মেসিদের হারিয়েই শিরোপার স্বপ্ন বেড়ে যায় ফ্রান্সের

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫

বিশ্বকাপ ফুটবল ২০১৮

মেসিদের হারিয়েই শিরোপার স্বপ্ন বেড়ে যায় ফ্রান্সের

পরিবর্তন ডেস্ক ৮:৫৩ অপরাহ্ণ, জুলাই ২০, ২০১৮

মেসিদের হারিয়েই শিরোপার স্বপ্ন বেড়ে যায় ফ্রান্সের

বিশ্বকাপের শুরুটা খুব একটা আহামরি হয়নি ফ্রান্সের। যদিও জয় দিয়েই শুরু করেছিল তারা। কিন্তু ফেভারিট হিসেবে আশানুরূপ ছিল না তাদের পারফরম্যান্স। শুরুর দিকে হয়তো সেকারণেই নিজেদের বিশ্বকাপের ফাইনালে কল্পনা করেনি দিদিয়ে দেশমের শিষ্যরা। কিন্তু শেষ ষোলতে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপার জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী হয়ে ওঠে লা ব্লুজরা। ফ্রান্সের গোলকিপার হুগো লরিস এমনটিই জানিয়েছেন।

জার্মানি, ব্রাজিল ও স্পেনকেই এবারকার শিরোপার বড় দাবীদার মনে করা হয়েছিল। অথচ এই দলগুলোকে পেছনে ফেলে লা ব্লুজরাই চুমু খেল শিরোপায়।

গ্রুপপর্বে ফ্রান্সের পারফরম্যান্স অনেকটাই অনুজ্জ্বল ছিল। দুই জয় ও এক ড্র নিয়ে নক আউটপর্বে ওঠে তারা। কিন্তু শেষ ষোলতে লিওনেল মেসির আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারায় ফ্রান্স। অথচ এই ম্যাচের এক পর্যায়ে ২-১ গোলে পিছিয়ে ছিল তারা। কিন্তু কিলিয়ান এমবাপে, পল পগবাদের দুর্দান্ত পারফরম্যান্সে ম্যাচটি দাপটের সাথে জিতে নেয়। আর এই জয় তাদের এতটাই উজ্জীবিত করে যে শিরোপা জয়ের ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী হয়ে ওঠে ফরাসিরা। লরিসের কথায়, ‘আমরা আর্জেন্টিনাকে হারিয়েছি... লিওনেল মেসির আর্জেন্টিনাকে। এর ফলে আমরা বুঝতে পারি, আমাদের পক্ষে বিশ্বকাপ জয় সম্ভব। প্রত্যেক ম্যাচই ছিল কঠিন। কিন্তু আমরা সত্যিকার অর্থেই ভাল করেছি।’

শেষ ষোলর পর কোয়ার্টার ফাইনালে উরুগুয়ে ও সেমি ফাইনালে বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ওঠে ফ্রান্স। আর ফাইনালে দুর্দান্ত ফর্মে থাকা ক্রোয়েশিয়াকে বিধ্বস্ত করে দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তোলে তারা।

সূত্র : গোল ডটকম।

পিএ