নেইমার নন, রিয়াল সমর্থকদের পছন্দ এমবাপে

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

ক্রিস্তিয়ানো রোনালদোর বিকল্প

নেইমার নন, রিয়াল সমর্থকদের পছন্দ এমবাপে

পরিবর্তন ডেস্ক ৭:৫৯ অপরাহ্ণ, জুলাই ১২, ২০১৮

নেইমার নন, রিয়াল সমর্থকদের পছন্দ এমবাপে

ক্রিস্তিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে নাম লিখিয়েছেন জুভেন্টাসে। রোনালদোর শূন্যতা পূরণে একজন তারকা খেলোয়াড় কেনা রিয়াল মাদ্রিদের জন্য এখন অপরিহার্য হয়ে পড়েছে। তা রোনালদোর বিকল্প খোঁজার কাজে নেমেও পড়েছে রিয়াল। সম্ভাব্য বিকল্প হিসেবে পছন্দের তালিকায় লিখে নিয়েছে ১০ জনের নাম। পছন্দের সেই তালিকার এক নম্বরে নেইমার। পিএসজির ব্রাজিলিয়ান তারকাকে দলে ভেড়ানোর দিকেই রিয়াল কর্তাদের ঝোঁক বেশি। কিন্তু কর্তাদের সঙ্গে রিয়াল সমর্থকদের পছন্দে বিস্তর ফারাক। নেইমার নন, রোনালদোর বিকল্প হিসেবে রিয়াল সমর্থকদের ফেভারিট কিলিয়ান এমবাপে।

শুধু পছন্দ নয়, ৫৪ শতাংশ রিয়াল সমর্থক দলে চাইছেন এমবাপেকে। আন্দাজে নয়, রীতিমতো ভোটের মাধ্যমেই নিজেদের রায়টা জানিয়ে দিয়েছে রিয়াল সমর্থকেরা। রোনালদোর জায়গায় কাকে দেখতে চান, এই প্রশ্নে রিয়াল সমর্থকদের জন্য ভোটের আয়োজন করেছিল স্পেনের জনপ্রিয় ক্রীড়া দৈনিক মার্কা। এই ক্রীড়া দৈনিকটি আবার রিয়াল মাদ্রিদের মুখপাত্র হিসেবেই পরিচিত।

তো অনলাইন সেই ভোটে বিশ্বজুড়ে রিয়াল সমর্থকেরা এমবাপেকেই রোনালদোর বিকল্প হিসেবে পছন্দ করেছে। এমবাপের নামের উপর ভোট পড়েছে ৫৪ শতাংশ। সমর্থকদের পছন্দের তালিকায় ফরাসি এই তরুণের পর আছেন চেলসির বেলজিয়ান মিডফিল্ডার/ফরোয়ার্ড এডেন হ্যাজার্ড। রাশিয়া বিশ্বকাপে বিশেষ নজর কাড়া হ্যাজার্ডের পক্ষে ভোট পড়েছে ১৫ শতাংশ।

রিয়াল কর্তারা যাকে কেনার জন্য মরিয়া হয়ে ছুটছে, সেই নেইমার আছেন সমর্থকদের পছন্দের তালিকার তিন নম্বরে। ভোটে অংশ নেওয়ার মধ্যে ১৪ শতাংশ সমর্থক রোনালদোর জায়গায় বার্নাব্যুতে দেখতে চান নেইমারকে। রাশিয়া বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পাওয়ার দৌড়ে এগিয়ে থাকা হ্যারি কেনও আছেন রিয়ালের পছন্দের তালিকায়।

রিয়াল সমর্থকদের পছন্দের তালিকায় ইংল্যান্ডের অধিনায়ক আছেন ৪ নম্বরে। ভোট দাতাদের ১০ শতাংশ সমর্থক চান হ্যারি কেনকে কেনা হোক। রিয়ালের রাডারে বাকি যে ৬ জন আছেন, সেই ৬ জন মিলে পেয়েছেন বাকি ৭ শতাংশ ভোট।

এক নম্বর টার্গেট হয়তো নয়। তবে রিয়াল কর্তাদের পছন্দের তালিকাতেও উপরের দিকেই আছেন কিলিয়ান এমবাপে। ফরাসি এই তরুণকে গত মৌসুমেই কিনতে চেয়েছিল রিয়াল। ১৮০ মিলিয়ন ইউরোর লোভনীয় প্রস্তাবও দিয়েছিল। কিন্তু এমবাপের তৎকালীন দল মোনাকো রিয়ালের প্রস্তাবে রাজি হলেও এমবাপে নিজে তা প্রত্যাখ্যান করেন। রিয়ালকে হতাশ করে ফ্রান্সের বিস্ময়বালক বেছে নেন স্বদেশি ক্লাব পিএসজিকে।

তখন ব্যর্থ হলেও রিয়াল কর্তারা হাল ছাড়েননি। নেইমারের পাশাপাশি নেইমারের এই ক্লাব সতীর্থকে কেনার জন্যও ছুটছে রিয়াল। এই তো দিন কয়েক আগেই গুঞ্জন ছড়ায়, এমবাপেকে ২৭২ মিলিয়ন ইউরোয় কিনতে যাচ্ছে রিয়াল। রিয়াল অবশ্য সেই গুঞ্জন উড়িয়ে দিয়েছে। কিন্তু পিএসজি থেকে এমবাপেকে বাগিয়ে নেওয়ার জন্য রিয়াল যে সব রকমই চেষ্টাই করে যাচ্ছে, সেটা স্পষ্টই।

এমবাপে নিজের প্রতিভার প্রমাণ দিয়েছেন আগেই। তবে ফরাসি তরুণ এবারের বিশ্বকাপে নিজের জাতটা চিনিয়েছেন আলাদা করে। অবিশ্বাস্য নৈপুণ্যে জয় করেছেন বিম্বজুড়ে ফুটবলপ্রেমীদের মন। পেয়ে গেছেন বিশ্বতারকার খেতাব।

বিশ্বকাপে বিস্ময়কর পারফরম্যান্সই হয়তো এমবাপেকে নিয়ে গেছে রিয়াল সমর্থকদের পছন্দের মগডালে। আর সমর্থকদের চাহিদা দেখে এমবাপেকে কেনার জন্য রিয়াল কর্তাদের ক্ষুধা নিশ্চয় আরও বেড়ে যাবে।

কেআর