৬ মাসেই বার্সেলোনার মিনার দাম দ্বিগুণ!

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

৬ মাসেই বার্সেলোনার মিনার দাম দ্বিগুণ!

পরিবর্তন ডেস্ক ৩:২৯ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৮

৬ মাসেই বার্সেলোনার মিনার দাম দ্বিগুণ!

এই তো গত জানুয়ারিতে ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাস থেকে ইয়ারি মিনাকে কিনে এনেছে বার্সেলোনা। কলম্বিয়ান এই ডিফেন্ডারকে কিনতে বার্সেলোনার খরচ হয়েছে ১১.৮ মিলিয়ন ইউরো। ৬ মাসেই কলম্বিয়ান ডিফেন্ডারকে বার্সেলোনা কর্তাদের দেখাতে যাচ্ছেন বড় অঙ্কের লাভের মুখ। এরই মধ্যে যে ৬ ফুট ৫ ইঞ্চি উচ্চতার ইয়ারি মিনার দাম বেড়েছে দ্বিগুণেরও বেশি!

হ্যাঁ, সত্যিই তাই। বার্সেলোনার এই নতুন তুর্কিকে কেনার জন্য রীতিমতো প্রতিদ্বন্দ্বিতায় নেমেছে দুই ইংলিশ ক্লাব লিভারপুল ও এভারটন। তবে এখনো পর্যন্ত ইয়ারি মিনাকে পাওয়ার দৌড়ে এভারটনই এগিয়ে। গত সোমবার বার্সেলোনার কর্তাদের সঙ্গে বৈঠকও করেছেন এভারটনের ফুটবল পরিচালক মার্সেল ব্র্যান্ডস। বৈঠকের পর এভারটন ২৩ বছর বয়সী ইয়ারি মিনার জন্য প্রস্তাবও তৈরি করে ফেলেছে। প্রস্তাবের অঙ্কটা ২৪ মিলিয়ন ইউরো। এভারটন শিগগিরই আনুষ্ঠানিকভাবে বার্সেলোনার কাছে প্রস্তাবটা পাঠাবে বলে খবর।

গত জানুয়ারিতে যোগ দিলেও ইয়ারি মিনা বার্সেলোনার হয়ে খেলতে পেরেছেন মাত্রই ৬টা ম্যাচ। বয়স কম বলেই বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে গত মৌসুমটিতে তার উপর পুরোপুরি আস্থা রাখতে পারেননি। আগামী মৌসুমেও যে ইয়ারি মিনা বার্সেলোনার শুরুর একাদশের নিয়মিত সদস্য হতে পারবেন না, সেই ক্ষেত্রও প্রস্তুত।

অভিজ্ঞ জেরার্ড পিকে, স্যামুয়েল উমতিতি তো আছেনই। বার্সেলোনা আরও একজন সেন্ট্রাল-ডিফেন্ডার কেনার আয়োজন প্রায় সেরে ফেলেছে। সেভিয়া থেকে নিয়ে আসতে যাচ্ছে ফরাসি ডিফেন্ডার ক্লেমেন্ট লেংলেতকে। প্রত্যাশামতো ২৩ বছর বয়সী ক্লেমেন্ট লেংলেত ন্যু-ক্যাম্পে এলে ইয়ারি মিনার জন্য বার্সেলোনার হয়ে নিয়মিত মাঠে নামাটা সত্যিই কঠিন হয়ে যাবে। বার্সেলোনাও নাকি তাই কলম্বিয়ান ডিফেন্ডারকে বিক্রি করে দিতেই বেশি আগ্রহী।

বার্সার এই ইচ্ছাকেই কাজে লাগে লাগাতে চাইছে এভারটন-লিভারপুল। ইংলিশ ক্লাব দুটি ইয়ারি মিনার প্রেমে পড়েছে রাশিয়া বিশ্বকাপে তার অবিশ্বাস্য পারফরম্যান্সে। ক্লাব বার্সেলোনায় অবহেলিত হলেও কলম্বিয়া জাতীয় দলে এরই মধ্যে নিজের জায়গাটা পাকা করে দিয়েছেন ইয়ারি মিনা। রাশিয়া বিশ্বকাপে তো দেখিয়েছেন অবিশ্বাস্য জাদু।

ডিফেন্ডার হিসেবে রক্ষণ দায়িত্ব যথাযথভাবে পালনের পাশাপাশি ইয়ারি মিনা রাশিয়া মাতিয়েছেন গোল-স্কোরিং দক্ষতা দিয়ে! বিশ্বকাপ মঞ্চে হঠাৎই স্ট্রাইকার বনে যাওয়া ইয়ারি মিনা কলম্বিয়াকে উদ্ধার করেছেন বারবার। ফেভারিট পতনের বিশ্বকাপে দক্ষিণ আমেরিকার দেশটি দ্বিতীয় রাউন্ডে উঠেছিল এই ইয়ারি মিনার কাঁধে চেপেই। রাশিয়ায় তিনি গড়েছেন বিশ্বকাপের ইতিহাসে প্রথম ডিফেন্ডার হিসেবে টানা তিন ম্যাচে গোল করার অনন্য কীর্তি।

এমন একজন গোল-প্রসবা ডিফেন্ডারের কদর বার্সেলোনায় না থাকতে পারে, এভারটন যথাযথ মর্যাদা দিয়েই নিয়ে আসতে চাইছে তাকে। নিজেদের সেই চাওয়া পূরণের জন্য ২৪ মিলিয়ন ইউরোর প্রস্তাবও তৈরি করেছে। এখন শুধু বার্সেলোনার দরবারে তা পেশ করার অপেক্ষা।

গণমাধ্যমে যা আভাস, তাতে বার্সেলোনা নয়, আগামী মৌসুমে ইংল্যান্ডেই হয়তো দেখা যাবে ইয়ারি মিনাকে। এভারটন নয়তো লিভারপুলে। তবে এখনো পর্যন্ত যা খবর, তাতে দীর্ঘদেহী এই ডিফেন্ডারের এভারটনে যোগ দেওয়ার সম্ভাবনাই বেশি।

কেআর