ওরাই সবচেয়ে বিপজ্জনক!

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫

ওরাই সবচেয়ে বিপজ্জনক!

পরিবর্তন ডেস্ক ৬:২৪ অপরাহ্ণ, জুলাই ১০, ২০১৮

ওরাই সবচেয়ে বিপজ্জনক!

ইউরোপের দুই পরাশক্তির লড়াই। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের সেমি ফাইনালে একে অন্যের সাথে লড়ে একটি দলের ফাইনালে ওঠার যুদ্ধ। ব্লকবাস্টার এই ম্যাচ মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে সেন্ট পিটার্সবার্গে। দারুণ সব দলকে পেছনে ফেলে এই দুই দল দুর্ধর্ষ খেলেই শেষ চারে। দুই পক্ষেই তারার মেলা। কিন্তু এই ম্যাচে সবচেয়ে বেশি প্রভাব থাকতে পারে কার কার?

আঁতোয়া গ্রিজমান (ফ্রান্স)

ফ্রেঞ্চমান আঁতোয়া গ্রিজমান সেই ২০১৬ ইউরো থেকে বিশ্বের অন্যতম হটকেক ফুটবলার। বড় ম্যাচে পারফর্ম করার সামর্থ্যের কারণে সম্ভবত দলটির সবচেয়ে দামী খেলোয়াড় তিনিই এখন। স্প্যানিশ জায়ান্ট ক্লাব আতলেতিকো মাদ্রিদের এই ফরোয়ার্ড ৫ ম্যাচে ৩ গোল করেছেন। অলিভিয়ের জিরুদ আর কিলিয়ান এমবাপের সাথে তার বোঝাপড়া এই বিশ্বকাপের স্বপ্নের ত্রিশুল বানিয়েছে জুটিকে। এবারের আসরে গ্রিজমান ১৪টি অ্যাটেম্প নিয়েছেন। টার্গেটে শট করেছেন ৮টি। বক্সের ভেতরে বাইরে দারুণ বিপজ্জনক এই ছোটোখাটো গড়নের বিস্ময় ফুটবলার।

এন'গলো কান্তে (ফ্রান্স)

সাম্প্রতিক সময়ের ইতিহাসে বিশ্বের অন্যতম সেরা ডিফেন্সিভ মিডফিল্ডার কান্তেকে মানেন বিশেষজ্ঞরা। বল ছিনিয়ে নেওয়ার জাদুকর একজন। সাথে আছে প্রতিপক্ষের আক্রমণ অবিশ্বাস্য উপায়ে নষ্ট করার গুণ। এনার্জি ও স্ট্যামিনায় বিরল একজন বলে বেলজিয়ামের বিপক্ষে গুরুত্বপূর্ণ সময়ে তাকে অন্যরকম লাগতেই পারে। পজিশন সেন্স দুর্দান্ত। এখন পর্যন্ত ৫ ম্যাচে ৫২ বার প্রতিপক্ষের কাছ থেকে বল উদ্ধার করেছেন। এছাড়া বল ক্লিয়ার করেছেন ১১ বার।

কেভিন ডি ব্রুইন (বেলজিয়াম)

বৈচিত্র্যে ভরা একজন খেলোয়াড়। মাঠের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পজিশনে খেলতে জানেন। যখন তখন নিজের পজিশন পুরো বদলে প্রতিপক্ষকে হতবিহ্বল করতে জানেন। মূলত মিডফিল্ডার হিসেবেই খেলেন কিন্তু ব্রাজিলের বিপক্ষে ফলস নাইনের কাজটা করেছেন। এই টেকটিক্যাল পরিবর্তনের সুফল ডি ব্রুইন তুলে নিয়েছিলেন অসাধারণ একটি গোল করে। গোলমেশিন রোমেলু লুকাকুর সাথে তার বোঝাপড়াটা সহজ এবং নজরকাড়া। এখন পর্যন্ত প্রতিপক্ষের পেনাল্টি এলাকায় ১৪বার বল পাঠিয়েছেন।

রোমেলু লুকাকু (বেলজিয়াম)

প্রথম দুই ম্যাচেই চার গোল! রোমেলু লুকাকু এবারের বিশ্বকাপ শুরু করেছেন স্বপ্নের মতো করে। কিন্তু নক আউট পর্বে দুর্দান্ত খেলে চললেও কোনো গোলের দেখা পাননি এখনো। গেল দুই ম্যাচে অবশ্য গুরুত্বপূর্ণ দুটি কাণ্ড ঘটিয়েছিলেন। জাপানের বিপক্ষে তার ডামি ফাইনাল শটে জয়ের কাজটা করে দিয়েছে। ব্রাজিলের বিপক্ষে ডি ব্রুইনকে অ্যাসিস্ট করেছিলেন। বিশ্বের যে কোনো দলের বিপক্ষে ব্যবধান গড়ে দিতে জানা ফরোয়ার্ড এই লুকাকু।

ক্যাট