সেমি'র আগেই ক্রোয়েশিয়ার সহকারী কোচ বরখাস্ত!

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

সেমি'র আগেই ক্রোয়েশিয়ার সহকারী কোচ বরখাস্ত!

পরিবর্তন ডেস্ক ৫:৪০ অপরাহ্ণ, জুলাই ১০, ২০১৮

সেমি'র আগেই ক্রোয়েশিয়ার সহকারী কোচ বরখাস্ত!


সেই ১৯৯৮ সালের পর আবার বিশ্বকাপের সেমি ফাইনালে। ক্রোয়েশিয়ার সোনালি প্রজন্ম বুধবার ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে ইংল্যান্ডের বিপক্ষে। কিন্তু তার আগেই এক রাজনৈতিক বিতর্কে ক্রোয়েশিয়া দলের সহকারী কোচ ওনিয়েন ভুকোজেভিচ বরখাস্ত হলেন। রাশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালের জয়ের পর একটি ভিডিও সামাজিক মাধ্যমে পোস্ট করেন ভুকোজেভিচ। সেটার বিষয় ছিল 'গ্লোরি অব ইউক্রেন'। এই প্রবাদটিকে অ্যান্টি রাশিয়ান হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।

শুধু ৩৪ বছরের সাবেক এই ডিফেন্ডার এবং কোচিং সহকারী নন ক্রোয়েশিয়ার এই দলের ডিফেন্ডার ডোমাগোজ ভিডাও একই কাজ করেছেন। তিনিও ওই ভিডিও পাবলিশ করেছেন। তাতে রাশিয়ার রাজনীতিবিদদের সমালোচনার মুখে পড়েছেন তারা। আর এই বর্তমান ফুটবলারকে ফিফা ডিসিপ্লিনারি কমিটি সতর্ক করে দিয়েছে।

ইউক্রেন ও রাশিয়ার সম্পর্ক ২০১৪ থেকে ভালো না। সেই সময় ক্রিমেন পেনিনসুলা তারা দখল করে নেয়। আর দেশটির পূর্বে প্রো-রাশিয়ান উত্থানের পেছনে কাজ করছে।

কিন্তু ক্রোয়েশিয়া রাজনৈতিক কোনো বিতর্কে জড়াতে নারাজ। আর যখন বিশ্বকাপ প্রথমবারের মতো হাতছানি দিয়ে ডাকছে তখন রাশিয়ার বিশ্বকাপে সবকিছু আদর্শই চায় তারা। ক্রোয়াট ফুটবল সংস্থা জানিয়েছে, বিশ্বকাপের অ্যাক্রেডিটেশনের নিয়ম ভাঙায় সহকারী কোচ ভুকোজেভিচকে বরখাস্ত করা হয়েছে। 'ক্রোয়েশিয়ান দলের একজন সদস্যের এমন কাজের জন্য আমরা রাশিয়ান জনগণের কাছে ক্ষমা চাইছি-' বিবৃতিতে জানিয়েছে সংস্থাটি।

ভুকোজেভিচ এবং ২৯ বছরের ভিডা ইউক্রেনের ডায়নামো কিয়েভের হয়ে ক্লাব ফুটবল খেলেছেন। ফিফা এর মধ্যে ভুকোজেভিচকে ১৫,০০০ মার্কিন ডলার জরিমানা করেছে এই কাজের জন্য।

সূত্র : আরটিএ।

ক্যাট