শেষ ষোলর দৌড়ে কে কোথায়?

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

শেষ ষোলর দৌড়ে কে কোথায়?

পরিবর্তন ডেস্ক ১:৪৮ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৮

print
শেষ ষোলর দৌড়ে কে কোথায়?

প্রায় মাঝপথে চলে এসেছে রাশিয়ার ২০১৮ বিশ্বকাপ। প্রতিটি দল খেলে ফেলেছে দুইটি করে গ্রুপ ম্যাচ। আর বাকি আছে ১টি করে ম্যাচ। শুরু হয়ে গেছে শেষ ষোলর হিসাব নিকাশ। প্রতিটি গ্রুপ থেকে কোন দু’টি দল যাবে শেষ ষোলতে? আসুন দেখে নেওয়া যাক কোন দলের কতটুকু সম্ভাবনা আছে—

গ্রুপ ‘এ’ (রাশিয়া, উরুগুয়ে, মিসর, সৌদি আরব)

এই গ্রুপ থেকে শেষ ষোলর দুইটি দল এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। প্রথম দুই ম্যাচ জিতে স্বাগতিক রাশিয়া ও লাতিন দল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ে নিশ্চিত করে ফেলেছে শেষ ষোল। বিদায় নিশ্চিত হয়েছে সৌদি আরব ও মিসরের। সোমবার রাতে নিশ্চিত হবে গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্স আপ।

গ্রুপ ‘বি’ (পর্তুগাল, স্পেন, ইরান, মরক্কো)

এই গ্রুপ থেকে এরই মধ্যে বিদায় নিশ্চিত হয়েছে মরক্কোর। বাকি তিন দলের মধ্যে সমান ৪ পয়েন্ট নিয়ে এগিয়ে পর্তুগাল ও স্পেন। ৩ পয়েন্ট নিয়ে প্রতিযোগিতায় এখনো টিকে আছে ইরান। সোমবার তৃতীয় ম্যাচে মাঠে নামছে এই গ্রুপের দলগুলো। স্পেন ও পর্তুগাল জিতলে বা ড্র করলেই চলবে। আর হারলে অন্য ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। অন্যদিকে ইরানের প্রয়োজন জয়। হারলে বিদায় নিশ্চিত। ড্র করলে আসবে গোলের হিসাব নিকাশ।

গ্রুপ ‘সি’ (ফ্রান্স, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, পেরু)

এই গ্রুপ থেকে ফ্রান্স অনেকটাই নিশ্চিত। পাশাপাশি সম্ভাবনা রয়েছে ডেনমার্কের। তাদের শেষ ম্যাচ ফরাসিদের বিপক্ষে। ওই ম্যাচে ড্র করলেই চলবে। তবে হারলে তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া-পেরুর ম্যাচের দিকে। আর তখন পেরুকে বড় ব্যবধানে হারালেই অস্ট্রেলিয়ার সম্ভাবনা থাকবে শেষ ষোলতে যাওয়ার। আর পেরু এরই মধ্যে বিদায় নিয়েছে।

গ্রুপ ‘ডি’ (আর্জেন্টিনা, নাইজেরিয়া, ক্রোয়েশিয়া, আইসল্যান্ড)

এই গ্রুপের হিসাব বেশ জটিল। ক্রোয়েশিয়া এরই মধ্যে দ্বিতীয় পর্ব নিশ্চিত করে ফেলেছে। শেষ ষোলতে যাওয়ার দৌড়ে এখানে আর্জেন্টিনার সাথে আছে নাইজেরিয়া। তবে এগিয়ে নাইজেরিয়াই। মঙ্গলবার মুখোমুখি হবে দুই দল। ওই ম্যাচে জিতলেই শেষ ষোল নিশ্চিত সুপার ঈগলদের। ড্র করলেও থাকবে সম্ভাবনা। অন্যদিকে আর্জেন্টিনাকে জিততে হবে বড় ব্যবধানে। সেই সাথে চোখ রাখতে হবে আইসল্যান্ড-ক্রোয়েশিয়ার ম্যাচের দিকেও।

গ্রুপ ‘ই’ (ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টা রিকা, সার্বিয়া)

এই গ্রুপে এগিয়ে আছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। তবে সম্ভাবনা আছে সার্বিয়ারও। সে ক্ষেত্রে শেষ ম্যাচে ব্রাজিলের বিপক্ষে জিততে হবে তাদের। অন্যদিকে শেষ ম্যাচ ড্র করলেই শেষ ষোল নিশ্চিত হবে ব্রাজিল ও সুইজারল্যান্ডের। হারলেও সম্ভাবনা থাকবে। সেক্ষেত্রে আসবে গোলের হিসাব নিকাশ। আর আগেই বিদায় নিয়েছে কোস্টা রিকা।

গ্রুপ ‘এফ’ (জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়া)

এই গ্রুপে শেষ ষোলর দৌড়ে আছে ৩টি দল। তার মধ্যে এগিয়ে মেক্সিকো। শেষ ম্যাচে সুইডেনের বিপক্ষে ড্র করলেই চলবে তাদের। তবে মূল লড়াইটা হবে জার্মানি আর সুইডেনের মধ্যে। দুই দলের সামনে একই হিসাব। জয় বা ড্র যাই করুক, চলে আসবে গোলের হিসাব। আর দক্ষিণ কোরিয়া আগেই ছিটকে পড়েছে।

গ্রুপ ‘জি’ (ইংল্যান্ড, বেলজিয়াম, পানামা, তিউনিসিয়া)

এই গ্রুপের হিসাব নিশ্চিত হয়ে গেছে আগেই। ইংল্যান্ড ও বেলজিয়াম এরই মধ্যে নিশ্চিত করে ফেলেছে শেষ ষোল। এখন বাকি শুধু গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্স আপ নির্ধারণ।

গ্রুপ ‘এইচ’ (পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া, জাপান)

এই গ্রুপের হিসাবেও আছে বেশ জটিলতা। যদিও পোল্যান্ড হিসাবের মধ্যে নেই। পয়েন্টের হিসাবে এগিয়ে আছে জাপান ও সেনেগাল। নিজেদের শেষ ম্যাচে ড্র করলেই শেষ ষোল নিশ্চিত হয়ে যাবে তাদের। হারলেও সম্ভাবনা থাকবে। আর শেষ ম্যাচে জিতলে দ্বিতীয় পর্ব নিশ্চিত কলম্বিয়ার, হারলেই বিদায়। ড্র করলে আসবে গোলের হিসাব নিকাশ।

পিএ/ক্যাট

 
.



আলোচিত সংবাদ