পোল্যান্ডকে বিদায় করে বেঁচে রইল কলম্বিয়া

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

পোল্যান্ডকে বিদায় করে বেঁচে রইল কলম্বিয়া

পরিবর্তন ডেস্ক ২:০৯ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০১৮

print
পোল্যান্ডকে বিদায় করে বেঁচে রইল কলম্বিয়া

নিজেদের প্রথম ম্যাচে হার দুই দলেরই। রাশিয়া বিশ্বকাপে দ্বিতীয় পর্বের আশা বাঁচিয়ে রাখতে হলে এম্যাচে জয়ের বিকল্প ছিল না দুই দলের। তবে কাজানে রোববার দিনের শেষ ম্যাচে জয়টা হলো কলম্বিয়ার। পোল্যান্ডকে ৩-০ গোলে একরকম উড়িয়ে দিল দলটি। একম্যাচ হাতে থাকতেই রবার্ট লেভান্ডভস্কির পোল্যান্ডের বিদায় ঘন্টা তাই বাজলো। অন্যদিকে দ্বিতীয় পর্বের আশা টিকে থাকলো কলম্বিয়ার।

এদিন বাংলাদেশ সময় রাত ১২টা শুরু হয় ‘এইচ’ গ্রুপের ম্যাচটি। পোল্যান্ডের চেয়ে ভালো ফুটবল খেলেই জয় ছিনিয়ে নিয়েছে কলম্বিয়া। যা স্কোর লাইনেই পরিস্কার। দলটির পক্ষে গোল করেছেন ইয়েরি মিনা, রাদামেল ফ্যালকাও ও হুয়ান কুয়াদরাদো।

এদিনই এই গ্রুপের অন্য দুই দল জাপান ও সেনেগাল মুখোমুখি হয়। যাদের কাছেই নিজেদের প্রথম ম্যাচে হার উপহার পেয়েছিল এই দুই দল। জাপানের কাছে ১-২ গোলে হারে কলম্বিয়া। একই ব্যবধানে সেনেগালের কাছে হেরেছিল পোল্যান্ড। আর এদিন জাপান ও সেনেগালের মধ্যকার ম্যাচ ড্র হয়েছে। তাতে ‘এইচ’ গ্রুপ থেকে ২ ম্যাচ খেলে ৪ পয়েন্ট করে অর্জন জাপান ও সেনেগালের। ৩ পয়েন্ট কলম্বিয়ার। পোল্যান্ডের পয়েন্ট শূন্য। বৃহস্পতিবার পোল্যান্ড মুখোমুখি হবে জাপানের। যে ম্যাচে জিতলেও কোনো লাভ হবে না পোল্যান্ডের। দ্বিতীয় পর্বে উত্তির্ণ হওয়ার জন্য সেখানে লড়াই হবে জাপন, সেনেগাল আর পোল্যান্ডের।

এদিন শুরু থেকেই গোলের জন্য মরিয়া এক কলম্বিয়ার দেখা মিলে। প্রথমে অবশ্য গুছিয়ে উঠতে তাদের সময় লাগে। পোল্যান্ড তাই শুরুর কয়েক মিনিট উজ্জ্বল ছিল বেশি। তবে সময়ের সাথে সাথে ভয়ঙ্কর হয়ে উঠে কলম্বিয়া। রাদামেল ফ্যালকাও, হামেস রদ্রিগেজরা ছিলেন দুর্দান্ত। প্রথমার্ধে ডানপাশ দিয়ে দুর্দান্ত সব বল জোগান দিয়েছেন হুয়ান কুয়াদরাদো। তবে কিছুতেই গোলের দেখা পাচ্ছিল দলটি।

শেষ পর্যন্ত ৪০ মিনিটে ভাগ্য খুলে তাদের। কর্নার কিক থেকে রাদামেল ফ্যালকাও ছোট্ট করে বাড়িয়ে দেন কুয়াদরাদোকে। বক্সের ডানপাশে কুয়াদরাদো বল পাস দেন রদ্রিগেজকে। যার ক্রস থেকে হেড করে দেখার মতো গোল ইয়েরি মিনার।

১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় কলম্বিয়া। বিরতির পর খেলা শুরু হলে ৫৮ মিনিটে পোল্যান্ড অধিনায়ক রবার্ট লেভান্ডভস্কি গোলের সুযোগ হারান। কলম্বিয়া গোলরক্ষক ডেভিড ওসপিনাকে একা পেয়েও বল জালে প্রবেশ করাতে পারেননি তিনি।

৭০ মিনিটে রাদামেল ফ্যালকাওয়ের গোলে এগিয়ে যায় কলম্বিয়া। মধ্যমাঠ থেকে হুয়ান কুইনতেরোর ডিফেন্স চেড়া পাস ধরে দারুণভাবে বল জালে জড়িয়ে দেন কলম্বিয়ার অধিনায়ক। এরপর কুয়াদরাদোর গোলটিও হলো দেখার মতো। ৭৫ মিনিটে হামেস রদ্রিগেজ দারুণভাবে বল বাড়ান। যা থেকে গোল কুয়াদরাদোর।

কলম্বিয়ার হয়ে বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে ৯ গোলে সরাসরি অবদান রদ্রিগেজের। নিজে ৬ গোল করেছেন। জোগান দিয়েছেন ৩টি। ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপ মিলিয়ে এই রেকর্ডে রদ্রিগেজের উপরে নেই কেউই।

টিএআর

 
.



আলোচিত সংবাদ