সার্বিয়াকে হারিয়ে ব্রাজিলের পাশে সুইজারল্যান্ড

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

সার্বিয়াকে হারিয়ে ব্রাজিলের পাশে সুইজারল্যান্ড

পরিবর্তন ডেস্ক ২:১৩ পূর্বাহ্ণ, জুন ২৩, ২০১৮

print
সার্বিয়াকে হারিয়ে ব্রাজিলের পাশে সুইজারল্যান্ড

রাশিয়া বিশ্বকাপের গ্রুপপর্বে ইতোমধ্যে শেষ হয়ে গেছে ২৬টি ম্যাচ। প্রথম ২৫ ম্যাচে কোন দল পিছিয়ে পড়ার পর জেতেনি। তবে ২৬ তম ম্যাচে এসে সেই ধারার বত্যয় ঘটিয়েছে সুইজারল্যান্ড। গ্রুপ-ই এর নিজেদের দ্বিতীয় ম্যাচে দলটি মুখোমুখি হয়েছিল সার্বিয়ার। প্রথমার্ধে পিছিয়ে গিয়েছিল। তবে দ্বিতীয়ার্ধে ঠিকই দুই গোল করে ২-১ ব্যবধানে ম্যাচ জিতেছে সুইসরা।

কালিনিনগ্রাদ স্টেডিয়ামে এই ম্যাচটি জিতলে সার্বিয়া নিশ্চিত করত শেষ ষোলতে খেলা। সর্বশেষ ১৯৯৮ সালের বিশ্বকাপে দলটি গ্রুপপর্বের বাধা পেরিয়েছিল। কিন্তু এদিনের পরাজয়ে সেই সম্ভাবনা অনেকটাই শঙ্কার মুখে পড়ে গিয়েছে। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে সার্বিয়া মুখোমুখি হবে ব্রাজিলের। সেই ম্যাচ জিতলে সার্বিয়ানদের শেষ ষোল নিশ্চিত হবে। তবে এটা যে অনেকটাই অসম্ভব তা আঁচ করতে ফুটবল বিশেষজ্ঞ হতে হয়না। ব্রাজিলের সাথে ড্র করলেও সার্বিয়ার সামনে একটা সুযোগ থাকবে। সেক্ষেত্রে সুইজারল্যান্ড যদি নিজেদের শেষ ম্যাচ হারে তবে গোল ব্যবধান হিসেব করে সম্ভাবনার পথ খুলতে পারে সার্বিয়ার জন্য।

বর্তমানে ব্রাজিল ও সুইজারল্যান্ডের পয়েন্ট সমান, চার। যা ই-গ্রুপে সর্বোচ্চ। দুই দলেরই একটি করে ম্যাচ বাকি আছে। সুইসরা শেষ ম্যাচটি জিতলে নিশ্চিতভাবে চলে যাবে শেষ ষোলতে। ব্রাজিল যদি নিজেদের শেষ ম্যাচে সার্বিয়াকে হারায় তবে কোস্টা রিকার বিপক্ষে হারলেও সুইজারল্যান্ড চলে যাবে শেষ ষোল'তে। 

এই ম্যাচ দুই দলেরই কিছু ভাল সুযোগ এবং তা কাজে লাগাতে না পারার ব্যর্থতা খুব ভালভাবেই দেখেছে। ম্যাচের পঞ্চম মিনিটে প্রথম গোল করে এগিয়ে যায় সার্বিয়া। সুইজারল্যান্ডের ডিবক্সের বাইরে থেকে দুর্দান্ত একটি ক্রস তুলে দেন মিডফিল্ডার দুসান তাদিচ। তা থেকে দারুণ হেডে গোল করেন মিত্রোভিচ।

প্রথমার্ধ ১-০ গোলে এগিয়ে থেকেই শেষ করে সার্বিয়া। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫২ মিনিটে নিজেদের প্রথম গোলের দেখা পায় সুইজারল্যান্ড।সুইস মিডফিল্ডার জাদরান শাকিরির জোরালো শট ডিবক্সে প্রতিহত করেন সার্বিয়ান অধিনায়ক আলেকসান্দর কোলারভ। ফিরতি বল নিয়ে প্রায় ২৫ গজ দূর থেকে শট নেন জাকা। তার বুলেট গতির শট সার্বিয়ান রক্ষণ ও গোলকিপারকে ফাঁকি দিয়ে জড়িয়ে যায় জালে।

পুরো ম্যাচজুড়ে বেশ ভাল খেলেছেন শাকিরি। সেভাবে কোন সুযোগ কাজে লাগাতে না পারলেও ম্যাচের ৯০তম মিনিটে সুইজারল্যান্ডের জয়সূচক গোলটি করেন এই মিডফিল্ডার।   

এসএম

 
.



আলোচিত সংবাদ