যে ম্যাচের দিকে চোখ থাকবে আর্জেন্টিনার

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

যে ম্যাচের দিকে চোখ থাকবে আর্জেন্টিনার

পরিবর্তন ডেস্ক ১:০৯ অপরাহ্ণ, জুন ২২, ২০১৮

যে ম্যাচের দিকে চোখ থাকবে আর্জেন্টিনার

বাংলাদেশ সময় রাত ৯টায় ভলগোগ্রাদে মুখোমুখি হবে আইসল্যান্ড ও নাইজেরিয়া। টুর্নামেন্টে নবাগত দল আইসল্যান্ডের সাথে নাইজেরিয়ার ম্যাচটি নিয়ে আগ্রহ কম থাকারই কথা। কিন্তু ‘ডি’ গ্রুপের এই ম্যাচটির দিকে তাকিয়ে থাকবে সবাই। কারণ এই ম্যাচটির ওপর ঝুলছে মেসিদের বিশ্বকাপ ভাগ্য। এই ম্যাচে আইসল্যান্ড জিতলে দ্বিতীয় রাউন্ডে ওঠার হিসাব আরো জটিল হয়ে উঠবে আর্জেন্টিনার জন্য। তাই নাইজেরিয়ার বিপক্ষে পরবর্তী ম্যাচে নামার আগে তাদেরই জয় কামনা করছে আর্জেন্টিনা।

এবারই প্রথম বিশ্বকাপ খেলছে আইসল্যান্ড। জনসংখ্যার বিচারে বিশ্বকাপে অংশ নেওয়া সবচেয়ে ছোট দেশ তারা। কিন্তু অংশ নিয়েই প্রথম ম্যাচে আর্জেন্টিনার সাথে ড্র করে চমকে দিয়েছে সবাইকে। অন্যদিকে ষষ্ঠবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্ব খেলছে আফ্রিকান দেশ নাইজেরিয়া। এবারের টুর্নামেন্টে শুরুটা অবশ্য ভাল হয়নি তাদের। ক্রোয়েশিয়ার কাছে ২-০ গোলে হেরেছে তারা। টুর্নামেন্টে টিকে থাকতে হলে আজকের ম্যাচে জয় পেতে হবে তাদের। এরই মধ্যে গ্রুপের প্রথম দল হিসেবে নক আউট পর্ব নিশ্চিত করে ফেলেছে ক্রোয়েশিয়া। গ্রুপ থেকে শেষ ষোল নিশ্চিত করতে তাই বাকি তিন দলের সামনে চ্যালেঞ্জ অনেক বেশি।

এর আগে দুই দলের একবারই দেখা হয়েছিল। ১৯৮১ সালের ওই ম্যাচটিতে ৩-০ গোলে জিতেছিল আইসল্যান্ড। ফিফা র‌্যাঙ্কিংয়েও নাইজেরিয়া থেকে এগিয়ে আছে আইসল্যান্ড। তারা আছে ২২ নম্বরে। আর নাইজেরিয়া ৪৮ নম্বরে। তাই পরিসংখ্যানের দিক দিয়ে এগিয়ে আইসল্যান্ডই। আর এই পরিসংখ্যানই মেসিদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

আইসল্যান্ড ও আর্জেন্টিনার পয়েন্ট সমান। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে আইসল্যান্ড। তাই আজ যদি আইসল্যান্ড জেতে এবং পরবর্তী ম্যাচে আর্জেন্টিনা যদি নাইজেরিয়াকে হারায়ও তাহলেও কোন লাভ হবে না। তখন সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে এগিয়ে যাবে আইসল্যান্ড।

পিএ