চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দিল মেক্সিকো

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ | ১ পৌষ ১৪২৫

চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দিল মেক্সিকো

পরিবর্তন ডেস্ক ১১:০২ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৮

চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে দিল মেক্সিকো

রাশিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচেই মেক্সিকোর কাছে হেরে গেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। রোববার মস্কোর লুজনিকি স্টেডিয়ামে টপ ফেভারিটদের ০-১ গোলে হারায় মেক্সিকো। গেল সাত বিশ্বকাপে কখনো নিজেদের প্রথম ম্যাচে হার বা ড্র’র রেকর্ড ছিল না জার্মানির। সেখানে জোমাকিম লোর দল এদিন যেন আত্মসমর্পন করলো মেক্সিকোর বিপক্ষে। দলটির পক্ষে একমাত্র গোলটি করেন হিরভিং লোজানো।

গতিময় ফুটবলের জন্য বিখ্যাত জার্মানি এদিন তাদের নিজস্ব ঢঙেই খেলে গেল। ৬৭ শতাংশ বল নিজেদের দখলে রাখলো তারা। কিন্তু নিজেদের রক্ষণে দুর্গ তৈরি করে প্রতি আক্রমণ নির্ভর খেলা খেলে গেলে দক্ষিণ আমেরিকার দেশ মেক্সিকো। সেই কৌশলেই টানা দুই বার শিরোপা জয়ের মিশনে নামাদের আটকে দিল তারা।

এদিন ম্যাচের ৩৫ মিনিটে এগিয়ে যাওয়া মেক্সিকোর। যার তিন মিনিট পর টনি ক্রুসের ফ্রি-কিক ফিরিয়ে দেন মিক্সিকোর গোলরক্ষক ওচোয়া। ০-১ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় জার্মানি। আর তখন থেকেই শুরু হয়ে যায় চমকের গুঞ্জন। ম্যাচ শেষে যা রূপ নিল বাস্তবে। ১৯৯৮ বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে পিছিয়ে পড়েও ২-১ গোলে জিতেছিল জার্মানি। কিন্তু এদিন আর তেমন কিছু হলো না।

ইতিহাস বলছে শেষ সাত বিশ্বকাপে জার্মানি তাদের প্রথম ম্যাচম্যাচ গুলোতে মোট গোল করেছে ২০টি। যার মধ্যে ২০০২ সালে সৌদি আরবের বিপক্ষে গোল ছিল ৮টি। ২০০৬ সালে কোস্টারিকাকে দেয় ৪ গোল। ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে যথাক্রমে অস্ট্রেলিয়া ও পর্তুগালকেও দেয় ৪টি করে গোল। কিন্তু রাশিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচে সেই দলটাই গোলশূন্য! অথচ র‌্যাঙ্কিংয়ে জার্মানি যেখানে এক নম্বরে, মেক্সিকোর অবস্থান সেখানে ১৫।

আসলে মেক্সিকো প্রতি আক্রমণে ছিল দুর্দান্ত। লোজানোর একমাত্র গোলে জয় তাদের। তবে আসল নায়ক নিশ্চত করেই গোলরক্ষক গুইলের্মো ওচোয়া। টনি ক্রুসের ওই ফ্রিক দুর্দান্তভাবে না ফেরালে ম্যাচের ফল ভিন্ন হতেই পারতো। জার্মানরা অবশ্য এরপরও সমতায় ফেরার সুযোগ তৈরি করল। ৮৮ মিনিটে মারিও গোমেজের শট অল্পের জন্য চলে যায় পোস্টের বাইরে দিয়ে। এরপর বদলি জুলিয়ান ব্রান্ডটের শটও জালের ঠিকানা পায়নি।

সুযোগ তৈরি করেছিল মেক্সিকোও। স্ট্রাইকারদের ব্যর্থতায় ব্যবধান দ্বিগুন করতে পারেনি তারা। এই জায়গাটায় জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যয়ারও কৃতিত্বের দাবি রাখেন। ইনজুরি কারণে যার বিশ্বকাপটাই ছিল হুমকির মুখে, সেই নয়ার এদিন মাঠে নামলেন অধিনায়কের আর্মব্যান্ড পরে। গতবারের সেরা গোলরক্ষক দারুণ কিছু সেভও করলেন ম্যাচ জুড়ে।

এই নিয়ে পরপর তিনটি বিশ্বকাপ শুরু হলো চ্যাম্পিয়নদের ড্র বা হার দিয়ে। ২০১০ সালে তখনকার চ্যাম্পিয়ন ইতালি পর্তুগালের বিপক্ষে ১-১ গোলে ড্র দিয়ে মিশন শুরু করে। ব্রাজিল বিশ্বকাপে চ্যাম্পিয়ন স্পেনের শুরু তো হল্যান্ডের বিপক্ষে ৫-১ গোলে হার দিয়ে। এবার জার্মানির শুরু হলো মেক্সিকোর কাছে হেরে।

আগের দিন রানার্সআপ আর্জেন্টিনার শুরু হয়েছে নবাগত দল আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র দেয়। তাতে বিশ্বকাপের প্রথম চার দিনেই বড় দুটি চমক দেখে ফেললো সবাই। কে জানে রাশিয়া বিশ্বকাপ এরকম কতো চমকের সমারহ নিয়ে অপেক্ষা করছে।

জার্মানি তাদের দ্বিতীয় ম্যাচ খেলবে সুইডেনের বিপক্ষে। ২৩ জুন ম্যাচটি অনুষ্ঠিত হবে সোচিতে।

টিএআর