উরুগুয়েকে হারিয়েই জন্মদিন উদযাপন সালাহর?

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

উরুগুয়েকে হারিয়েই জন্মদিন উদযাপন সালাহর?

পরিবর্তন ডেস্ক ৩:৩৭ অপরাহ্ণ, জুন ১৫, ২০১৮

উরুগুয়েকে হারিয়েই জন্মদিন উদযাপন সালাহর?

শুক্রবারই ২৬ বছর পূর্ণ করলেন মিশরের স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। পা দিয়েছেন ২৭ বছরে। আর এ দিনই দেশের জার্সি গায়ে বিশ্বকাপে প্রথমবারের মতো মাঠে নামবেন এই বিস্ময়কর ফুটবলার। উরুগুয়ের বিপক্ষে সেন্ট একাতেরিনবার্গে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মুখোমুখি হবে মিশর ও উরুগুয়ে। নিজের জন্মদিনে দলকে জয় উপহার দিয়ে নিশ্চয় স্মরণীয় করতে চাইবেন তিনি। ১৯৯২ সালের ১৫ জুন জন্মগ্রহণ করেন সালাহ।

দীর্ঘ ২৮ বছর পর তৃতীয়বারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠেছে মিশর। আর সেটিও সম্ভব হয়েছে সালাহর কৃতিত্বে। তার প্রায় একক প্রচেষ্টায় আফ্রিকা অঞ্চল থেকে বিশ্বকাপে সুযোগ পায় মিশর। বিশেষ করে কঙ্গোর বিপক্ষে সালাহর শেষ মুহূর্তের গোলে বিশ্বকাপ নিশ্চিত হয় মিশরের।

সদ্য সমাপ্ত মৌসুমে লিভারপুলের হয়ে ৪৪ গোল করে সাড়া ফেলে দিয়েছেন সালাহ। হয়েছেন প্রিমিয়ার লিগের বর্ষসেরা ফুটবলার। প্রায় এক যুগ পর লিভারপুলকে তুলেছেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও রামোসের বাজে ট্যাকেলের শিকার হয়ে কাঁধে চোট পান তিনি। এক সময় বিশ্বকাপটাই অনিশ্চিত হয়ে পড়েছিল তার। কিন্তু দ্রুতই উন্নতি করেন তিনি। নিশ্চিত করেছেন, উরুগুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামছেন তিনি। লুইস সুয়ারেজদের বিপক্ষে জয় দিয়েই নিজের জন্মদিন উদযাপন করবেন সালাহ?

পিএ