সৌদিকে উড়িয়ে স্বাগতিক রাশিয়ার শুভ সূচনা

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

সৌদিকে উড়িয়ে স্বাগতিক রাশিয়ার শুভ সূচনা

পরিবর্তন ডেস্ক ১১:০৮ অপরাহ্ণ, জুন ১৪, ২০১৮

print
সৌদিকে উড়িয়ে স্বাগতিক রাশিয়ার শুভ সূচনা

২১তম বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে রাশিয়ায় রঙ লেগেছিল অনেক আগে থেকেই। বৃহস্পতিবার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যদিয়ে সেই রঙ ছড়িয়ে পড়লো পুরো বিশ্বজুড়ে। কিন্তু আসল পর্ব তো শুরু মাঠের লড়াই দিয়ে। যেখানে স্বাগতিক রাশিয়ার শুরুটা হলো মনে রাখার মতো। সৌদি আরবকে ৫-০ গোলে রীতিমতো উড়িয়ে দিয়েছে দলটি। আয়োজক রাশিয়ার বিশ্বকাপ উৎসবের শুরুটা শতভাগ বর্ণিল না বলে উপায় কি!

বিশ্বকাপের ম্যাচ নিয়ে যতোটা আকর্ষণ থাকে সবার, রাশিয়া-সৌদি আরব ম্যাচ আসলে সেই আকর্ষণের মানদণ্ড ছিল না। কিন্তু তারপরও বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ বলে কথা। রাশিয়ার জন্য সৌদি আরব মোটেও সহজ প্রতিপক্ষও ছিল না। ম্যাচের ফলটি তাই গুরুত্বপূর্ণ ছিল খুব। রাশিয়া হোঁচট খেলে যে ২১তম বিশ্বকাপের শুরুটা রঙই হারাতো। স্বাগতিকদের গোমরা মুখে শুরু হতো বিশ্বকাপ।

কিন্তু ইতিহাস বলছে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দেশ কখনো হারেনি। রাশিয়া বিশ্বকাপেও তার ব্যতিক্রম কিছু হয়নি। বরং রুশ খেলোয়াড়রা এমন এক উপলক্ষ্যকে রাঙালেন দারুণভাবে। তাদের দাপুটে খেলার কাছে ভেঙে পড়ল সৌদির সব পরিকল্পনা। পাঁচ পাঁচবার সৌদি আরবের জালে বল প্রবেশ করালেন রাশিয়ান খেলোয়াড়রা।

প্রথমার্ধে ২-০ গোলে লিড নেয়ার পর দ্বিতীয়ার্ধে করলেন আরো তিন গোল। জোড়া গোল করেছেন ডেনিস চেরিশিভ। বাকি গোল তিনটি এসেছে ইউরি গাজিনস্কি, আর্টেম জুবা ও আলেকজান্দার গোলভিনের পা থেকে। এবারের বিশ্বকাপে প্রথম গোল করে ইতিহাসে নাম লিখেন ইউরি গাজিনস্কি।

৮০ হাজার দর্শক ধারণক্ষমতার লুঝনিকি স্টেডিয়াম ছিল এদিন কানায় কানায় পূর্ণ। স্বাগতিক দর্শকদের উৎসবে গ্যালারি ছিল লালে লাল। সেই লালের গর্জন যেমন ছিল, মাঠে রাশিয়ার পারফরম্যান্সও ছিল তেমন দাপুটে। পুরো ম্যাচে ৬১ ভাগ বল তাই নিজেদের দখলে রেখে খেলেছে রাশিয়া।

ম্যাচের ঠিক ১২ মিনিটে প্রথম লিড নেয় রাশিয়া। কর্নার কিক ছিল গোলটির মূল উৎস। সৌদি আরবের আক্রমণ ভাগে বার কয়েক রাশিয়ান খেলোয়াড়দের দেওয়া নেওয়া। এরপর আলেকজান্দার গোলভিনের ক্রস থেকে ইউরি গাজিনস্কি বল জালে জড়ান। এক অর্থে ইতিহাসেও নাম উঠলো এই তারকার। রাশিয়া বিশ্বকাপে প্রথম গোল স্কোরার হলেন গাজিনস্কি। বিস্ময়কর হলেও সত্য রাশিয়ার জার্সিতেই এই তারকার এটি প্রথম গোল।

২৫ মিনিটে কিছুটা হোঁচট খায় রাশিয়া। চোট পেয়ে মাঠ ছাড়েন অ্যালান জিগোয়াভ। তার পরিবর্তে মাঠে নামেন মিডফিল্ডার ডেনিস চেরিশিভ। আর জোড়া গোল করে তো দিনটিকে নিজের করে নিলেন। বিরতির ঠিক আগে ৪৩ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন চেরিশিভ।

বিরতির পর ম্যাচের ৭১ মিনিটে আর্টেম জুবা ব্যবধান ৩-০ করেন। আলেকজান্দার গোলভিনের বাড়ানো বল জালে জড়ান তিনি। প্রথম গোলের উৎসও ছিলেন এই জোবনিন।

যোগ করা সময়ে ৯১ মিনিটে চেরিশিভ নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন। তাতে ৪-০ গোলের লিড পায় রাশিয়া। ৯৪ মিনিটে দুই দুটি গোলের জোগান দাতা আলেকজান্দার গোলভিন ফ্রি কিক থেকে গোল করলে ৫-০ গোলের জয় নিশ্চিত হয় রাশিয়ার।

বিশ্বকাপে রাশিয়া নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে ১৯ জুন। প্রতিপক্ষ মিশর। পরের দিন সৌদি আরব খেলবে উরুগুয়ের বিপক্ষে।

টিএআর/আরজি/পিএ

 
.



আলোচিত সংবাদ