'ব্রাজিলের ফুটবল চিরায়ত নির্যাস হারিয়েছে'

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫

'ব্রাজিলের ফুটবল চিরায়ত নির্যাস হারিয়েছে'

পরিবর্তন ডেস্ক ১০:৫৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৮

print
'ব্রাজিলের ফুটবল চিরায়ত নির্যাস হারিয়েছে'

ব্রাজিলের ফুটবল মানেই শিল্পের ছোঁয়া। যেন খেলার প্রতিটি বাকেই থাকে শিল্পীর তুলির আঁচড়। তাদের প্রতিটি আক্রমণেই থাকে সাম্বার ছন্দ। তবে দলটির সাবেক তারকা রবার্তো কার্লোসের মতে এগুলো সবই অতীত। কোচ তিতের অধীনে সেলেকাওরা তাদের খেলার চিরায়ত নির্যাস হারিয়েছে বলেই মত প্রকাশ করেছেন এই তারকা ফুলব্যাক।

বিশ্বকাপ যদি ফুটবলে শ্রেষ্ঠত্বের মাপকাঠি হয় ব্রাজিল নিশ্চিতভাবেই সেই তালিকার শীর্ষে থাকবে। এখন পর্যন্ত সবগুলো আসরে অংশ নিয়েছে দলটি। সর্বোচ্চ পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন তারা। ব্রাজিলের সময়ে বিভিন্ন সময়ে মাঠ দাপিয়েছেন পেলে, গারিঞ্চা, ভাভা, জিকো, সক্রেটিস, রোনাল্ডো, রোনালদিনহোদের মত ফুটবলাররা। পেলে তো সর্বকালের সেরা। বাকিরাও কিংবদন্তি। দলের বর্তমান সদস্য নেইমারও রয়েছেন সেই পথে। এই গ্রেটরা খেলোয়াড় কম ফুটবল মাঠের শিল্পী বেশি। তাদের হাত ধরেই এসেছে ব্রাজিলের যাবতীয় সাফল্য।

ব্রাজিলের ২০০২ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন কার্লোস। তার মতে ব্রাজিলের চিরায়ত খেলা আক্রমণাত্মক। কিন্তু তিতে দলটিকে সেখান থেকে সরিয়ে এনেছেন, 'আমরা ব্রাজিলিয়ান ফুটবলের চিরায়ত নির্যাস হারিয়ে ফেলেছি, যা ছিল আক্রমণাত্মক ফুটবল। কিন্তু এখন আমরা রক্ষণাত্মক খেলার দিকেই মনোযোগী।'

তবে তিতের শিষ্যরা এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট। ২০১৬ সালে দুঙ্গার কাছ থেকে দায়িত্ব পাওয়ার পর দলটিকে প্রায় অপ্রতিরোধ্য বানিয়ে এনেছেন তিনি। বাছাই পর্বে নিজেদের মহাদেশে শীর্ষে ছিলেন তার শিষ্যরা। দল হেরেছিল মাত্র একটি ম্যাচ।

সূত্র : ইএসপিএন।

এসএম

 
.


আলোচিত সংবাদ