আর্জেন্টিনা-পর্তুগাল ফাইনাল!

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫

আর্জেন্টিনা-পর্তুগাল ফাইনাল!

পরিবর্তন ডেস্ক ২:৪৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৮

print
আর্জেন্টিনা-পর্তুগাল ফাইনাল!

এবার বিশ্বকাপ জিতবে কোন দল? ব্রাজিলিয়ানরা বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা স্বপ্নে বুদ। ফুটবলবোদ্ধারাও ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টপ ফেভারিট মানছেন নেইমারের ব্রাজিলকেই। সম্ভাব্য বিশ্ব চ্যাম্পিয়নের তালিকায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি ও ২০১০ চ্যাম্পিয়ন স্পেনকেও উপরের দিকেই রাখছেন সবাই। কিন্তু শিরোপা দূরের কথা, হ্যারি কিওয়েলের চাওয়া ব্রাজিল, জার্মিানি, স্পেনের কেউ যেন ফাইনালেই না যেতে পারে! প্রত্যাশার রঙ তুলিতে অস্ট্রেলিয়ার সাবেক এই উইঙ্গার বরং সম্ভাব্য ফাইনালের একটা ছবিই আঁকছেন, আর্জেন্টিনা-পর্তুগাল ফাইনাল!

না, কিওয়েল আর্জেন্টিনা বা পর্তুগালের একনিষ্ঠ ভক্ত নন। রাশিয়া বিশ্বকাপে সমর্থন দেওয়ার জন্য কিওয়েলের প্রিয় দল অস্ট্রেলিয়াও থাকছে। কিন্তু ৩৯ বছর বয়সী সাবেক এই সকারু ভালো করেই জানেন, বিশ্বমঞ্চে তার দেশ অস্ট্রেলিয়ার সামর্থ কতটুকু। বাস্ততার কালি বাস্তববাদী কিওয়েল তাই নিজ দল অস্ট্রেলিয়াকে নিয়ে বড়জোর গ্রুপপর্ব পেরোনোর স্বপ্ন দেখছে। আর বিশ্ব চ্যাম্পিয়ন প্রশ্নে মনে মনে আঁকছেন আর্জেন্টিনা-পর্তুগাল ফাইনাল!

প্রশ্ন জাগতেই পারে সব দল বাদ দিয়ে আর্জেন্টিনা-পর্তুগালের ফাইনালের প্রত্যাশা কেন? উত্তর একটাই, লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর জন্য! বয়স বলছে, সময়ের সেরা দুই তারকা মেসি এবং রোনালদো দুজনেরই একটা সম্ভাব্য শেষ বিশ্বকাপ। ফুটবলপ্রেমীদের অনেকেই মনে করেন, মেসি-রোনালদো যে মাপের ফুটবলার, তাতে নিশ্চিতভাবেই তাদের নামের পাশে একটা বিশ্বকাপ থাকা উচিত। মেসি-রোনালদোকে একটা বিশ্বকাপ উপহার দিতে পারলে ফুটবলই ধন্য হবে!

সম্ভাব্য শেষ বিশ্বকাপ মেনে নিয়ে মেসি-রোনালদোও রাশিয়ায় শিরোপা উচিয়ে ধরতে মরিয়া। তবে ফুটবলবোদ্ধাদের মতো এই দুজনের যেকোনো একজনের হাতে বিশ্বকাপ ট্রফি দেখার আশায় নয়, কিওয়েল আর্জেন্টিনা-পর্তুগালের ফাইনালের চিত্রনাট্য আঁকছেন আসলে মেসি-রোনালদোর সম্মুখ দ্বৈরথ দেখার জন্য। মেসি-রোনালদোর মধ্যে কে সেরা, অমিমাংসিত এই প্রশ্নের মিমাংসা টানার জন্য!

গত এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলকে শাসন করে চলেছেন মেসি-রোনালদো। দুজনের মধ্যে সেরা কে, এই প্রশ্নের উত্তরে ফুটবল দুনিয়া দ্বিধাভক্ত। দুজনেই সমান ৫টি করে ব্যালন ডি’অর জিতেছেন। সুতরাং ফুটবলের সর্বোচ্চ ও সবচেয়ে মর্যাদার ব্যক্তিগত পুরস্কারও সেরার প্রশ্নে এঁকে রেখেছে সমতা!

দুজনেই ফরোয়ার্ড। খেলঅর ধরন আলাদা হলেও দুজনেই গোল করাটাকে বানিয়ে ফেলেছেন পানি-পান্তা। কিন্তু এতোসব মিলও দুজনকে মাপার নিখূঁত মানদণ্ড হিসেবে বিবেচিত হয়নি! কিওয়েল মনে করছেন বিশ্বকাপের ফাইনাল হতে পারে তাদের মাপার নিখূঁত মানদণ্ড। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে দুজনের মুখোমুখি দ্বৈরথের পরই বোঝা যাবে কে সেরা! কিওয়েল স্পষ্ট করেই বলেছেন, মেসি-রোনালদোর ফাইনাল হলে সেটা হবে দারুণ।

তা কিওয়েলের প্রত্যাশার ফাইনালের পথটাও কিন্তু খোলাই। ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল আছে বি গ্রুপে। মেসির আর্জেন্টিনা ড্রি গ্রুপে। গ্রুপের অন্য দলগুলোর শক্তিমত্তা বিচার করে ফুটবলবোদ্ধারা মনে করছেন মেসির আর্জেন্টিনাই হবে ডি গ্রুপ চ্যাম্পিয়ন। আর রোনালদোর পর্তুগাল হবে বি গ্রুপের রানার্সআপ। কারণ, এই বি গ্রুপেই আছে অন্যতম ফেভারিট স্পেন। ২০১০ বিশ্বকাপজয়ী স্পেনই বি গ্রুপ চ্যাম্পিয়ন হবে বলে মনে করছেন সবাই।

বোদ্ধার এই অঙ্ক যদি মিলে যায়, সত্যিই যদি পর্তুগাল বি গ্রুপে রানার্সআপ এবং আর্জেন্টিনা ডি গ্রুপ চ্যাম্পিয়ন হয়, তাহলে দুই দল পড়ে যাবে দুই অর্ধে। মানে সেক্ষেত্রে ফাইনালের আগে তাদের দেখা হবে না। মানে সেক্ষেত্রে দুই দলের সামনেই সুযোগ থাকবে ফাইনালে উঠার।

মেসি-রোনালদোর ফাইনাল দ্বৈরথ দেখার জন্য সেই ছবিই আঁকছেন কিওয়েল, ‘আর্জেন্টিনা বনাম পর্তুগাল তথা মেসি বনাম রোনালদোর ফাইনাল দেখতে পারলে আমি খুব খুশি হবো। সত্যিই এমনটা হলে সেটা হবে অসাধারণ। কারণ তারা মাঠের লড়াইয়ের মাধ্যমেই দেখাতে পারবে কে বিশ্বসেরা!’

লিভারপুলের সাবেক উইঙ্গার সঙ্গে যোগ করেন, ‘অবিশ্বাস্য প্রতিভাবান অনেক ফুটবলারই অংশ নিতে যাচ্ছে এই ফুটবল মহাযজ্ঞে। তবে আমি মনে করি, ফুটবলপ্রেমীদের কৌতুহলটা মেসি-রোনালদোর উপরই বেশি থাকবে।’

কি কিওয়েলের মতো আপনিও আঁকবেন নাকি মেসি-রোনালদোর ফাইনাল দ্বৈরথের চিত্র!

কেআর

 
.


আলোচিত সংবাদ