মেসির দৃষ্টিতে বিশ্বকাপে আলো কাড়বেন যে ৮ জন

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫

মেসির দৃষ্টিতে বিশ্বকাপে আলো কাড়বেন যে ৮ জন

পরিবর্তন ডেস্ক ২:৫২ অপরাহ্ণ, জুন ০৮, ২০১৮

print
মেসির দৃষ্টিতে বিশ্বকাপে আলো কাড়বেন যে ৮ জন

নিশ্চিতভাবেই আসন্ন রাশিয়া বিশ্বকাপে বিশ্ব ফুটবলপ্রেমীদের কৌতুহলী দৃষ্টি সবচেয়ে বেশি থাকবে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর উপর। গত এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলকে শাসন করে চলেছেন দুজন। পায়ের মোহনীয় কারুকাজ ও শৈল্পিকতায় দুজনেই বিমোহিত করে রেখেছেন ফুটবল দুনিয়াকে। নিজেদের সর্বকালের সেরাদের আসনে প্রতিষ্ঠা করা মেসি-রোনালদো জিতেছেন প্রায় সম্ভাব্য সবকিছুই। অর্জনের খাতায় বাকি বলতে শুধু এই বিশ্বকাপ। দুজনেই তাই মরিয়া মনের এই অতৃপ্তিটা দূর করে অর্জনের খাতাটা পরিপূর্ণ করে তোলা।

শুধু সেরা ফুটবলার বলে নয়, এবার তাদের ক্ষুধাটা বেশি আরও একটা কারণে। বয়স বলছে, এটাই হতে যাচ্ছে তাদের শেষ বিশ্বকাপ। নিজেদের সম্ভাব্য শেষ বিশ্বকাপ ধরে নিয়ে মেসি-রোনালদোও প্রস্তুত হচ্ছেন সেভাবেই। দুনিয়াজুড়ে ফুটবলপিপাসুরাও খুব করে চাইছেন, সময়ের সেরা দুই ফুটবলারের অন্তত একজনের বিশ্বকাপ অপূর্ণতা মুছে যাক। স্বাভাবিকভাবেই মেসি-রোনালদো রাশিয়ায় কি করেন, তা দেখার জন্য মুখিয়ে থাকবে বিশ্ব।

আর মেসি-রোনালদো? তারা কাদের দিকে তাকিয়ে থাকবেন? ৩২ দেশের মোট ৭৩৬ জন ফুটবলার রাশিয়ায় আলো কারার স্বপ্নে বিভোর। তাদের মধ্যে মেসি-রোনালদোর বাজির ঘোড়া কারা? কারা বেশি আলো ছড়াবেন? পর্তুগিজ সুপার স্টার রোনালদোর ভবিষ্যদ্বাণী এখনো মিলেনি। তবে মেসি নিজের পছন্দের খেলোয়াড়দের তালিকাটা জানিয়ে দিয়েছেন অকপটে।

আর্জেন্টাইন খুদে জাদুকরের দৃষ্টিতে ৭৩৬ জনের মধ্যে নিজেদের ফুটবল শৈলী দিয়ে রাশিয়া বিশ্বকাপে নজর কাড়বেন ৮ জন! মেসির সেই ফেভারিট তালিকা দেখে সবচেয়ে বেশি অসতুষ্ট হবেন হয়তো আর্জেন্টাইন ভক্তরাই। আর্জেন্টিনার কোনো খেলোয়াড়ই যে তার পছন্দের তালিকায় নেই। বিপরীতে তার বাজির তালিকায় থাকা ৮ জনের দুজনই কিনা চিরশত্রু ব্রাজিল দলের!

ব্রাজিলের এই দলের মোট ৩ জন খেলোয়াড়ের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে খেলেছেন মেসি। ক্লাব বার্সেলোনায় দীর্ঘ ৪টি বছর খেলেছেন নেইমারের সঙ্গে। সেই নেইমার বার্সা ছেড়ে চলে যাওয়ার পর এ মৌসুমে খেলেছেন ফিলিপে কুতিনহো ও পওলিনহোর সঙ্গে। এই তিনজনের দুজনকেই রাশিয়া বিশ্বকাপের তারকা মানছেন মেসি। সেই দুজন হলেন নেইমার ও কুতিনহো।

ব্রাজিলের নেইমার-কুতিনহোর সঙ্গে স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও ডেভিড সিলভা, বেলজিয়ামের এডেন হ্যাজার্ড ও কেভিন ডি ব্রুইন এবং ফ্রান্সের আতোইন গ্রিজমান ও কিলিয়ান এমবাপে, এই ৮ জনই রাশিয়া বিশ্বকাপে বিশেষ নজর কাড়বেন বলে মনে করছেন মেসি।

নিজ দেশ আর্জেন্টিনার কাউকে তো নয়, মেসি বিশ্বকাপের সম্ভাব্য তারকা হিসেবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির কাউকেও বেছে নেননি। তার পছন্দের তালিকায় নেই ইংল্যান্ডের কেউও। এমনকি চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদোকেও রাখেন তিনি! রাখেন হালের সেনসেশন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহকেও।

আসন্ন বিশ্বকাপে আলো ছড়াবেন কারা? এই প্রশ্নের জবাবে মেসি স্পষ্ট করেই বলেছেন, ‘ব্রাজিলের নেই এবং ফিলিপে (কুতিনহো) আছে। স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও সিলভা আছে। জার্মানিতে সেরকম একক কোনো তারকা নেই। তবে তাদের দলটা খুবই নিখূঁত। এছাড়া বেলজিয়ামের (এডেন) হ্যাজার্ড ও (কেভিন) ডি ব্রুইন আছেন। এবং ফ্রান্সের (আতোইন) গ্রিজমান ও (কিলিয়ান) এমবাপেও দারুণ করবে। সত্যি বলতে, পুরো টুর্নামেন্টটিই দুর্দান্ত সব খেলোয়াড়ের পায়ের ঝলকানিতে মুখরিত থাকবে।’

মজার ব্যাপার হলো, যে দেশ থেকেই বেছে নিয়েছেন জোড়া জোড়া। মানে ৪ দেশের ৮ জনই বাজির ঘোড়া তার। মেসির ফেভারিট তালিকায় জায়গা করে নেওয়া এই খেলোয়াড়দের যেকোনো একটি দেশই শেষ পযন্ত শিরোপা জিতবে? টপ ফেভারিট তালিকায় কিন্তু আছে এই ৪ দলের ৩ দলই। তাছাড়া হ্যাজার্ড-ডি ব্রুইনদের বেলজিয়ামকেও ভাবা হচ্ছে ডার্কহর্স।

কেআর

 
.


আলোচিত সংবাদ