বিশ্বকাপ মিস করতে যাচ্ছেন যে ১০ তারকা

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫

বিশ্বকাপ ফুটবল ২০১৮

বিশ্বকাপ মিস করতে যাচ্ছেন যে ১০ তারকা

পরিবর্তন ডেস্ক ৫:৩১ অপরাহ্ণ, মে ০৫, ২০১৮

print
বিশ্বকাপ মিস করতে যাচ্ছেন যে ১০ তারকা

জুনে রাশিয়ায় বসছে বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর। অংশগ্রহণকারী দলগুলো নিচ্ছে চূড়ান্ত প্রস্তুতি। ক’দিন পরই বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করবেন দলগুলোর কোচ। কিন্তু তার আগে ইনজুরি ও নানা কারণে বিশ্বকাপ শেষ হয়ে গেছে অনেক ফুটবলারের। ফলে মাঠের বাইরে বসেই বিশ্বকাপে নিজ দলের খেলা দেখতে হবে তাদের। এরকম ১০ জন ফুটবলার নিয়েই পরিবর্তনের আজকের আয়োজন। আসুন জেনে নেওয়া যাক এই ফুটবলারদের কথা-

জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন)

নিঃসন্দেহে সুইডেনের ইতিহাসের সেরা ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচ। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে গেছেন ২০১৬ সালেই। এবারের বিশ্বকাপে সুইডেন চূড়ান্ত পর্বের টিকেট পাওয়ার পর অবসর ভেঙে ফিরতে চেয়েছিলেন। দলের হয়ে বিশ্বকাপে খেলা নিয়ে দারুণ আশাবাদীও ছিলেন ৩৬ বছর বয়সী এই ফুটবলার। তার আত্মবিশ্বাস এতটাই ছিল যে, জানিয়েছিলেন বিশ্বকাপ খেলা থেকে তাকে নাকি ফিফাও রুখতে পারবে না। তবে শেষ পর্যন্ত ভাগ্যে শিকে ছেড়েনি তার। সুইডেন দলের কোচ জানিয়ে দিয়েছেন, ইব্রাকে বিশ্বকাপ স্কোয়াডে নেওয়ার কোন পরিকল্পনাই নেই তার। ফলে বিশ্বকাপে দর্শক সারিতেই থাকতে হচ্ছে এই সুইডিশ কিংবদন্তিকে।

অ্যালেক্স ওক্সলেড-চেম্বারলেন (ইংল্যান্ড)

ইনজুরির কারণে এবারকার বিশ্বকাপ খেলা হচ্ছে না ইংলিশ মিডফিল্ডার অ্যালেক্স ওক্সলেড-চেম্বারলেনের। ২৪ মে চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালের প্রথম লেগে রোমার বিপক্ষে ইনজুরিতে পড়েন ২৪ বছর বয়সী এই লিভারপুল তারকা। এর ফলে ২৬ মে ইউক্রেনের কিয়েভের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলা হচ্ছে না তার। লিভারপুল এক অফিসিয়াল বিবৃতিতে নিশ্চিত করে বলেছে, ‘চেম্বারলেনের মৌসুম শেষ।’ সেই সাথে দেশের হয়ে বিশ্বকাপের স্বপ্নও শেষ হয়ে গেছে তার।

জ্যাকব জনাসন (সুইডেন)

সুইডেনকে বিশ্বকাপে ওঠানোর পেছনে এবার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল জ্যাবক জনাসনের। সুইডিশ এই মিডফিল্ডারের একমাত্র গোলেই বিশ্বকাপ প্লে-অফ ম্যাচের প্রথম লেগে ইতালির বিপক্ষে জয় পায় সুইডেন। কিন্তু দুর্ভাগ্যক্রমে সেই ইতালির বিপক্ষেই দ্বিতীয় লেগে হাঁটুর ইনজুরিতে পড়েন ২৭ বছর বয়সী এই ফুটবলার। বিশ্বকাপের আগে তার মাঠে ফেরার সম্ভাবনা নেই।

লরেন্ত কোশিয়েলনি (ফ্রান্স)

আগেই ঘোষণা দিয়েছিলেন, বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারের ইতি টানবেন। কিন্তু সে আশা পূর্ণ হল না ৩২ বছর বয়সী এই ফুটবলারের। বৃহস্পতিবার ইউরোপা লিগের সেমি ফাইনালে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে চোট পান এই আর্সেনাল তারকা। ফ্রান্স ফুটবল অ্যাসোসিয়েশন এর মধ্যে জানিয়ে দিয়েছে কোশিয়েলনির বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার খবরটা। নিশ্চিত করেছেন ফ্রেঞ্চ ম্যানেজার দিদিয়ের দেশমও, ‘এটা অনেক বড় ক্ষতি ফ্রান্স দলের জন্য। ইনজুরি কখনো সঠিক সময়ে আসে না।’

ম্যাথিয়াস করুজো (উরুগুয়ে)

উরুগুয়ের মিডফিল্ডার ম্যাথিয়াস করুজোও ইনজুরিতে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন। দেশটির ঘরোয়া লিগে ইনজুরিতে পড়েন পেনারোলের এই তারকা। বাঁ পায়ের লিগ্যামেন্ট দারুণভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় বিশ্বকাপের পরিবর্তে ডাক্তারদের ছুরির নিচে যেতে হবে ৩১ বছর বয়সী এই ফুটবলারকে।

লার্স স্টিন্ডল (জার্মানি)

লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হওয়ায় বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন জার্মানির ফুটবলার লার্স স্টিন্ডল। ২৯ বছর বয়সী স্টিন্ডল জার্মান দলে নিয়মিত না হলেও স্পেন ও বাজিলের বিপক্ষে বিশ্বকাপের প্রীতি ম্যাচে দুর্দান্ত পারফর্ম করেছিলেন।

করিম বেনজেমা (ফ্রান্স)

এবারের বিশ্বকাপে খেলা হচ্ছে না ফরাসি ফুটবলের অন্যতম তারকা করিম বেনজেমার। মূলত কোচের সাথে ঝামেলার কারণে এবং কিছু স্ক্যান্ডালে এর আগে জড়ানোয় ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে থাকছেন না ৩০ বছর বয়সী রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার।

দানিলো পেরেইরা (পর্তুগাল)

ইনজুরির কারণে পর্তুগালের বিশ্বকাপ স্কোয়াড থেকে ছিটকে পড়েছেন দলটির মিডফিল্ডার দানিলো পেরেইরা। ৯ এপ্রিল পায়ের ইনজুরিতে পড়ে ৬ মাসের জন্য মাঠের বাইরে চলে যান ২৭ বছর বয়সী এ মিডফিল্ডার।

জো ফেদাল (মরক্কো)

ইনজুরির কারণে রিয়াল বেতিসের হয়ে খেলা মরক্কোর ফুটবলার জো ফেদালও ছিটকে পড়েছেন বিশ্বকাপ থেকে। ২৯ বছর বয়সী এই মিডফিল্ডার এক সাক্ষাতকারে নিজেই জানিয়েছেন, বিশ্বকাপ খেলা হচ্ছে না তার।

সান্তি কাজোরলা (স্পেন)

স্প্যানিশ মিডফিল্ডার সান্তি কাজোরলারও বিশ্বকাপ খেলা হচ্ছে না ইনজুরির কারণে। ৩৩ বছর বয়সী এই ফুটবলার গোড়ালির ইনজুরিতে ভুগছেন।

সূত্র : মার্কা।

পিএ/ক্যাট

 
.


আলোচিত সংবাদ