রেকর্ডটা প্রাপ্যই ছিল মার্কেজের

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮ | ৭ শ্রাবণ ১৪২৫

বিশ্বকাপ ফুটবল রেকর্ডস

রেকর্ডটা প্রাপ্যই ছিল মার্কেজের

ইম্মানুয়েল শোভন মন্ডল ১১:০৭ পূর্বাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৮

print
রেকর্ডটা প্রাপ্যই ছিল মার্কেজের

পৃথিবীতে জাতিসংঘের সদস্য যতগুলো দেশ, তার চেয়ে বেশি সদস্য রয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফায়। ফুটবলের আবেদন ও জনপ্রিয়তা বোঝাতে এই একটি তথ্যই যথেষ্ট। আর এই আবেগে জোয়ার তুলতে চার বছর পর আবার আসছে ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই ‘ফিফা বিশ্বকাপ’। ৮৮ বছরের ইতিহাসে এটা বিশ্বকাপের ২১তম আয়োজন, এবছরের ১৪ জুন যা শুরু হচ্ছে রাশিয়ায়। মঙ্গলবার, ৬ মার্চ শুরু হয়ে গেছে এই ফুটবল জ্বরে ভোগার ১০০ দিন গণনা। পাঠক চলুন এই উন্মাদনায় জেনে নেই অধিনায়ক হিসেবে সর্বোচ্চ চার বিশ্বকাপ খেলা ফুটবলারের কথা-

রাফায়েল মার্কেজ। মেক্সিকোর সর্বকালের সেরা ডিফেন্ডার ও সর্বকালের সেরা ফুটবলারদের একজন মানা হয় তাকে। ১৯৯৭ সালে অভিষেক, গত বছরের কনফেডারেশনস কাপেও খেলেছেন। এখন পর্যন্ত মেক্সিকোর হয়ে ১৪৩টি ম্যাচ খেলেছেন মার্কেজ। বিশ্বকাপ খেলেছেন ৪টি (২০০২, ২০০৬, ২০১০ ও ২০১৪)। এবং এই চার আসরেই মেক্সিকোর জাতীয় দলের অধিনায়কত্ব করেছেন। এই কীর্তিই তাকে বসিয়ে দিয়েছে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি বিশ্বকাপে খেলার রেকর্ডের চূড়ায়।

রাফায়েল মার্কেজ :

১৯৯৭ সালে অভিষেক হলেও ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপ দলে জায়গা পাননি মার্কেজ। দক্ষিণ কোরিয়া-জাপানে অনুষ্ঠিত ২০০২ সালের বিশ্বকাপে তাকে অধিনায়কত্বের দায়িত্ব দেন তৎকালীন কোচ হাভিয়ের আগুইরে। সেবার মেক্সিকোর খেলা ৪ ম্যাচের প্রতিটিতেই অধিনায়ক ছিলেন মার্কেজ। ওই আসরে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হেরে বিদায় নেয় দলটি।

২০০৬ সালে জার্মানি বিশ্বকাপেও জাতীয় দলের অধিনায়ক হয়ে আসেন মার্কেজ। গ্রুপপর্বের তিন ম্যাচের দুটিতে জিতে তারা উঠে যায় দ্বিতীয় রাউন্ডে। সেখানে তাদের প্রতিপক্ষ ছিল আর্জেন্টিনা। ম্যাচের প্রথম ও একমাত্র মেক্সিকান গোলটি করেন মার্কেজ। পরবর্তীতে ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়ালে ২-১ গোলে জিতে নেয় আর্জেন্টিনা। এবারও দলের চার ম্যাচেই অধিনায়ক ছিলেন এই খেলোয়াড়।

দক্ষিণ আফ্রিকায় ২০১০ সালের বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচেই গোল করেন মার্কেজ। প্রতিপক্ষ ছিল স্বাগতিকরা। সেবারও অধিনায়ক ছিলেন মার্কেজ। গ্রুপপর্ব উতরালেও দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার কাছে ৩-১ গোলের হেরে বিদায় নিতে হয় মেক্সিকোর।

অবিশ্বাস্য হলেও ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপেও মেক্সিকোর নেতৃত্ব দিয়েছেন মার্কেজ। গ্রুপপর্বে ক্রোয়েশিয়ার বিপক্ষে একটি গোলও করেছিলেন। তবে দ্বিতীয় রাউন্ডে নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায় নিতে হয় দলটিকে।

৪ বিশ্বকাপে মোট ১৬টি ম্যাচ খেলেছিলেন মার্কেজ। টানা তিন বিশ্বকাপে গোল করা একমাত্র মেক্সিকান এই কিংবদন্তি। তবে সব ছাপিয়ে চার বিশ্বকাপে তার অধিনায়কত্বের রেকর্ডটিই সবচেয়ে ওপরে।

এসএম/টিএআর/ক্যাট

 
.



আলোচিত সংবাদ