মা, খুব ভালোবাসি তোমায়

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

মা, খুব ভালোবাসি তোমায়

মো. শরিফুল ইসলাম ৫:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০১৮

print
মা, খুব ভালোবাসি তোমায়

বাবা আর মায়ের মাঝখানে বসে আছি; হাসিহাসি মুখ, আঙ্গুলে দেখাচ্ছি বিজয় চিহ্ন- এমন একটা ফটোগ্রাফ আমার কাছে থাকার কথা ছিল। কিন্তু পারিবারিক অ্যালবাম ঘেঁটে আমাদের একসাথে তেমন কোনো ছবি পাওয়া গেল না। একবার অবশ্য সুযোগ এসেছিল কাঙ্ক্ষিত সেই ছবি তোলার- যখন আমি এসএসসিতে গোল্ডেন এ প্লাস পেয়েছিলাম।

কিন্তু আমাদের সেকেলে পরিবার উপলক্ষ্যটা ছবি তুলে রাখার মতো তেমন গুরুত্বপূর্ণ মনে করেনি। এখন আমি চাইলেও কোনদিন সম্ভব হবে না বাবা মায়ের সাথে একটা ছবি তুলে বাঁধিয়ে রাখবার। সেই ২০১০ সালেই যে বাবা নিজে আস্ত একটা ছবি হয়ে গেলেন।  

মা কোনদিন আমাকে মেরেছেন আমার মনে পড়ে না। এমনকি যেদিন আমি খেলার ছলে আমাদের শনের ঘরে আগুন লাগিয়ে দিয়েছিলাম- সেদিনও না। তবে মনে পড়ে মা একদিন খুব অভিমান করেছিলেন। আমরা সবাই মা বাবাকে আপনি করেই ডাকতাম। কিন্তু কী এক অজানা কারণে আমি একবার মাকে ‘তুই’ করে ডেকেছিলাম। যদিও মাকে আঘাত করা আমার উদ্দেশ্য ছিল না। সে অনাকাঙ্ক্ষিত ডাক মেনে নিতে না পেরে মা নীরবে হয়তো কেঁদেছিলেন। সেদিন বুঝেছিলাম সবচেয়ে ভালোবাসার কারো সামান্য শব্দ চয়নও কতটা গুরুত্ব বহন করে জীবনে।

সেবার বাবা আমাকে জীবনের সেরা শিক্ষাটা দিয়েছিলেন। বাবা ডেকে বলেছিলেন, ‘তোমার মায়ের কাছে ক্ষমা চাও’। সেদিন আমার নিজেকে এ জগতের সবচেয়ে খারাপ সন্তান মনে হয়েছে যার কথায় কিনা কষ্ট পেয়ে মা কাঁদতে পারে! এরপর মাকে জড়িয়ে ধরে আমি শুধু কেঁদেছি আর কেঁদেছি। সেদিন আমার সমস্ত চোখের জলের বিনিময়ে প্রায়শ্চিত্ত করতে চেয়েছি নিজের ভুলের। আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি এই পৃথিবীতে আমার শেষ শব্দটা যেন হয় ‘মা’।  

একান্নবর্তী পরিবারে বাবা মাকে কখনো আয়োজন করে বলা হয় না ‘তোমাদের কতটা ভালোবাসি’। এ ভালোবাসায় কোনো চাওয়া পাওয়া থাকে না। নিজের সমস্ত উজাড় করে সপে দিলেও যেন মনে হয়- যদি আরো ভালোবাসা যেত! মনে হয় যদি আর একবার মায়ের আঁচল ধরে সেই মমতার ঘ্রাণ নেয়া যেত!

ফেব্রুয়ারির ১৪ তারিখ বিশ্ব ভালোবাসা দিবস। বাবাকে হয়তো আর পাবো না আয়োজন করে বলার, ‘বাবা ভালোবাসি তোমায়’। তবে ওপারে নিশ্চয় তিনি জানবেন কতটা ভালবাসলে ‘বাবা’ বলতে চোখে জল আসে।

মাকে এবার হয়তো বলেই দিব, ‘মা, খুব ভালোবাসি তোমায়’। বলা হোক বা না হোক আমার সমস্ত অস্তিত্ব জানে কতটা ভালোবাসি তাদের। কতটা ভালোবাসি বাবা আর মাকে। শুভ ভালোবাসা দিবস বাবা-মা।

লেখক : মো. শরিফুল ইসলাম

লেখকদের উন্মুক্ত প্লাটফর্ম হিসেবে পরিচালিত হচ্ছে মুক্তকথা বিভাগটি। পরিবর্তনের সম্পাদকীয় নীতি এ লেখাগুলোতে সরাসরি প্রতিফলিত হয় না।
 
.

এ বিভাগের অন্যান্য সংবাদ



আলোচিত সংবাদ