মুসলমান হিসেবে নিবন্ধন করবেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী!

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

মুসলমান হিসেবে নিবন্ধন করবেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী!

পরিবর্তন ডেস্ক ৪:০৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০১৭

মুসলমান হিসেবে নিবন্ধন করবেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী!

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মেডলিন অলব্রাইট হুমকি দিয়েছেন যদি ডোনাল্ড ট্রাম্প মুসলমানদের নিবন্ধন শুরু করেন তাহলে তিনি মুসলিম হিসেবে নিবন্ধন করবেন। বিল ক্লিন্টন সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ছিলেন দেশটির প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী। নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির পর মেডলিন অলব্রাইট ও মেইম বিয়ালিক মুসলিম হিসেবে নিবন্ধন করার জন্য নিজেদের প্রস্তুত রেখেছেন বলে জানান।

ডোনাল্ড ট্রাম্প ও ট্রাম্প শিবির থেকে অনেক আগে থেকেই বলা হচ্ছিল যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল মুসলমানকে নিবন্ধন করা হবে। এর বিপক্ষে শক্ত অবস্থান জানিয়ে আসছেন দেশটির শীর্ষ রাজনীতিবিদ, বুদ্ধিজীবি ও সচেতন নাগরিকরা।

বর্ষীয়ান রাজনীতিক মেডলিন অলব্রাইট তার অবস্থান স্পষ্ট করে বলেন, ‘আমি বড় হয়েছি ক্যাথলিক হিসেবে, পরে এপিসকোপেলিয়ান হয়েছি। কিন্তু শেষে খুঁজে পেলাম যে আমার পরিবার ছিল আসলে ইহুদি।’ বুধবার তার টুইটারে শেয়ার করা এই বার্তা হাজার হাজার বার শেয়ার হতে থাকে।

মুসলমানদের প্রতি সহমর্মিতা প্রদর্শন করে একটি টুইটে বলেন, ‘আমি মুসলিম হিসেবে নিবন্ধন করতে চাই।’

সম্প্রতি মধ্যপ্রাচ্য ও আফ্রিকার সাতটি দেশ থেকে আসা মানুষকে ভিসা প্রদান নিষিদ্ধ করে নির্বাহী আদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে দেশগুলো মুসলিম সংখ্যাগরিষ্ঠ।

যুক্তরাষ্ট্র তার ভূখণ্ডের নিরাপত্তা বজায় রাখার জন্য নতুন আগমনে নিষেধাজ্ঞা এবং বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানদের একটি নিবন্ধনের আওতায় নিয়ে আসার ব্যাপারে দীর্ঘদিন ধরেই কথা বলে আসছিলো ট্রাম্প শিবির।

মেডলিন অলব্রাইটের হুমকি কিভাবে দেখবে ট্রাম্প শিবির সেটা দেখার বিষয়।

সূত্র: বিবিসি

এসবিআই/