শিক্ষকের দায়বদ্ধতার প্রতিচ্ছবি ‘এবার তোরা মানুষ হ’

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫

শিক্ষকের দায়বদ্ধতার প্রতিচ্ছবি ‘এবার তোরা মানুষ হ’

রবিউল ইসলাম তুষার ১০:৫১ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৮

শিক্ষকের দায়বদ্ধতার প্রতিচ্ছবি ‘এবার তোরা মানুষ হ’

মা-বাবার পর শিক্ষকরাই সন্তানদের মানুষ করার দায়িত্ব নিয়ে থাকেন। তাই শিক্ষকদের বলা হয় মানুষ গড়ার কারিগর। বিশেষ করে স্কুল শিক্ষকরা এই গুরু দায়িত্বটি পালন করে থাকেন অত্যন্ত ধৈর্যের সাথে।

শিক্ষকতা পেশাটা অন্যান্য পেশার চেয়ে আলাদা। একজন শিক্ষককে অনেকটা ডাক্তারের ভূমিকায় অবতীর্ণ হতে হয়। করতে হয় শিক্ষার্থীদের মানসিক বিকাশের কাজ। মা-বাবার আদর-যত্ন, শিক্ষকের শিক্ষা ও অনুশাসন এ দুইয়ে মিলে একজন শিক্ষার্থীকে প্রকৃত মানুষ হওয়ার পথ দেখায়।

তবে লেখাপড়া শিখিয়ে পাশ করানোর মধ্য দিয়ে শিক্ষকের প্রাথমিক দায়িত্ব শেষ হয় বটে, কিন্তু তার মূল দায়িত্বটা অর্থাৎ শিক্ষার্থীরা মানুষের মতো মানুষ হল কিনা সে দায়বদ্ধতা রয়ে যায়।

'এবার তোরা মানুষ হ' নাটকের গল্পে এমনই একজন শিক্ষকের কথা বলা হয়েছে যিনি জীবন সায়াহ্নে এসে হিসাব কষতে বসে যান- তার কাছে শিক্ষাজীবনের হাতেখড়ি হয়েছে এমন ছাত্র-ছাত্রীরা আজ সত্যিই মানুষ হতে পেরেছে কিনা। ওই শিক্ষকের হিসাব শেষ পর্যন্ত মিলবে কিনা তা দেখতে হলে নাটকটি শেষ অবধি দেখতে হবে আপনাকে।

নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ'র গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় এ নাটকে মূল ভূমিকায় অভিনয় করেছেন সময়ের ব্যস্ততম অভিনেতা আফরান নিশো। এছাড়াও পার্শ্বচরিত্রে ছিলেন শোয়েব মনির, ইভানা, মুশফিক ফারহান, ইভান সায়ার, রকি খান, রত্না খান, সিয়াম নাসির প্রমুখ।

‘এবার তোরা মানুষ হ’ নাটকটি 'ওজন এন্টারটেইনমেন্ট' ইউটিউব চ্যানেলে অবমুক্ত হওয়ার পর দর্শকমহলে ব্যাপক সমাদৃত হয়। প্রশংসিত হয় নাটকে আফরান নিশোর অনবদ্য অভিনয়। পরিচালক মাবরুর রশিদ বান্নাহকে দর্শকরা বাহবা দেন এমন একটি সময়োপযোগী সামাজিক সচেতনতামূলক নাটক নির্মাণ করার জন্য।

এএল/