বিশ্ব পর্যটন দিবস ঘিরে তিন দিনব্যাপী কর্মসূচি

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

বিশ্ব পর্যটন দিবস ঘিরে তিন দিনব্যাপী কর্মসূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৪:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৯

বিশ্ব পর্যটন দিবস ঘিরে তিন দিনব্যাপী কর্মসূচি

বিশ্ব পর্যটন দিবস ২০১৯ পালন উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

মঙ্গলবার দুপুরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে এ কর্মসূচি ঘোষণা করেন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

প্রতিমন্ত্রী বলেন, পর্যটন নিয়ে জনসাধারণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ বছর প্রথমবারের মতো সারা দেশের প্রতিটি জেলায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হবে। প্রতিটি জেলায় জেলা প্রশাসনের নেতৃত্বে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

তিনি জানান, প্রতিবারের ন্যায় এবারো বিশ্ব পর্যটন দিবসকে সামনে রেখে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক সাংবাদিকদের পর্যটন ফেলোশিপ ২০১৯ প্রদান উপলক্ষে বুধবার জাতীয় প্রেস ক্লাবে এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে পর্যটন সম্পর্কিত সংবাদ/ ফিচার এর জন্য ১০ জন সাংবাদিককে পর্যটন ফেলোশিপ দেয়া হবে এবং একই সাথে ফেলোশিপপ্রাপ্ত সাংবাদিকদের প্রত্যেকের দুটি করে লেখা নিয়ে একটি পুস্তিকাও প্রকাশিত হচ্ছে।

তিনি আরও জানান, ২৭ সেপ্টেম্বর বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযথ মর্যাদার সাথে ‘বিশ্ব পর্যটন দিবস-২০১৯’ পালিত হতে যাচ্ছে। এবারের বিশ্ব পর্যটন দিবস এর প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ভবিষ্যতের উন্নয়নে; কাজের সুযোগ পর্যটনে’।  

এছাড়া পর্যটন দিবস উপলক্ষে এ বছর পর্যটন বিচিত্রার আয়োজনে আগামী ২৬ সেপ্টেম্বর বিভিন্ন দেশের অংশগ্রহণে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা এশিয়ান ট্যুরিজম ফেয়ারেরে উদ্বোধন করা হবে যা ২৬, ২৭ ও ২৮ সেপ্টেম্বর দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে বলেও জানান প্রতিমন্ত্রী।

তিনি জানান, এই পর্যটন মেলার প্রধান স্পন্সর বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন। এছাড়াও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পৃষ্টপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় টুরিস্ট সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম স্টুডেন্ট এসোসিয়েশন কর্তৃক সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন থাকবে। পর্যটন দিবস উপলক্ষে বাংলাদেশের বিভিন্ন হোটেল ও মোটেল আলোকসজ্জায় সজ্জিত হবে এবং বিশেষ ছাড় প্রদান করবে।

কর্মসূচিতে আরও রয়েছে, বিশ্ব পর্যটন দিবসে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের আয়োজনে সকাল ৮.৩০টায় একটি সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি মানিক মিয়া এভিনিউ থেকে শুরু হয়ে ফার্মগেট- কাওরান বাজার-হাতিরঝিল-মগবাজার হয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে গিয়ে সমাপ্ত হবে।

এদিন সকাল ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও পর্যটন কর্পোরেশন আয়োজনে বিশ্ব পর্যটন দিবসের উপর একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

প্রতিমন্ত্রী জানান, জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা কর্তৃক ১৯৮০ সাল থেকে প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালিত হচ্ছে। এর লক্ষ্য হচ্ছে, বিশ্ববাসীকে পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে সচেতন করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পর্যটনের অবদান সম্পর্কে অবহিত করা।

এমএইচ/এইচআর

 

পর্যটন: আরও পড়ুন

আরও