নৌপথে ভ্রমণে এই ভুলগুলো এড়িয়ে চলুন

ঢাকা, রবিবার, ১৯ জানুয়ারি ২০২০ | ৬ মাঘ ১৪২৬

নৌপথে ভ্রমণে এই ভুলগুলো এড়িয়ে চলুন

পরিবর্তন ডেস্ক ১:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ০২, ২০২০

নৌপথে ভ্রমণে এই ভুলগুলো এড়িয়ে চলুন

সহজ, সস্তা ও আরামদায়ক ভ্রমণের জন্য জাহাজ ছাড়া আর কোনো ভালো উপায় নেই। যাত্রাপথেও ধুলা থেকে রেহাই, বাড়তি হিসেবে পাবেন খোলা প্রকৃতি আর নদীর চমৎকার হাওয়াও মেলে নৌপথে। তবে শুধু নৌভ্রমণে গেলে কিছু বিষয়ে একটু মনোযোগ রাখা দরকার। নয়তো আপনার সামান্য ভুলের জন্য বড় মাশুল গুণতে হতে পারে। চলুন জেনে নেই জাহাজ ভ্রমণের পূর্বে যা করা উচিত।

. যদি লাগেজ বেশি থাকে, তাহলে কেবিন ভাড়া নেয়া ভালো। কেবিনে থাকুন আর না থাকুন, আপনার মালামাল নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না!

. নিজ দায়িত্বে টিকিটের ব্যবস্থা করুন। অবশ্যই জাহাজে ভ্রমণের আগেই সেটার ফিটনেস দেখে নিন এবং জেনে নিন এতে লাইফ জ্যাকেটের পর্যাপ্ত ব্যবস্থা আছে কি-না।

. জাহাজের আশায় না থেকে নিজের সেফটির নিজেই নিশ্চিত করুন। তাই যাওয়ার সময় নিজের জন্য পোর্টেবল লাইফ জ্যাকেট নিয়ে নিতে ভুলবেন না। এগুলো এখন অনেক অনলাইনশপ অথবা বিভিন্ন দোকানে পেয়ে যাবেন।

. জাহাজ ভ্রমণের সময়ে নিজের সঙ্গে কিছু অতিরিক্ত কাপড়চোপড় রাখবেন। যেকোনো সময়ই ঠাণ্ডা লাগতে পারে, কাজেই এই সতর্কতা অনেক সময়ই কাজে দেবে।

. এমন পোশাক নিন যেগুলো সহজেই শুকাবে। বা কম জায়গায় শুকাতে পারবেন। নয়তো জাহাজের সৌন্দর্য নষ্ট করার জন্য আপনি দায়ী থাকবেন।

. জাহাজে খোলা খাবার এড়িয়ে চলাই ভালো। আর অপরিচিত কারো কাছ থেকে ভুলেও কিছু খাবেন না।

. ব্যক্তিগত উদ্যোগে বা বন্ধুবান্ধব মিলে নৌভ্রমণের ক্ষেত্রে আগেভাগেই জাহাজ ঠিক করে রাখলে ভালো। একটু লম্বা সময়ের জন্য ভ্রমণ হলে নৌযানটি সেভাবেই নির্বাচন করতে হবে। এতে আরাম এবং ভাড়া উভয় সুবিধাই মিলবে।

. জাহাজের অধিক কিনারায় না যাওয়াই ভালো। ডেক থেকে রেলিংয়ে পা ঝুলিয়ে বসার মতো সাহসিকতা না দেখানোই উত্তম। সামান্য ভুলেও এক্ষেত্রে বড় কোনো দুর্ঘটনা ঘটতে পারে।

ইসি

 

 

ভ্রমণ: আরও পড়ুন

আরও