বিশ্বের সবচেয়ে বড় মিউজিয়াম ‘ল্যুভ’

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

বিশ্বের সবচেয়ে বড় মিউজিয়াম ‘ল্যুভ’

পরিবর্তন ডেস্ক ১:৫৬ অপরাহ্ণ, জুলাই ২১, ২০১৯

বিশ্বের সবচেয়ে বড় মিউজিয়াম ‘ল্যুভ’

বিশ্বের সবচেয়ে বড় মিউজিয়াম ল্যুভ। পৃথিবীর সেরা সব মিউজিয়ামের শহর প্যারিসে, অন্যতম আকর্ষণ ল্যুভ। যা পুরোটা ঘুরে দেখতে সময় লাগে অন্তত চার দিন। প্রতিবছর লাখো পর্যটক প্যারিসে যান এই মিউজিয়ামের মূল্যবান সংগ্রহ দেখতে।

আপনি প্যারিস গেছেন কিন্তু ল্যুভ মিউজিয়াম দেখেননি তাহলে আপনার জীবনটাই বৃথা

ইন নদীর পাড়ে বিশাল দালানে ঢোকার বেশ কয়েকটি পথ রয়েছে। তবে তার ভেতরের সংগ্রহ কী জানেন! বাইরের রাজকীয় দালানই দেখার মতন এক স্থাপত্য। এক সময়কার রাজার প্রাসাদ ল্যুভ সময়ের নানা বাঁক পেরিয়ে এখন পৃথিবীর সবচেয়ে বিখ্যাত মিউজিয়াম। তার মাঝখানের বিখ্যাত ও বিতর্কিত গ্লাস পিরামিড ল্যুভে প্রবেশের দুইটি পথের একটি।

গ্লাস পিরামিডের ভেতর দিয়ে প্রবেশ করবেন ল্যুভের বিশাল দালানের নিচে। এখানে আছে তথ্যকেন্দ্র। পাবেন বিশ্বের নানা ভাষায় অনুদিত তথ্য। ল্যুভের টিকিট অনলাইনে কাটতে পারেন কিংবা মিউজিয়ামে লাইন ধরেও নিতে পারেন।

টিকিটের দাম সর্বনিম্ন ১৭ ইউরো মানে প্রায় ১৭০০ টাকা। তবে আপনি যদি হন সাংবাদিক, তাহলে আপনার প্রবেশ মূল্য দরকার নেই। প্যারিসের সব মিউজিয়ামেই বিশ্বের সব সাংবাদিকদের জন্য বিনামূল্যে প্রবেশের সুবিধা আছে।

এখানে আছে প্রাচীনকাল থেকে শুরু করে উনিশ শতকের মধ্যভাগের ৩ লাখ আশি হাজার নিদর্শন, আটটি কিউরেটোরিয়ালে বিভক্ত ৩৫০০০ পেইন্টিং। ৬ লাখ ৫০ হাজার বর্গফুটের গ্যালারি জুড়ে হাঁটতে হাঁটতে আপনার পা ব্যাথা হবে ঠিকই কিন্তু দেখা শেষ হবে না।

তবে এতকিছুর মধ্যে সবচেয়ে বেশি ভিড় যাকে দেখার জন্য, তার নাম লা জোকোন্দে।

ইসি/

 

ভ্রমণ: আরও পড়ুন

আরও