দ্বীপ থেকে দ্বীপান্তরে, থাইল্যান্ড

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

দ্বীপ থেকে দ্বীপান্তরে, থাইল্যান্ড

পরিবর্তন ডেস্ক ২:০১ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯

দ্বীপ থেকে দ্বীপান্তরে, থাইল্যান্ড

কো হং আইল্যান্ড ন্যাশনাল মেরিন পার্কের অংশ। এইখানে কো হংসহ লাও লাহডিং কো পাকবিয়া এবং কো রাই নামে আরো তিনটা আইল্যান্ড আছে। আ নাং থেকে স্পিডবোট অথবা লংট্রেইল বোটে করে চারটা আইল্যান্ডে পৌঁছানো যায়। স্পিডবোটে ৩০ মিনিট এবং লংট্রেইল বোটে ৫০ মিনিটের মতো লাগে। কো হং আইল্যান্ডে ফেরী অথবা শিপে করে যেতে পারবেন না। কো হং আইল্যান্ডে শুধু স্পিডবোট আর লংট্রেইল বোট যায়। লাও লাহডিং কো পাকবিয়া এবং কো রাই কো হং আইল্যান্ড থেকে ২ কিমি দূরে অবস্হিত। কো হং আইল্যান্ড এ আপনি স্নোরকেলিং এবং কায়াকিং করতে পারবেন। কো হং আইল্যান্ড ক্রাবির সবচেয়ে সুন্দর আইল্যান্ড।

আমি ঢাকা থেকে থাই এয়ারের রাত ২টার ফ্লাইটে উঠে সকাল ৫.২৫ ব্যাংকক পৌঁছাই। ঐ দিনই সকাল ৯.২৫ এর ফ্লাইটে উঠে ব্যাংকক থেকে ক্রাবি পৌঁছাই। আমি ক্রাবি রিসোর্টে ছিলাম। ক্রাবি রিসোর্ট আ নাং বিচে। ক্রাবি রিসোর্টে ১২.৩০ এর মধ্যে পৌঁছে যাই। সারা দিন ক্রাবি এবং আ নাং বিচ এবং রাতে ক্রাবির নাইট মার্কেট ঘুরি। পরের দিন সকালে প্রাইভেট স্পিডবোট ট্যুর সারা দিনের প্যাকেজ নেই।

০৫.০৬ ২০১৯ সকাল ৯টায় আমাদের ক্রাবি রিসোর্ট থেকে পিক করে প্রাইভেট স্পিডবোটে প্রথমে কো হং নিয়ে যায়। এরপর লাও লাহডিং, কো পাকবিয়া এবং কো রাই আইল্যান্ড হয়ে নিয়ে যায় জেমস বন্ড এবং ভাইকিং কেভ। সেখান থেকে হয়ে কো পেনি। কো পেনি তে অসাধারণ সুন্দর কিছু ভাসমান রেস্টুরেন্ট আছে। কো পেনি থেকে ওরা আমাদের ক্রাবি রিসোর্টে নামিয়ে দেয়।

রাতে ক্রাবি লোকাল মার্কেট ঘুরি এবং পরের দিনের ট্যুর প্যাকেজ নেই। প্রাইভেট স্পিডবোট ট্যুর। ওরা ০৬.০৬.২০১৯ সকাল ৮.৩০ মিনিটে ক্রাবি রিসোর্ট থেকে আমাদের পিক করে। প্রথমে আমরা যাই ব্যাম্বো আইল্যান্ড এরপর মানকি আইল্যান্ড। এরপর মায়া বে।

মায়া বে তে স্পিডবোট থেকে নামতে পারবেন না। যা দেখার স্পিডবোট থেকেই দেখতে হবে। কোরাল ক্ষতিগ্রস্ত হয়েছে এই জন্য ২০২১ পর্যন্ত মায়া বে বন্ধ। এরপর লং বিচ, লহা দামাল বে, ব্যাম্বো আইল্যান্ড, লামিটং বিচ, পাক নাম বে, টংসাই বে, ফিলি বে, বে দা লু হয়ে কো ফি ফি লে। কো ফি ফি লে, তে আপনি কায়াকিং এবং স্নোরকেলিং করতে পারবেন। এরপর সেখান থেকে আমাদের কো ফি ফি ডন আইল্যান্ডে স্পিডবোট নামিয়ে দেয়। কো ফি ফি ডন আইল্যান্ডে আমাদের রিসোর্ট ছিল ফি ফি দা বিচ রিসোর্ট অসম্ভব সুন্দর।

পরের দিন কো ফি ফি ডন বিচ ঘুরে ২.৩০ এর ফেরিতে ফুকেট যাই। ফুকেটে বিগ বুদ্ধা টেম্পল দেখে পুকার এয়ারপোর্ট যাই। রাতের ফ্লাইটে আবার ব্যাংকক যাই। পরের দিন সকালে ব্যাংকক থেকে ট্যাক্সিতে করে পাতায়া যাই। পাতায়াতে আমাদের ভাসায়া বিচ রিসোর্টে বুকিং ছিল। ঐদিন কোরাল আইল্যান্ড যাই। বিকেলে দা সেঞ্চুরি অফ ট্রুথ যাই। অসম্ভব সুন্দর স্হাপনা। এরপর দা সেঞ্চুরি অফ ট্রুথ থেকে যাই পাতায়া ফ্লোটিং মার্কেটে।

সেখান থেকে এসে রিসোর্টে ফ্রেশ হয়ে চলে যাই বিখ্যাত ওয়াকিং স্ট্রিট। সারা রাত ওয়াকিং স্ট্রিটে ঘুরে পরের দিন সকালে ট্যাক্সি করে টাইগার পার্ক এবং টাইগার জু দেখে ব্যাংকক আসি। ব্যাংককে হোটেল উঠি। সারা রাত ব্যাংকক এর লোকাল মার্কেট ঘুরি। পরের দিন সকালে প্রথমে যাই দমেনেন সাদুডাক ফ্লোটিং মার্কেট এরপর সেখানে থেকে যাই Muangboran The Ancient City (Siam Purba)।

তথ্য ও ছবি: দ্বীপ বিশ্বাস

ইসি/

 

ভ্রমণ: আরও পড়ুন

আরও