আনন্দ ভ্রমণ শেষে......

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

আনন্দ ভ্রমণ শেষে......

পরিবর্তন ডেস্ক ২:৫২ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

আনন্দ ভ্রমণ শেষে......

ঈদের ছুটিতে লম্বা কর্ম বিরতি পাওয়া গেলো। আর এই সুযোগটাই ভ্রমণের জন্য ব্যয় করেছেন অনেকে। আর করবেনই না কেনো? ভ্রমণ বা আনন্দ ছাড়া পরবর্তী কাজের এনার্জি কোথায় পাবেন? ভ্রমণ আমাদের একঘেয়ে জীবন থেকে মুক্তি পেতে সাহায্য করে। একটু খোলা হাওয়ায় শ্বাস নেয়ার সুযোগ থাকলে তো কথাই নেই। বিশেষ করে ঈদে নিশ্চয়ই কোথাও না কোথাও ইতিমধ্যে ঘুরতে চলেও গেছেন। ঘুরতে যাওয়ার আগে এক রকম প্রিপারেশন নিতে হয়। তবে আমরা অনেকেই খেয়াল করি না যে, ভ্রমণ থেকে ফেরত এসেও অনেক কাজ গুছিয়ে নেয়ার আছে। নয়তো অন্য কাজে বা অন্য ঝামেলা নতুন করে দেখা দিতে পারে। তাই আসুন আজ জেনে নেই ভ্রমণ থেকে ফেরত এসে যে কজগুলো অবশ্যই করে নিবেন।

ভ্রমণ থেকে ফিরে ব্যাংক ও ডেবিট কার্ড স্টেটমেন্ট চেক করে নিতে পারেন। যা অনেকেই করেন না। এটি একজন স্মার্ট ট্রাভেলারের জন্য শোভনীয় নয়।

যদি স্মার্ট ফোনে কোনো ট্রাভেল অ্যাপস বা ট্রাভেল প্যাকেজ চালু থাকে তা বন্ধ করে নিবেন।

যদি ভ্রমণের সময় ই-মেইল চেক করতে না পেরে থাকেন। তবে এসেই সবাইকে প্রয়োজনীয় ই-মেইলের উত্তর পাঠান।

শরীরের যত্ন নিন। কারণ শরীরের ওপর অনেক ধকল গেছে। সুতরাং শরীরকে সময় দিন।

ভ্রমণে উঠানো ছবিগুলোকে ফিল্টার করে নিন। প্রয়োজনে ছবির পাশে নাম, লোকেশন ও তারিখ লিখে রাখুন। আর সংরক্ষণ করুন আপনার ফেসবুক ফোল্ডারে।

ট্রাভেল ইন্সুরেন্স থাকার পরেও যদি কোনো সার্ভিস না পেয়ে থাকেন, ইন্সুরেন্স ক্লেইম করুন ভ্রমণ থেকে ফিরেই।

বন্ধুদের সাথে ভ্রমণের কথা শেয়ার করুন। প্রয়োজনে কাউকে কৃতজ্ঞতার কথা জানান। যিনি হয়তো এ ভ্রমণে কোনো না কোনোভাবে সাহায্য করেছেন।

ব্যবহার করা পোশাক ও অন্য সব কিছু গুছিয়ে রাখুন।

ট্রাভেলের অনুষঙ্গ যা আছে যেমন ব্যাকপ্যাক, ওয়াটার জ্যাকেট, ট্র্যাকিং শ্যু এই ধরনের জিনিস যা পরবর্তী ভ্রমণ ছাড়া ব্যবহার হবে না, সেগুলো সঠিক যত্ন নিয়ে গুছিয়ে রাখুন।

ভ্রমণে যা যা নিয়ে গিয়েছেন তা সব ঠিকভাবে ফেরত এসেছে কিনা চেক করুণ।

সব শেষে পরবর্তী কোনো ভ্রমণের জন্য পরিকল্পনা করুন। এবার ভ্রমণে যেয়ে কি কি সমস্যায় পরেছেন এবং আবার ভ্রমণে গেলে আপনাকে কি কি করা উচিৎ সেটার পরিকল্পনা আগেই করে রাখুন। পরবর্তীতে অনেক সমস্যা থেকে বেঁচে যাবেন।

ইসি/

 

ভ্রমণ: আরও পড়ুন

আরও