ঈদে ভ্রমণের প্রস্তুতি নিচ্ছেন তো?

ঢাকা, ১৩ জুন, ২০১৯ | 2 0 1

ঈদে ভ্রমণের প্রস্তুতি নিচ্ছেন তো?

পরিবর্তন ডেস্ক ৪:৪৩ অপরাহ্ণ, মে ১৬, ২০১৯

ঈদে ভ্রমণের প্রস্তুতি নিচ্ছেন তো?

সামনেই ঈদ। আর ঈদের ছুটি মানেই অনেকের কাছে ভ্রমণের সুযোগ। তবে আজকাল বেড়াতে গেলেই পোশাক বা খাওয়া-দাওয়া থেকে দরকারি কয়ে দাঁড়িয়েছে ক্যামেরা, মোবাইল ইত্যাদি ডিভাইস। আপনি সাথে করে যতই এসব জিনিস নিয়ে যান না কেন এগুলো বাঁচিয়ে রাখার একমাত্র উপায় কিন্তু চার্জ। আর সব জায়গায় আপনি বিদ্যুৎ পাবেন তার কোনো গ্যারান্টি নেই। তাই যেখানেই যান, আপনার ফুল ডিভাইসের ব্যবস্থা কিন্তু আপনাকেই সাথে নিয়ে যেতে হবে।

বেড়াতে যাওয়ার আগে দেখে নিন আপনার প্রয়োজনীয় ডিভাইসগুলো সাথে নেওয়া হয়েছে কিনা। আপনার প্রয়োজনীয় জিনিসপত্রের চেকলিস্টের সাথে মিলিয়ে নিন।

ফোন হাতে ধরে কথা বলতে অনেক ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। হাতে জিনিসপত্র থাকতে পারে।হাত খালি থাকলে কাজের ক্ষেত্রেও সুবিধা হয়। তাই সাউন্ডপোর্ট ফ্রি অনেক ক্ষেত্রেই অপরিহার্য হয়ে উঠতে পারে।

যেকোনো সময় ফোনের চার্জ শেষ হয়ে যেতে পারে। আর চার্জ দেওয়ার জায়গা না পেলে তো আতান্তরে পড়তে হয়। তাই নিজের সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক রাখাটা খুবই জরুরি।

ফোন বা পাওয়ার ব্যাঙ্কে চার্জ দেওয়া থেকে শুরু করে, যে কোনও বৈদ্যুতিক কাজের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ জিনিস। অনেক ক্ষেত্রেই দেখা যায়, হোটেলে একটি মাত্র প্ল্যাগ রয়েছে। তা থেকে অনেকগুলো কাজ করতে গেলে অ্যাডপটর প্রয়োজনীয়।

হেডফোন অতি আবশ্যিক হয়ে ওঠে বিমানে অনেকক্ষণ সফরের সময়। বিমানে ফোন বা ইন্টারনেটের সংযোগ মেলে না। ফলে একা একা সফর করলে গান শুনে সময় কাটিয়ে দেওয়া যেতে পারে। বলা ভালো অনেক সময় হেডফোন আপনার একাকিত্ব ঘোচাতে সাহায্য করে।

শুধু গান শুনে কেন, বই পড়েও তো সময় কাটানো যেতে পারে। আর তার জন্য পেপারহোয়াইট সঙ্গে নিয়ে গেলেই হল। অনেকটা পথ একা একা পাড়ি দিলেও একাকিত্ব ভোগ করতে হবে না।

সাথে রাখতে পারেন একটি টর্চ লাইট ও এক্সট্রা ব্যাটারি, যেকোনো সময় দরকার হতে পারে আপনার জন্যে।

আজকাল স্মার্টফোনের সবচেয়ে বড় সমস্যা চার্জ শেষ হয়ে যাওয়া, তাই সাথে করে একটি পাওয়ার ব্যাঙ্ক নিয়ে গেলে আপনার অনেক কাজে লাগবে।

সময় আর সুযোগ পেলেই ডিভাইসগুলো ফুলচার্জ করে নিতে ভুলবেন না।

যদি পাহাড়, সমুদ্র কিংবা হাওরে যান তাহলে সাথে রাখতে পারেন বাইনোকুলার।

সম্ভব হলে সাথে একটি থ্রি পিন ফ্লাগ ও কনভার্টার সঙ্গে নিতে পারেন।

যদি লম্বা ট্যুরে কোথাও যেতে চান তাহলে আজকাল সোলার চার্জার পাওয়া যায় সেগুলো সাথে রাখলে বুদ্ধিমানের কাজ করবেন। কোথাও বিদ্যুৎ না থাকলেও আপনার কাজ ভালোমতো চলে যাবে।

ইসি/

 

ভ্রমণ: আরও পড়ুন

আরও