ঈশ্বরের হাতে সোনার সেতু!  

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

ঈশ্বরের হাতে সোনার সেতু!  

পরিবর্তন ডেস্ক ২:৫৯ অপরাহ্ণ, মে ০১, ২০১৯

ঈশ্বরের হাতে সোনার সেতু!  

ভ্রমণ প্রেমীদের জন্য সব স্থানই স্বপ্নের জায়গা। সেটা প্রাকৃতিক হোক অথবা কৃত্রিম। তবে পৃথীবিতে মানুষের তৈরি এমন অনেক কিছু আছে যা মাঝে মাঝে প্রকৃতিকেও হার মানিয়ে দেয়। তেমনই একটি জায়গা হচ্ছে, সোনার সেতু। ভিয়েতনামের পাহাড়ি শহর ডানাং৷ এই শহরেই গাছপালা আর পাথুরে পাহাড় ফুঁড়ে বেরিয়ে এসেছে কংক্রিটের প্রকাণ্ড দুটি ‘ঈশ্বরের হাত’। সেই হাত ধরে রেখেছেন ধনুকের মতো বাঁকানো সোনালি রংয়ের ব্রিজ। সোনালি রঙের সেই ব্রিজে দর্শক-পর্যটকের ভিড়। ৪৯০ ফুট দীর্ঘ ভিয়েতনামের এই আশ্চর্য গোল্ডেন ব্রিজের ছবি এখন নেটদুনিয়ায় ভাইরাল। শোনা যাচ্ছে এবার নাকি ভারতেও এই ব্রিজ তৈরির ভাবনাচিন্তা চলছে৷

১৯১৯ সালে নির্মাণ করা হয় এই ব্রিজ। ভিয়েতনামের দানাং অঞ্চলের ‘বা না হিলস’-এর উপরে ফ্রান্সের এক নির্মাণকারী সংস্থা এই অভিনব ব্রিজ তৈরি করে। পাহাড়ি রাস্তার মতো ব্রিজটিও এঁকেবেঁকে চলে গিয়েছে পাহাড়ের উপর দিয়ে। মাঝে রয়েছে দুটি পাথরের হাত।

ঘন জঙ্গল ও পাহাড়ের উপরে প্রায় ৪৯০ ফুট উঁচুতে তৈরি করা হয়েছে এ‌ই ব্রিজটি। ওই ব্রিজ থেকে সম্পূর্ণ দানাং শহরটি দেখা যায়। সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা এবং দৃষ্টিনন্দন বিশাল আকারের হাতের আদলে তৈরি হওয়ায় দর্শকদের আগ্রহের কেন্দ্রে চলে এসেছে সোনালি ব্রিজ।

ওয়েডিং ফটোগ্রাফি এবং ইনস্ট্রাগ্রাম ছবির জন্য সেখানে ছুটে যান অনেকেই। পরিসংখ্যান বলছে, গত বছর সোনালি ব্রিজের আকর্ষণে ভিয়েতনামে গিয়েছিলেন ১৩ লক্ষ বিদেশি পর্যটক। বেশিরভাগই চিনের নাগরিক ছিলেন। ২০১৭ সালে থাই পর্যটকদের সংখ্যা ছিল ৩৫ লক্ষের কাছাকাছি।

নিঝুম গঙ্গার পাড়ে সময় কাটাতে চাইলে ঘুরে আসুন ‘সিটি অফ লাইট’-এ

পর্যটকদের জন্য সুখবর৷ গোল্ডেন ব্রিজের পর ভিয়েতনামে শুরু হয়েছে সিলভার ব্রিজের কাজ৷ হ্যান্ড অফ গডের পর এবার হেয়ার অফ গড ব্রিজ৷ হাতের সঙ্গে সামঞ্জস্য রেখেই তৈরি হবে চুল, তার মধ্য দিয়ে তৈরি হবে এই রূপোলি সেতু৷

ভিডিও...

ইসি/

 

ভ্রমণ: আরও পড়ুন

আরও