একলা চলরে... নারীদের একা ভ্রমণ

ঢাকা, ২৯ মে, ২০১৯ | 2 0 1

একলা চলরে... নারীদের একা ভ্রমণ

পরিবর্তন ডেস্ক ৪:২৯ অপরাহ্ণ, এপ্রিল ০৩, ২০১৯

একলা চলরে... নারীদের একা ভ্রমণ

ভ্রমণ আমাদের জীবনে মানসিক প্রশান্তির সবচাইতে বড় সূত্র বা সুযোগ। তাই সুযোগ পেলেই আমরা ভ্রমণের বেড়িয়ে পরি। ভ্রমণের নানান রকম রয়েছে। কেউ ভালোবাসেন একলা ভ্রমণ করতে কেউবা আবার দলবেঁধে। আবার দলবেঁধে ঘুরতে চাইলেই যে সবসময় মনের মতো ভ্রমণসঙ্গী খুঁজে পাওয়া যাবে, তাও নয়। কাজেই একা বেরিয়ে পড়তে হয় অনেক সময়। আমরা আমাদের দেশ যতই উন্নত হোক না কেনো মেয়েদের বেপারে নয়। সত্যি বলতে কি এখনো মেয়েদের জন্য বৈষম্যহীন একটা সমাজ তৈরি করতে পারিনি। মেয়েদের একলা ভ্রমণ আজও নিরাপদ নয়।

কিন্তু তাই বলে কি মেয়েরা একলা ভ্রমণ করবে না? অবশ্যই করবে। একা একা ভ্রমণ করে বেড়াচ্ছেন এমন অনেক নারী ট্রাভেলার কিন্তু আছেন। আজ অজানার ভয়, নির্যাতন, অপমান, লাঞ্ছনার মতো অসংখ্য আন্ধকারাচ্ছন্ন আর ভয়াল দিককে এক পাশে রেখে বেরিয়ে পড়তে হবে একলা ভ্রমণে। কিছু জিনিস মেনে চললে তা শুধু আপনাকে নিরাপত্তাই দেবে না, সেই সাথে ভ্রমণ করে তুলবে আরো বেশি উপভোগ্য।

আত্মবিশ্বাসী হওয়া: একলা ভ্রমণে আত্মবিশ্বাসী হওয়া খুব জরুরি। আপনি একা পারবেন ভ্রমণ করতে, যেকোনো অপ্রীতিকর অবস্থা বা বিপজ্জনক পরিস্থিতি আপনি সামাল দিতে পারবেন, নিজের ভিতরে এই বিশ্বাসটুকু রাখুন। আপনার দিশেহারা ভাব, ভয় পাওয়া চেহারা দেখে খুব সহজেই অভিজ্ঞ পকেটমার আপনাকে শনাক্ত করতে পারবে এবং আপনার কোনো ক্ষতি করার সুযোগ পাবে।

সতর্ক থাকা: একলা ভ্রমণের সময় চারপাশে খেয়াল রেখে সতর্ক থেকে চলুন। যেহেতু অচেনা শহর, অচেনা রাস্তা কাজেই চেষ্টা করুন গলি-ঘুপচি এড়িয়ে চলতে। স্মার্টফোনে থাকা গুগল ম্যাপে দেখুন রাস্তা ভুল হচ্ছে কি না। দামি কিছু সাথে না থাকাই ভালো। ট্যাক্সি চড়তে হলে এমন ভাব করুন আপনি চেনা জায়গায় যাচ্ছেন। অপরিচিত বা কম পরিচিত কারো কাছ থেকে কিছু না নেওয়া, বিশেষ করে খাদ্যদ্রব্য নেওয়া উচিত নয়।

স্থানীয় সংস্কৃতিকে ধারণ করুন: একলা কোথাও যাবার আগে সে দেশের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে জানুন এবং শ্রদ্ধা করুন। সম্ভব হলে মানুন ওই অঞ্চলের আচার ব্যবহার, রীতিনীতি। স্থানীয়দের পোশাক পরুন, চেষ্টা করুন স্থানীয়দের ঐতিহ্যবাহী খাবারগুলো খেতে, একলা ভ্রমণ করুন স্থানীয়দের মতো। এতে আপনার ভ্রমণ হবে অনেক বেশি আনন্দময় আর সেই সাথে সুরক্ষিত থাকার সম্ভাবনাও বেড়ে যাবে।

ঝামেলা এড়িয়ে যান: একলা ভ্রমণ করছেন বুঝে কেউ যেচে পড়ে বেশি কথা বলছে বা খুব বেশি আগ্রহ দেখাচ্ছে, এমন মনে হলে তাকে এড়িয়ে যান। নিজের সম্পর্কে কোনো তথ্য অপিরিচিত কারো সাথে শেয়ার করা নিরাপদ নয়। বিশেষ করে আপনি একলা ভ্রমণ করতে বেরিয়েছেন, কোথায় থাকবেন বা আপনার ভ্রমণ পরিকল্পনা ইত্যাদি বিনিময় করা থেকে একেবারেই বিরত থাকুন। খুব বেশি ঝামেলার কিছু হলে নিকটস্থ পুলিশের সাহায্য নিন।

আংটি পড়ুন: বিবাহিত হন বা অবিবাহিত, আংটি পরুন অনামিকায়। এই আংটি দেখেই হয়তো অনেক উটকো মানুষ আপনার পাশ থেকে সরে যাবে নীরবে। একটা আংটি দিতে পারে আপনাকে সুরক্ষা, আপনাকে রাখতে পারে অনেক অনাকাঙ্ক্ষিত ঝামেলা থেকে মুক্ত। এরপরেও কেউ কাছে ঘেঁষলে কৌশলে জানান যে, আপনি একা নন। আপনার বন্ধুরা আশেপাশেই আছে।

আত্মরক্ষা করতে জানুন: মেয়েদের একলা ভ্রমণে আত্মরক্ষা করতে জানাটা অন্য রকম এক সুরক্ষা এনে দেবে। নিয়মিত যারা একলা ভ্রমণ করেন, তারা নিজেদের আত্মরক্ষা করার জন্য কারাতে বা মার্শাল আর্ট অনুশীলন করতে পারেন। নিজের বাড়তি সুরক্ষার জন্যে পিপার স্প্রে বা ছোট চাকু সাথে রাখুন। একলা ভ্রমণে সুরক্ষিত থাকুন আর উপভোগ্য করে তুলুন আপনার একান্ত সময়টুকুকে।

ইসি/

 

ভ্রমণ: আরও পড়ুন

আরও