কলকাতা থেকে বাংলাদেশ, নৌপথেই বিলাস ভ্রমণ!

ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারি ২০১৯ | ৩ মাঘ ১৪২৫

কলকাতা থেকে বাংলাদেশ, নৌপথেই বিলাস ভ্রমণ!

পরিবর্তন ডেস্ক ১২:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ০৫, ২০১৯

কলকাতা থেকে বাংলাদেশ, নৌপথেই বিলাস ভ্রমণ!

দু-এক দিনের সুন্দরবন ভ্রমণ তো প্রায় গিয়ে থাকেন। কিন্তু পুরো সুন্দরবনটাই যদি ঘোরার সুযোগ হয়, তা হলে! দুই বাংলার জলপথে ভেসে, কলকাতা থেকে সোজা ঢাকা যাওয়ার সুযোগ মিলবে এবার।

এ বছরের মার্চ থেকেই শুরু হবে এই ‘রিভার ক্রুজ’, এমনটাই জানা গিয়েছে ‘ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথরিটি অফ ইন্ডিয়া’ (আইডবলিউএআই)।

সর্বভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদন অনুয়ায়ী, কলকাতা-সুন্দরবন রুট ধরে বাংলাদেশ পৌঁছবে এই ক্রুজ। তার পরে যাবে আরও উত্তর-পূর্ব দিকে। এই জলপথ ঠিক হয়েছে ভারত-বাংলাদেশের এক দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে।

এই জলপথে প্রতি দিনই ১৫ থেকে ২০টি বার্জ চলাচল করে। মূলত তাতে ফ্লাই-অ্যাশ থাকে যা ভারত থেকে বাংলাদেশ নিয়ে যাওয়া হয়। এই তথ্য জানিয়েছেন আইডব্লিউএআই-এর এক সদস্য এসভিকে রেড্ডি। ফলে, ক্রুজ চলাচলে কোনো অসুবিধাই হবে না।

কলকাতা থেকে শুরু করে, ঢাকা পৌঁছতে ছ’দিন লাগবে বলে জানা গিয়েছে। মাথা পিছু খরচ পড়বে ৬০ হাজার টাকা। শুধু থাকা-খাওয়াই নয়, ক্রুজে পর্যটকদের মনোরঞ্জনের জন্য থাকবে নানা অনুষ্ঠানের আয়োজন।

এছাড়া, সুন্দরবন অঞ্চলের নানা জায়গায় থাকবে রাত্রিবাসের সুবিধা। ওপার বাংলার সুন্দরবন অঞ্চল পেরিয়ে এপার বাংলার বরিশাল, চাঁদপুর, নারায়ণগঞ্জ হয়ে ক্রুজ পৌঁছবে ঢাকায়। ভারতের উত্তর-পূর্ব দিকের রুট ধরলে, অসমের ধুবুড়ি হয়ে চাঁদপুর ঢুকবে রিভার ক্রুজটি।

আইডবলিউএআই-এর তরফ থেকে জানানো হয়েছে, রাতে ক্রুজ চললে, তার জন্য থাকবে বিশেষ নেভিগেশন পরিষেবা। ভারতের সীমা পর্যন্ত এ দেশের আধিকারিকরাই তা করবেন। দ্বিপাক্ষিক চুক্তির পরে, বাংলাদেশও রাজি হয়েছে রাতের এই পরিষেবা দেওয়ায়

সূত্র: এবেলা

ইসি/