সবচেয়ে কম খরচে ভ্রমণ করুন এই ১০টি দেশে

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫

সবচেয়ে কম খরচে ভ্রমণ করুন এই ১০টি দেশে

পরিবর্তন ডেস্ক   ১১:৪৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৮

সবচেয়ে কম খরচে ভ্রমণ করুন এই ১০টি দেশে

আপনি যতই ভ্রমণপ্রিয় হোন না কেন, ভ্রমণের আগে আপনার মাথায় আগে আসবে খরচের চিন্তা। আর এটাই স্বাভাবিক। কারণ আপনি যেখানেই ভ্রমণে যান না কেন, খরচের হিসাব করেই যেতে হবে। আর এ জন্য অনেক সময় আমাদের পরিকল্পনা বাদ দিতে হয়। তবে এবার আপনার জন্য একটা সুখবর আছে। আপনি যদি ২০১৯ সালে সুলভে ভ্রমণ করতে চান, সে রকম শীর্ষ ১০টি গন্তব্যের তালিকা তৈরি করেছে লোনলি প্ল্যানেট ডটকম। এ তালিকায় সপ্তম অবস্থানে আছে অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশ। তালিকা অনুযায়ী দেশগুলো হলো :

১. সাউদার্ন নিল ভ্যালি, মিসর: বিশ্বের বৃহত্তম ভ্রমণ গাইড বই প্রকাশক লোনলি প্ল্যানেট। তাদের উদ্দেশ্যই হলো সস্তায় বিশ্ব ভ্রমণের বিভিন্ন টিপস দেওয়া। মিসরের সাউদার্ন নিল ভ্যালিতে গেলে বিশ্বে অনেক পুরোনো ইতিহাস আপনার সামনে উন্মোচিত হবে।

২. ওজ, পোল্যান্ড: এটি পোল্যান্ডের তৃতীয় বৃহত্তম শহর। শহরটি খুব দ্রুত পরিবর্তন ঘটছে। বিভিন্ন শিল্প এলাকায় সংস্কারের পাশাপাশি নানা স্থাপত্য প্রকল্প নেওয়া হয়েছে এ শহরে। আছে পুরোনো কলকারখানা, আর বাকি স্থান সাংস্কৃতিক কর্মকাণ্ড, কেনাকাটা এবং বিনোদনের স্থান হিসেবে পরিবর্তিত হচ্ছে।

৩. গ্রেট স্মোকি মাউন্টেনস ন্যাশনাল পার্ক, যুক্তরাষ্ট্র: যদিও এটি লোকালয় থেকে বহু দূরে, তবু আজ আর এর অস্তিত্ব গোপন নেই। প্রতিবছর সেখানে ভ্রমণ করতে যান ১ কোটি পর্যটক। এ পার্কের কোনো প্রবেশমূল্য নেই৷

৪. মালদ্বীপ: মালদ্বীপের অনেক দ্বীপে থাকা-খাওয়া বেশ সস্তা। বিশেষ করে যেসব দ্বীপে কম রিসোর্ট রয়েছে, যেখানে মূলত স্থানীয়রা তাদের গেস্টহাউজ ভাড়া দেন এবং আপনি থাকতে পারেন মালদ্বীপের সাংস্কৃতিক পরিবেশের মধ্যে।

৫. হিউস্টন, যুক্তরাষ্ট্র: দারুণ সুন্দর এ শহরে আপনি ঘোরাঘুরি শুরু করতে পারেন এর জাদুঘর এলাকা থেকে। হাঁটা দূরত্বে সেখানে রয়েছে ১৯টি জাদুঘর। এর মধ্যে ১০টিতে প্রবেশ করতে কোনো টিকেট লাগে না, অন্যগুলোতেও বিশেষ কিছু দিনে বিনা প্রবেশমূল্যে যেতে পারেন।

৬. আর্জেন্টিনা: গত কয়েক বছরে দেশটি পর্যটকদের আকর্ষণ করতে নানা ধরনের ‘অফার’ দিয়ে আসছে। কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসা ফ্রিতেও বিশেষ মূল্যছাড় আছে।

৭. বাংলাদেশ: এ দেশটি বৈচিত্র্যে ভরপুর। একেকটি শহর একেক রকম। আছে এশিয়ার দীর্ঘতম এবং বিশ্বের তৃতীয় দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার, আছে সুন্দরবন জাতীয় উদ্যান। এ ছাড়া আছে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত স্থান, যেমন ষাট গম্বুজ মসজিদ, আছে পাহাড়পুরের বৌদ্ধ বিহার। বাংলাদেশ সব দেশের পর্যটকরা খুব সস্তার ভ্রমণ করতে পারেন।

৮. আলবেনিয়া: দেশটিতে আছে দারুণ কিছু সমুদ্র সৈকত, আছে স্বতন্ত্র ইতিহাস। এখানকার ফল এবং খাবার পরিবেশনা শিল্পের পর্যায়ে পড়ে। এ ছাড়া আছে প্রত্নতাত্ত্বিক স্থান। আলবেনিয়া এমন একটি স্থান, যেখানে আপনি সুন্দর পাহাড়ি এলাকায় হাইকিং করতে পারেন, ছোট ছোট গ্রামে থাকতে পারেন এবং চাইলে রাজধানী তিরানায় ভ্রমণ করতে পারেন।

৯. ইকুয়েডর: দক্ষিণ আমেরিকার সবচেয়ে সুন্দর জায়গায় যেতে চান, কিন্তু সময় খুব কম? ইকুয়েডর হতে পারে আপনার আদর্শ গন্তব্য। সেখানে আছে সবুজ আন্দেস পর্বতমালা, বর্নিল ঔপনিবেশিক শহর, অ্যামাজন অরণ্য এবং প্রশান্ত মহাসাগর। ছোট্ট এ দেশটিতে প্রচুর বাস চলাচল করে এবং ভাড়া খুব কম।

১০. স্লোভেনিয়া: অল্প খরচে ইউরোপের সবকিছু যদি কেউ একটা জায়গায় দেখতে চায়, তার জন্য আদর্শ স্থান হলো স্লোভেনিয়া। যেকোনো আলপাইন দেশগুলোর চেয়ে এ দেশটি অনেক সস্তা। যাতায়াতে সেখানে খুবই কম খরচ হয়। সেখানকার সড়ক এবং রেলপথে যাত্রা অনেক আরামদায়ক।

সূত্রঃ lonelyplanet.com

ইসি/