ঈদ ভ্রমণে যা যা সাথে রাখবেন

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫

ঈদ ভ্রমণে যা যা সাথে রাখবেন

পরিবর্তন ডেস্ক ১২:৪৯ অপরাহ্ণ, জুন ১০, ২০১৮

print
ঈদ ভ্রমণে যা যা সাথে রাখবেন

সারা বছর সময় না হলেও ঈদের সময় আমরা সবাই টুকটাক ভ্রমণে যেয়ে থাকি। কারণ ভ্রমণ আমাদের একঘেয়ে জীবন থেকে মুক্তি পেতে সাহায্য করে। একটু খোলা হাওয়ায় শ্বাস নেওয়ার সুযোগ থাকলে তো কথাই নেই। শোনার পরেই মন কেমন যেন আনন্দে মেতে ওঠে। তবে এই আনন্দের রেশ মলিন হয়ে যেতে পারে যদি বেড়াতে গিয়ে মনে হয় গুরুত্বপূর্ণ কোনো অনুষঙ্গ রয়ে গেছে বাড়িতেই। তাই ভ্রমণের ছোটখাটো অনুষঙ্গের ব্যাপারে বিস্তারিত জেনে নিন। ভ্রমণে গেলে যা ভুলে গেলে মটেও চলবে না।

টাকা, এটিএম কার : সব অনর্থের মূল বলা হলেও ভ্রমণের ব্যাপারে সেটি একেবারেই প্রযোজ্য নয়। প্রয়োজন অনুসারে টাকা সঙ্গে রাখতে কোনোভাবেই ভুলে গেলে চলবে না। বরং ট্রাভেল লিস্টে সবার আগের নামটাই হতে পারে টাকা কিংবা এটিএম কার্ড। অবশ্য এটিএম কার্ডের ব্যাপারে একটু সচেতন হতে হবে। যেখানে যাচ্ছেন সেখানে সেই এটিএম কার্ডের ব্যবহার করা যাবে কিনা, বুথ পাবেন কিনা সেসব বিষয়ে খোঁজ করুন আগেভাগেই।

পাসপোর্ট, ফটো আইডি : যেকোনো ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা-দুর্ঘটনা এড়িয়ে যেতে সঙ্গে নিজের পরিচয়পত্র, পাসপোর্ট কিংবা আপনার প্রতিষ্ঠানের কার্ড রাখুন। এক্ষেত্রে বলে রাখা ভালো এগুলোর ফটোকপি করে সেটা সঙ্গে রাখবেন। আর মূলটি রেখে যাবেন হোটেলের লকারে।

ক্যামেরা, চার্জার, পাওয়ার ব্যাঙ্ক : বেড়াতে গিয়ে স্মৃতি ধরে না রাখতে পারলে আফসোস থেকে যায় সবসময়ই। তাই মনে করে মোবাইল ফোন এবং এর চার্জার ও পাওয়ার ব্যাংক ব্যাগে পুরে নিন। আবার ক্যামেরা সঙ্গে নিলে ব্যাটারি, চার্জার, মেমোরি কার্ড এসব সঙ্গে রাখবেন অবশ্যই।

রোদচশমা, রোদটুপি, রোদ নিরোধক : অনেক সময় সানগ্লাস, টুপি কিংবা সানস্ক্রিনের মতো ছোট অনুষঙ্গগুলো অনেক কাপড় কিংবা উত্তেজনার কারণে মিস হয়ে যেতে পারে। তাই চেষ্টা করুন লিস্ট করার সময় এই অত্যাবশ্যকীয় জিনিসগুলো ঠিকঠাকভাবে গুছিয়ে নিতে।

স্যান্ডেল, চিরুনি : খুব ছোটখাটো এই অনুষঙ্গগুলো হয়তো অনেক সময়ই ঠিক মনে থাকে না সঙ্গে নিতে। যার ফলে বেড়াতে গিয়ে আবার কেনাকাটার ঝক্কি পোহাতে হয়। তাই মনে করে এই অনুষঙ্গগুলো লিস্টে রাখুন অবশ্যই।

ওষুধ, ফার্স্ট এইড : ভ্রমণে যাওয়ার আগেই প্রয়োজনীয় ওষুধ ও ফার্স্ট এইডের ব্যবস্থা করে নিন। যদি লোকালয় ঘেরা, সাধারণ কোনো জায়গায় বেড়াতে যান, তবে সব ব্যাপার নিয়ে খুব বেশি দুশ্চিন্তা না করলেও পাহাড় কিংবা যেকোনো দুঃসাহসিক অভিযানে প্রয়োজনীয় ওষুধ আর ফার্স্ট এইড বক্স সঙ্গেই রাখুন।

লাইফ জ্যাকেট : পানির কোনো জায়গায় বেড়াতে গেলে অবশ্যই সঙ্গে রাখুন লাইফ জ্যাকেটের মতো জীবনরক্ষাকারী অনুষঙ্গ। সাঁতার না জানলে তো এটি একেবারেই আবশ্যিক।

তাঁবু, স্লিপিং ব্যাগ : ক্যাম্পিং করতে চাইলে তাঁবু এবং স্লিপিং ব্যাগ সঙ্গে রাখুন। ভাড়া নিতে হলে সেই কার্যক্রমও আগে থেকে সমাধা করে রাখুন, যাতে ভ্রমণের সময় গিয়ে সমস্যায় পড়তে না হয়।

শিশুর জন্য বাড়তি ব্যবস্থা : ভ্রমণসঙ্গী হিসেবে যদি কোনো শিশু থেকে থাকে, অবশ্যই তার খাবার থেকে শুরু করে সব আনুষঙ্গিক দ্রব্য গুছিয়ে নিন সবার আগে।

এছাড়াও যদি নিজের নিত্যপ্রয়োজনীয় কিছু থেকে থাকে, তবে তা আগেভাগে লিস্ট করে রাখুন এবং সেই লিস্ট মিলিয়েই ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়ুন আনন্দে। অবশ্যই চেষ্টা করুন ব্যাগ গোছানোর আগে নিজের সব আনুষঙ্গিকের তালিকা তৈরি করতে এবং সেই অনুযায়ী সবকিছু আগেভাগেই তৈরি রাখতে। এতে ভুলে কিছু ফেলে আসার আশঙ্কা যেমন কমে যায়, ভ্রমণটাও হয় আনন্দের, ঝামেলাহীন।

তালিকার তৈরি করার নিয়ম :

তালিকা তৈরি করার কোনো বাঁধা ধরা নিয়ম নিয়ে সবাই সবার সুবিধা অনুযায়ী করে থাকে। তবে সব চাইতে সহজ উপায় হচ্ছে, প্রথমে দুই থেকে তিন দিন সময় নিয়ে একটা লিস্ট করুন। যেখানে আপনার পা থেকে মাথা পর্যন্ত যা যা ব্যবহার ও পরিধানে জিনিস থাকে তার নাম লিখুন।

পোশাকের জন্য আলাদা লিস্ট, ব্যবহারে জিনিস ( কালার কসমেটিক্স, হেয়ার কেয়ার, বডি কেয়ার ইত্যাদি)জুতা, স্যান্ডেল, বা এই ধরণের যা আছে সব কিছুর আলাদা আলাদা লিস্ট করুন। যেদিন ব্যাগ গোছাবেন সেদিন সব কিছু লিস্ট ধরে ধরে এক জায়গায় রাখুন। এবং ব্যাগে ভরে লিস্টে টিক মার্ক দিয়ে দিন। তাহলে আর সহজে কোনো কিছু বাদ পরে যাবার ভয় থাকবে না।

ইসি/

 
.


আলোচিত সংবাদ