হরিনারায়নপুরের শাহী মসজিদ

ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫

হরিনারায়নপুরের শাহী মসজিদ

পরিবর্তন ডেস্ক ১০:০১ পূর্বাহ্ণ, জুন ০৯, ২০১৮

print
হরিনারায়নপুরের শাহী মসজিদ

মসজিদটি সম্ভবত বয়সের ভারে মাটিতে দেবে গেছে। আশপাশের ভূপৃষ্ঠ থেকে প্রায় ৬ ফুট নিচে আদি মসজিদের মেঝে। অনেকে মনে করেন- বয়স নয়, বরং রাস্তার উচ্চতার সাথে তাল মিলিয়ে আশপাশের ভূপৃষ্ঠের উচ্চতা বেড়ে গেছে দেখে এ মসজিদটি এখন নিচু দেখায়। বলছি কুষ্টিয়ার লক্ষ্মীপুর, হরিনারায়নপুরের শাহী মসজিদের কথা।  

মসজিদের নির্মাতা কে? কবে নির্মিত হয়েছিল? এ প্রশ্নের সঠিক উত্তর জানা যায় না। সবচেয়ে বয়স্ক মুসল্লি বললেন- তার দাদা মসজিদটি এভাবেই দেখেছেন; দাদার দাদাও নাকি তাই দেখেছিলেন। মুঘল স্থাপত্য শৈলীতে নির্মিত মসজিদের নির্মাণ মুঘল আমলে হয়েছে তাতে কোনো সন্দেহ নেই। তবে ৩৩১ বছরের মুঘল আমলের কোন সময় এ মসজিদ নির্মিত হয়েছিল তা বলা কঠিন। সবচেয়ে গ্রহণযোগ্য মত, ষষ্ঠ মুঘল সম্রাট আওরঙ্গজেবের আমলে এ মসজিদ নির্মিত হয়েছিল। ধারণা করা হয় প্রত্যন্ত অঞ্চলে সম্রাট আওরঙ্গজেবের মসজিদ ভিত্তিক প্রশাসন ব্যবস্থার প্রয়োজনে এ মসজিদ নির্মিত হয়েছিল। সে হিসাব করলে এ মসজিদের বয়স প্রায় ৩৫০ বছর। এ অঞ্চলের আরেকটি সুপরিচিত প্রাচীন মসজিদ ঝাউদিয়া শাহী মসজিদ এবং এ মসজিদটিকে সমসাময়িক মনে করা হয়।

তিন গম্বুজ বিশিষ্ট শাহী মসজিদটি অন্যান্য পুরাতত্ত্ব মসজিদের চেয়ে আলাদা- মসজিদে দিনের আলো খেলা করে, স্যাঁতস্যাঁতে অন্ধকার নয়। পুরু দেয়াল আর ভূপৃষ্ঠ থেকে নিচু হওয়াই মসজিদের ভেতরে প্রাকৃতিকভাবেই শীতাতপ নিয়ন্ত্রিত। শাহী মসজিদের গঠন শৈলী একদম সাদামাটা। ভেতরে ২ সারি জামাতের ব্যবস্থা। ভেতর বা বাইরে উল্লেখ করার মতো তেমন কোনো কারুকাজ নেই। মুসল্লি আধিক্যের কারণে সম্প্রতি বর্ধিত নামাজের স্থান করা হয়েছে। আয়তাকার মসজিদটির চারকোণায় রয়েছে চারটি অষ্টভুজাকৃতির মিনার।

বাংলাদেশে গায়েবী মসজিদের ধারণাটি বেশ জনপ্রিয়। এ ধারণায় বিশ্বাসীরা বিশ্বাস করেন- রাতারাতি জীনরা মসজিদ তৈরি করে ফেলে। অনেকেই এই মসজিদকে গায়েবী মসজিদ মনে করেন। তবে পক্ষের চেয়ে বিপক্ষের মতই ভারী।

মসজিদের ইমাম জনাব হাফেজ আরিফুল ইসলাম ইসলামী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতকোত্তর শ্রেণির পরীক্ষার্থী। মসজিদ নিয়ে কথা হয় তার সাথেও।

যেভাবে যাবেন: মসজিদের নাম ‘শাহী মসজিদ’ ঠিকানা: হরিনারায়নপুর, লক্ষ্মীপুর, কুষ্টিয়া।

গুগলম্যাপ লিংক...

ইসি/

 
.


আলোচিত সংবাদ