এক শিরোপায় দুই ইতিহাস গড়েও সন্তুষ্ট নন নওমি!

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

এক শিরোপায় দুই ইতিহাস গড়েও সন্তুষ্ট নন নওমি!

পরিবর্তন ডেস্ক ৭:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০১৯

এক শিরোপায় দুই ইতিহাস গড়েও সন্তুষ্ট নন নওমি!

একটি নয়, এক শিরোপা জিতে দুদুটি ইতিহাস গড়েছেন নওমি ওসাকা। শনিবার পেত্রা কেভিতোভাকে হারিয়ে নওমি প্রথম জাপানি তথা প্রথম এশিয়ান হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছেন। ৭-৬ (৭-২), ৫-৭, ৬-৪ গেমের জয়ের মধ্যদিয়ে প্রথম জাপানি তথা প্রথম এশিয়ান হিসেবে মেয়েদের র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে উঠার ইতিহাসও গড়েছেন ২১ বছরের নওমি।

বিস্ময়কর হলো, এমন দুদুটি অবিশ্বাস্য কীর্তি গড়ার পরও সন্তুষ্ট নন জাপানি তরুণী। তিনি জিততে চান ‘নওমি স্লাম’! জাপানি মেয়ের এই স্বপ্নের কথা শুনে টেনিসপ্রেমীরা ধন্ধে পড়ে যাওয়ারই কথা-‘নওমি স্লাম’ আবার কি জিনিস! টেনিসে ক্যালেন্ডার ইয়ার স্লাম আছে। আছে ক্যারিয়ার স্লামও। কেউ বছরের ৪টি মেজর টুর্নামেন্টেরই (গ্র্যান্ড স্লাম) শিরোপা জিতলে বলা হয় ক্যালেন্ডার ইয়ার স্লাম। ৪টি গ্র্যান্ড স্লামেরই এককের শিরোপা জিতলে বলা হয় ক্যারিয়ার স্লাম।

সেখানে নওমি জিততে চান ‘নওমি স্লাম।’ আসলে নওমি এই ‘নওমি স্লাম’ ধারণাটা পেয়েছেন তারই শৈশবের আদর্শ সেরেনা উইলিয়ামসের কাছ থেকে। ক্যারিয়ারে রেকর্ড ২৪টি গ্র্যান্ড স্লাম এককের শিরোপা জিতলেও সেরেনা ‘ক্যালেন্ডার ইয়ার স্লাম’ এবং ‘ক্যারিয়ার স্লাম’ কীর্তির স্বাদ পাননি কখনোই।

তবে ২০১৫ সালে অন্য রকম একটা কীর্তি গড়েন সেরেনা। জিতেন টানা ৪টি গ্র্যান্ড স্লাম শিরোপাই। সেটা দুই বছর মিলিয়ে। ২০১৪ সালে জেতেন বছরের শেষ গ্র্যান্ড স্লাম ইউএস ওপেনের শিরোপা। এরপর ২০১৫ সালে বছরের প্রথম ৩টি গ্র্যান্ড স্লামেরই (অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন) শিরোপা জিতেন সেরেনা। মানে টানা ৪টি গ্র্যান্ড স্লাম জয়।

এভাবে টানা ৪ গ্র্যান্ড স্লাম জয়ের জন্য বিশেষ কোনো স্বীকৃতি বা পদবী উপমা নেই! সেরেনা তাই নিজেই দারুণ এই কীর্তির একটা চমকপদ্র পদবী দিয়ে ফেলেন। ব্যাপারটিকে তিনি আখ্যায়িত করেন ‘সেরেনা স্লাম’ বলে! ঠিক শৈশবের রানীর মতো নওমিও সেই কীর্তিই গড়তে চান। আর নিজের অর্জনের নাম দিতে চান ‘নওমি স্লাম।’

মজাটা হলো সেরেনার মতো নওমিও টানা গ্রঅন্ড স্লাম জয়ের শুরুটা করেছেন সেই ইউএস ওপেন দিয়ে। গত আগস্টে শৈশবের আদর্শ সেরেনাকে হারিয়েই প্রথম জাপানি তথা প্রথম এশিয়ান হিসেবে ইউএস ওপেনের শিরোপা জেতেন নওমি। অনন্য এই কীর্তি গড়ে টেনিস বিশ্বে ফেলে দেন হইচই। সেই নওমি এবার গড়লেন আরও বড় কীর্তি। সঙ্গে টানা দুটি গ্র্যান্ড স্লাম জয়ও হয়ে গেল তার। এখন সামনের দুটো গ্র্যান্ড স্লাম (ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন) শিরোপা জিতলেই ‘সেরেনা স্লামের’ মতো ‘নওমি স্লাম’ হয়ে যাবে।

অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে ইতহাস পড়ার প্রতিক্রিয়ায় সেই স্বপ্নের কথাই শুনিয়েছেন নওমি, ‘আরেকটি গ্র্যান্ড স্লাম জেতাটা অবশ্যই স্বপ্ন সত্যি হওয়ার মতো। তবে আমি সত্যিই নিশ্চিত নই, আমি পুরোপুরি সন্তুষ্ট কিনা! কারণ, আমার অন্য একটা লক্ষ্য আছে। জিততে চাই নওমি স্লাম। আমি মিথ্যে বলব না। আমার মাথায় ওই বিষয়টিই ঘুরপাক খাচ্ছে। অবশ্য আমি জানি না, শেষ পর্যন্ত তা জিততে পারব কিনা। তবে এই মুহুর্তে আমার লক্ষ্য সামনের ইনিয়ানা ওয়েলস। গত বছর আমি এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিলাম। আশা করি এবার তেমন কিছু হবে।’

ইতিহাস যিনি গড়তে পারেন, তিনি তো অন্য নতুন ইতিহাস গড়ার স্বপ্ন দেখবেনই।

কেআর

 

 

টেনিস: আরও পড়ুন

আরও