উইম্বলডন জিতে ফিরলেন জকোভিচ

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯ | ৯ মাঘ ১৪২৫

উইম্বলডন জিতে ফিরলেন জকোভিচ

পরিবর্তন ডেস্ক ২:১৬ পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০১৮

উইম্বলডন জিতে ফিরলেন জকোভিচ

দুই বছরের বেশি সময় হলো কোনো গ্র্যান্ড স্ল্যাম জেতেননি নোভাক জকোভিচ। সার্বিয়ান সুপারস্টারের ক্যারিয়ারের অবিচুয়ারি লিখে ফেলেছিলেন অনেকে। কিন্তু টেনিসের সবচেয়ে মর্যাদার আসর গ্র্যান্ড স্ল্যামের শিরোপা চতুর্থবারের মতো জিতে নিজেতে ফিরলেন ৩১ বছরের জীবন্ত কিংবদন্তি। রোববার পুরুষ এককের ফাইনালে তিনি কেভিন এন্ডারসনকে হারিয়ে চ্যাম্পিয়ন হিসেবে আবার টেনিস বিশ্বে মাথা উঁচু করে দাঁড়ালেন।

এবারের উইম্বলডনে জকোভিচ ছিলেন ১২তম বাছাই। শেষবার কোনো মেজর শিরোপা জিতেছেন ২০১৬ ফ্রেঞ্চ ওপেনে। এরপর থেকে ইনজুরি, কখনো শ্রান্তি কিংবা অন্য ঝামেলা বা ফর্মহীনতা ইঙ্গিত দিচ্ছিল জকোভিচের ফুরিয়ে যাওয়ার। কিন্তু লন্ডনের সেন্টার কোর্টে ৬-২, ৬-২, ৭-৬ (৭-৩) এ ম্যাচ জিতে উল্লাসে ফেটে পড়লেন 'জোকার'। এটি তার ১৩তম গ্র্যান্ড স্ল্যাম।

দক্ষিণ আফ্রিকান এন্ডারসনকে প্রথম সেটে ২৯ মিনিটে হারিয়ে আর পিছু ফিরে দেখতে হয়নি জকোভিচকে। সরাসরি সেটে ম্যাচ জিতেছেন দাপটে। আর মেজর শিরোপা জিতে ফেরার আনন্দটা জকোভিচ প্রকাশ করলেন এভাবে, 'নিজেকে নিয়েই আমার অনেক সংশয় ছিল। এই পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করার মতো অবস্থায় আমি আর ফিরতে পারবো কি না তা জানতাম না। ফেরার জন্য এর চেয়ে ভালো জায়গা আর হতে পারতো না। এটা ফেরার জন্য পবিত্রভূমি।'

এখন দারুণ স্বস্তিতে জকোভিচ। ২০১১, ২০১৪ ও ২০১৫ এর পর ২০১৮ উইম্বলডনের শিরোপা তার। বিশ্বের সাবেক এক নম্বর খেলোয়াড় র‍্যাঙ্কিংয়ের টপ টেনে ফিরবেন সোমবার নতুন র‍্যাঙ্কিং প্রকাশ পেলেই। পুরুষদের টেনিসের বিশ্ব ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম একক শিরোপা জয়ের রেকর্ডে জকোভিচ এখন চতুর্থ স্থানে। রয় এমারসনকে ছাড়িয়ে গেছেন। তার সামনে এখন আছেন রজার ফেদেরার (২০), রাফায়েল নাদাল (১৭) ও পিট স্যাম্প্রাস।

ক্যাট