মুঠোফোনের অ্যাপস জানাবে স্ট্রোকের আগাম পূর্বাভাস

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

মুঠোফোনের অ্যাপস জানাবে স্ট্রোকের আগাম পূর্বাভাস

পরিবর্তন ডেস্ক ১১:২৭ পূর্বাহ্ণ, নভেম্বর ০১, ২০১৯

মুঠোফোনের অ্যাপস জানাবে স্ট্রোকের আগাম পূর্বাভাস

আবহাওয়ার পূর্বাভাসের মতোই এবার স্ট্রোকের সম্ভাবনা আগাম জানিয়ে দিবে মুঠোফোনের অ্যাপ। স্ট্রোক ফাউন্ডেশন অফ বেঙ্গল 'রিস্কোমিটার' নামে একটি অ্যাপ বাজারে ছাড়তে চলেছে। সংস্থাটির দাবি, অদূর ভবিষ্যতে মানুষকে স্ট্রোকের হাত থেকে বাঁচাতে সাহায্য করবে 'রিস্কোমিটার'।

স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিশেষ ভাবে তৈরি এই অ্যাপটি ইংরেজি, বাংলা-সহ মোট ১২টি ভাষায় ব্যবহার করা যাবে। যার ফলে প্রায় সব ভাষাভাষী মানুষ এই অ্যাপের সুবিধা ভোগ করতে পারবে। ডাউনলোড করতে হবে গুগল প্লে-স্টোর থেকে।

চিকিৎসকদের কথায়, সাধারণত মস্তিষ্কের অভ্যন্তরে রক্ত সরবরাহে ব্যাঘাত ঘটলে স্ট্রোকের মতো ঘটনা ঘটে। যার ফলে সাধারণ মানুষ পক্ষাঘাতের শিকার হয়। মৃত্যু পর্যন্ত হতে পারে।

স্ট্রোক ফাউন্ডেশন অফ বেঙ্গলের এক প্রবীণ কর্তা বলেন, কোনও নির্দিষ্ট ব্যক্তির আগাম স্ট্রোকের সম্ভাবনা অনুধাবন করতে অ্যাপ ব্যবহারকারীদের প্রথমে একটি প্রশ্নপত্র পূরণ করতে হবে। ব্যবহারকারীদের উত্তরের ভিত্তিতেই এই অ্যাপটি স্ট্রোকের সম্ভাবনা সম্পর্কে আগাম পূর্বাভাস দিতে সক্ষম হবে।

ওই সংস্থার আর এক বিশেষজ্ঞের মতে, এই অ্যাপ চিকিৎসাবিজ্ঞানের অগ্রগতির সাক্ষ্য। মানুষের অতর্কিত মৃত্যুর সম্ভাবনাকে অনেকটা আটকাতে সম্ভব হবে।

স্ট্রোক ফাউন্ডেশন অফ বেঙ্গল তাদের 'রিস্কোমিটার' নামের এই অ্যাপটিকে বড় সাফল্য বলেই মনে করছে। ওই সংস্থার এক গবেষকের কথায়, 'দেশ জুড়ে স্ট্রোক দিনে দিনে বেড়ে চলেছে। মানুষের মধ্যে এ নিয়ে সচেতনতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে।'

অতিরিক্ত চিন্তা বা উচ্চ রক্তচাপই স্ট্রোকের অন্যতম কারণ হিসাবে মনে করেন বিশেষজ্ঞরা। পাশাপাশি রক্তে শর্করা ও কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি, অতিরিক্ত ধূমপান করার মতো কারণগুলিও অনেকাংশে স্ট্রোকের জন্য দায়ী। এই বিষয়েও রিস্কোমিটার সচেতন করতে সক্ষম হবে, দাবি এমনটাই তাদের।

এফএ

 

প্রযুক্তির খবর: আরও পড়ুন

আরও