খুলে দেওয়া হলো পাবজি

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

খুলে দেওয়া হলো পাবজি

পরিবর্তন ডেস্ক ১০:৩৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯

খুলে দেওয়া হলো পাবজি

দক্ষিণ কোরিয়ার ডেভলপার প্রতিষ্ঠান ব্লুহোলের তৈরি করা অনলাইন ভিডিও গেম প্লেয়ার আননোনস ব্যাটেলগ্রাউন্ডস (পাবজি) বাংলাদেশে বন্ধ করে দেওয়ার ২৪ ঘণ্টা না পেরোতেই আবার খুলে দেওয়া হয়েছে।

শুক্রবার দিবাগত রাতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের ভেরিফায়েড ফেসবুক প্রোফাইলে এ বিষয়ে একটি পোস্ট দেওয়া হয়।

ফেসবুক পোস্টে মোস্তাফা জব্বার বলেন, পাবজি ব্যবহারকারী যারা এটি ব্লক করায় নাখোশ ছিলেন তারা জেনে খুশি হবেন যে এটি আর ব্লক করা নেই।

এর আগে শুক্রবার দুপুরে ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ থেকে বাংলাদেশে পাবজি বন্ধের বিষয়টি জানানো হয়। কারণ হিসেবে বলা হয়েছিল, গেমটির মাধ্যমে তরুণরা সহিংসতায় উদ্বুদ্ধ হতে পারে এই আশঙ্কার কথা।

তবে কিশোর বয়সী সন্তানদের অভিভাবকদের অভিযোগ, এই গেমে আসক্তির কারণে শিক্ষার্থীরা পড়াশোনা থেকে দূরে সরে যাচ্ছে, গেম খেলে বিনিদ্র রাত কাটাচ্ছে।

প্রসঙ্গত, কিশোর তরুণদের মধ্যে ভয়ঙ্কর নেশায় পরিণত হয়েছে পাবজি গেমসটি। খেলাটি দীর্ঘ মিশন সম্পন্ন হওয়ায় এর লক্ষ্যসন্ধান পূর্ণ করতে যেমন সময় নষ্ট হচ্ছে, তেমনি প্লেয়ারদের (কিশোর ও তরুণ সমাজ) মানসিক চাপের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

সম্প্রতি টানা ছয় ঘণ্টা পাবজি খেলে ভারতের রাজস্থানের নাসিরবাদ শহরের ১৬ বছরের এক কিশোরের মৃত্যুতে আলোড়ন সৃষ্টি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ওই ঘটনায় এই গেমসটি বন্ধের নির্দেশনা দিয়েছে প্রতিবেশী এই দেশ। এছাড়া নেপালেও সম্প্রতি পাবজি গেমসটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

জেডএস

 

প্রযুক্তির খবর: আরও পড়ুন

আরও