মহাশূন্যে হাঁটা প্রথম মানব অ্যালেক্সির মৃত্যু

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

মহাশূন্যে হাঁটা প্রথম মানব অ্যালেক্সির মৃত্যু

পরিবর্তন ডেস্ক: ১১:০৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১২, ২০১৯

মহাশূন্যে হাঁটা প্রথম মানব অ্যালেক্সির মৃত্যু

মহাশূন্যে প্রথম হাঁটা মানব রাশিয়ার নভোচারী আলেক্সি লিওনভ (৮৫) মারা গেছেন। রাশিয়ার রাজধানী মস্কোতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন এ কিংবদন্তি মহাকাশচারী। শুক্রবার নিজেদের ওয়েবসাইটে লিওনভের মৃত্যুর সংবাদ প্রকাশ করেছে রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস। খবর দ্যা গার্ডিয়ানের।

সাবেক সোভিয়েত ইউনিয়নের এই নভোচারী ১৯৬৫ সালের ১৮ মার্চ মহাকাশে হেঁটেছিলেন। ভক্সহড ২ স্পেস যান থেকে বেরিয়ে ১২ মিনিটের সেই হাঁটায় সঙ্কটাপন্ন হয়েছিল তার জীবনও।

নিজের জীবনের রোমাঞ্চকর সেই অভিজ্ঞতার বর্ণনা দিয়ে এক সাক্ষাতকারে লিওনভ বলেছিলেন, সেই মহাশূন্যে আমি পা রেখেছিলাম কিন্তু আমি পড়ে যাইনি। নক্ষত্রগুলোর কারণে আমি বেশ অভিভূত হয়েছিলাম।

সেগুলো আমার চারপাশে সব জায়গাতে ছিল; ডান-বামে উপর-নিচে সবখানে। সেই নীরবতায় আমি এখনও আমার নিঃশ্বাস ও হৃৎস্পন্দনের শব্দ শুনতে পাই।

এদিকে, লিওনভের মৃত্যুতে শোক বার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। লিওনভকে ‘সত্যিকার অর্থে পথ প্রদর্শক, শক্তিশালী এবং বীর’ হিসেবে আখ্যায়িত করে তার পরিবারের স্বজনদের প্রতি সান্ত্বনা জ্ঞাপন করেছেন তিনি।

লিওনভের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তার মৃত্যু সংবাদ মহাকাশে হাঁটার মধ্যে দিয়ে প্রকাশ করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নিজেদের স্বাভাবিক কাজের মাঝে বিরতি দিয়ে সংস্থাটির দুই নভোচারী আন্তর্জাতিক স্পেস সেন্টারের বাইরে হেঁটে লিওনভের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

জেডএস

 

প্রযুক্তির খবর: আরও পড়ুন

আরও