হুয়াওয়ের নিষেধাজ্ঞায় মার্কিন কোম্পানিগুলোও ক্ষতির মুখে

ঢাকা, ১ জুন, ২০১৯ | 2 0 1

হুয়াওয়ের নিষেধাজ্ঞায় মার্কিন কোম্পানিগুলোও ক্ষতির মুখে

পরিবর্তন প্রতিবেদক ১২:৩০ অপরাহ্ণ, মে ৩১, ২০১৯

হুয়াওয়ের নিষেধাজ্ঞায় মার্কিন কোম্পানিগুলোও ক্ষতির মুখে

চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়েকে একঘরে করে দিয়েছে মার্কিন ট্রাম্প প্রশাসন। ট্রাম্পের এই নিষেধাজ্ঞার ফলে শুধু হুয়াওয়েই নয়, মার্কিন কোম্পানিগুলোও ক্ষতির মুখে পড়বে।

ট্রাম্পের নিসেধাজ্ঞার কারণে প্রায় এক হাজার ২০০ মার্কিন নাগরিক চাকরি হারাতে পারেন। একই সঙ্গে নিষেধাজ্ঞার ফলে বিশ্বব্যাপী হুয়াওয়ে’র ৩০০ কোটি গ্রাহক ক্ষতিগ্রস্ত হবেন বলে আশংকা করা হচ্ছে।

তবে আশার কথা, নিজেদের খারাপ সময়ে ওয়াইফাই অ্যালায়েন্স, এসডি অ্যাসোসিয়েশন এবং ব্লুটুথ এসআইজি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে পাশে পাচ্ছে হুয়াওয়ে। ইতোমধ্যে গত বুধবার এই তিন প্রতিষ্ঠান হুয়াওয়ের পাশে এসে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানগুলো এখন চাইছে, হুয়াওয়ের সঙ্গে তাদের চুক্তির মেয়াদ বাড়াতে।

এর আগে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করলে গুগল, মাইক্রোসফট, ইন্টেলসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের সাথে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করে। শুধু তাই নয়, বিভিন্ন অ্যালায়েন্স থেকেও হুয়াওয়েকে নিষিদ্ধ করা হয়।

তবে হুয়াওয়ে এ রকম বাণিজ্য যুদ্ধের আভাস আগে থেকেই অনুমান করতে পেরেছিল। এজন্য গত মার্চে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ বলেছিলেন, যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রতিষ্ঠানটি তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম চালু করবে।

আর এরই মধ্যে হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেং তৈরি করেছে, যা চলতি বছরেই বাজারে ছাড়তে পারে হুয়াওয়ে।

এফএ

 

প্রযুক্তির খবর: আরও পড়ুন

আরও