ট্রুকলারের ব্যবহারকারীদের তথ্য বিক্রি হচ্ছে অনলাইনে!

ঢাকা, ২ জুন, ২০১৯ | 2 0 1

ট্রুকলারের ব্যবহারকারীদের তথ্য বিক্রি হচ্ছে অনলাইনে!

পরিবর্তন প্রতিবেদন ৩:৩৭ অপরাহ্ণ, মে ২৩, ২০১৯

ট্রুকলারের ব্যবহারকারীদের তথ্য বিক্রি হচ্ছে অনলাইনে!

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার ক্ষেত্রে বার বার প্রশ্নের মুখে পড়তে হয়েছে মার্ক জাকারবার্গ ও ফেসবুককে। হ্যাকার হানার হাত থেকে রক্ষা পায়নি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপও। এ বার সেই তালিকায় যুক্ত হলো ট্রুকলারের (Truecaller) নামও।

জানা গেছে, ট্রুকলার ব্যবহারকারী ভারতীয়দের ব্যক্তিগত তথ্য (যেমন, ই-মেল আইডি, অবস্থান বা ঠিকানা, যোগাযোগের বিকল্প নম্বর ইত্যাদি) অনলাইনে বিক্রি হচ্ছে ১.৫ লাখ টাকায়! বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে জিনিউজ ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, গোটা বিশ্বে এই মুহূর্তে প্রায় ১৪ কোটি মানুষ ট্রুকলার ব্যবহার করেন, যার মধ্যে প্রায় ৭০ শতাংশই ভারতীয়। ডার্ক ওয়েবে একটি পোর্টালে মাত্র ২,০০০ ইউরোয় (ভারতীয় মুদ্রায় যা প্রায় ১.৫ লাখ টাকা) বিক্রি হচ্ছে ট্রুকলারের ভারতীয় ব্যবহারকারীদের তথ্য।

প্রতিবেদনে ইকোনমিক টাইমসে প্রকাশিত খবরের সূত্র জানিয়ে তারা বলেন, সম্প্রতি বিষয়টি এক সাইবার নিরাপত্তা বিশ্লেষকের নজরে আসে। তার দাবি, ডার্ক ওয়েবে একটি পোর্টালে মাত্র ২,০০০ ইউরোয় (ভারতীয় মুদ্রায় যা প্রায় ১.৫ লাখ টাকা) বিক্রি হচ্ছে ট্রুকলারের ভারতীয় ব্যবহারকারীদের তথ্য।

আর ২৫,০০০ ইউরোয় (ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৯ লাখ ৪৬ হাজার ৫২১ টাকা) পাওয়া যাচ্ছে ট্রুকলারের প্রায় ১৪ কোটি ইউজারের তথ্য।

যদিও ট্রুকলারের দাবি, তাদের ব্যবহারকারীদের কোনও সংবেদনশীল তথ্যই হ্যাকারদের হাতে পৌঁছায়নি।

গোটা বিষয়টি নিয়ে চুলচেরা বিশ্লেষণ আর তদন্ত চালাচ্ছে ট্রুকলার। ব্যবহারকারীদের লেনদেন সংক্রান্ত তথ্য আরও সুরক্ষিত করতে ব্যবস্থা নিচ্ছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, অনলাইনে ওই পোর্টালে যে তথ্যগুলি ট্রুকলার ব্যবহারকারীদের ডেটা হিসেবে বিক্রি করা হচ্ছে সেগুলো অন্য কোনও অ্যাপ ইউজারের তথ্য বা সম্পূর্ণ ভুয়া।

জেডএস/

 

প্রযুক্তির খবর: আরও পড়ুন

আরও