আপনি যা ভাববেন সেই চ্যানেল দেখাবে স্যামসাং টিভি!

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

আপনি যা ভাববেন সেই চ্যানেল দেখাবে স্যামসাং টিভি!

পরিবর্তন ডেস্ক ৭:৪১ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৮

আপনি যা ভাববেন সেই চ্যানেল দেখাবে স্যামসাং টিভি!

টিভি ও হোম থিয়েটার সিস্টেমে ইতিমধ্যেই বিভিন্ন জনপ্রিয় প্রযুক্তি সংযুক্ত করেছে সামস্যাং। প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানটি এবার ভাবনা দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে এমন টিভি বানাতে পরীক্ষা-নিরীক্ষা করছে।

সিনেট ওয়েবসাইট জানিয়েছে, সুইজারল্যান্ডের বিজ্ঞানীদের সঙ্গে মিলিতভাবে 'প্রজেক্ট পন্টিস'-এ কাজ স্যামসাং। তাদের লক্ষ্য হচ্ছে মস্তিষ্ক ও সফটওয়্যার একত্রিত করে একটি প্রযুক্তি তৈরি করা। এটা কোনও রকম নড়াচড়া বা কিছু স্পর্শ না করেই টিভির চ্যানেল বদলানো বা ভলিউম নিয়ন্ত্রণ করা যাবে। দর্শক যে চ্যানেল দেখার কথা ভাববেন সেটিই চলতে থাকবে।

নড়াচড়া করতে অক্ষম এমন ব্যক্তিরা এটা ব্যবহার করে টিভি নিয়ন্ত্রণ করতে পারবেন। নেটফ্লিক্সের মতো সিনেমা বা সিরিয়াল দেখার সাইটগুলোতেও পছন্দের অনুষ্ঠান নির্বাচন করা যাবে শুধু চিন্তা করেই।

তবে বলাই বাহুল্য, টিভিতে এই প্রযুক্তির ইন্টারফেস সফলভাবে প্রয়োগ করা গেলে অন্যান্য যন্ত্র নিয়ন্ত্রণেও এটি যুক্ত করার পথ তৈরি হবে।

মস্তিষ্ক অর্থাৎ ভাবনা নিয়ন্ত্রিত যন্ত্র একদম নতুন নয়। ম্যাটেল নামের একটি প্রতিষ্ঠান ইতিমধ্যেই 'মাইন্ডফ্লেক্স' নামের একটি গেমিং প্রযুক্তি বাজারে নিয়ে এসছে। এটা দিয়ে গেমাররা শুধু চিন্তা করেই গেমস খেলতে পারেন। তবে প্রজেক্ট পন্টিস আরও শক্তিশালী প্রযুক্তি তৈরিতে কাজ করছে।

বর্তমানে পন্টিসে মস্তিষ্ক পর্যবেক্ষণের সেন্সর ও চোখের মণির নড়াচড়া দেখে দর্শকের পছন্দ বুঝার চেষ্টা করা হচ্ছে। এই ব্যবস্থাকে আরও উন্নত করে যন্ত্রকে শুধু দর্শকের চিন্তা-ভাবনা বা ইচ্ছা বুঝে কাজ করতে সক্ষম করে তোলার কাজ চলছে।

স্যামসাং এই প্রযুক্তি বাণিজ্যিকভাবে বাজারে ছাড়ার কোনও ইঙ্গিত এখনও দেয়নি। তবে এটি যথেষ্ট পরিমাণে উন্নত করা গেলে নিশ্চিতভাবেই বিভিন্ন প্রতিষ্ঠান এটি ব্যাপকভাবে বাজারে নিয়ে আসার চেষ্টা করবে।

এই প্রজেক্টের অনেক কাজ বাকি থাকলেও, ২০১৯ সালের প্রথম দিকে এটির একটি নমুনা বা প্রোটোটাইপ প্রথমবার পরীক্ষা করা হতে পারে।

এমআর/এএসটি