প্রথম নতুন ফিচার নিয়ে আসে যেসব স্মার্টফোন

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

প্রথম নতুন ফিচার নিয়ে আসে যেসব স্মার্টফোন

পরিবর্তন ডেস্ক ৪:০৮ অপরাহ্ণ, জুন ২০, ২০১৮

প্রথম নতুন ফিচার নিয়ে আসে যেসব স্মার্টফোন

২০১৮ সালে বেশকিছু দুর্দান্ত স্মার্টফোন বাজারে এসেছে। এগুলোর মধ্যে অধিকাংশের মধ্যেই ‘ফ্ল্যাগশিপ’ ডিভাইস রয়েছে। এছাড়া বেশকিছু নতুন ফিচার নিয়ে সর্বপ্রথম বাজারে আসা স্মার্টফোনের কৃতিত্ব অর্জন করেছে। যেমন- ভিভো নেক্স স্মার্টফোন বিশ্বের প্রথম পপ-আপ ক্যামেরা নিয়ে নিয়ে এসেছে।

এ রকম আরো বেশকিছু স্মার্টফোন রয়েছে যেগুলো এ বছর ‘ওয়ার্ল্ড ফার্স্ট’ ফিচার হাজির হয়েছে।

ভিভো এক্স২০ প্লাস ইউডি:

স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সংযুক্ত প্রথম স্মার্টফোন এটি। এই স্মার্টফোনে রয়েছে ৬.৪৩ ইঞ্চি এমোলেড ফুল এইচডি প্লাস ডিসপ্লে, কুয়ালকম স্নেপড্রাগন ৬৬০ এসওসি, ৪জিবি র‌্যাম, ১২এমপি রেয়ার ক্যামেরা, ১২এমপি ফ্রন্ট ফেইসিং ক্যামেরা, ১২৮জিবি স্টোরেজ, ৩৯০০এমএএইচ ব্যাটারি।

হুয়াই পি২০ প্রো:

এই মডেলের স্মার্টফোন সর্বপ্রথম ফোনের পেছনের দিকে ট্রিপল রেয়ার ক্যামেরা নিয়ে আসার কৃতিত্ব অর্জন করেছে। এছাড়াও এই স্মার্টফোনে  ২০এমপি মোনোক্রোম সেন্সর, ৪০মেগাপিক্সেল আরজিবি সেন্সর এবং ৮এমপি টেলিফটো সেন্সর রয়েছে। ফিচার হিসেবে ৬.১ ইঞ্চি  ফুলএইচডি প্লাস ওএলইডি ডিসপ্লে, ২৪এমপি ফ্রন্ট ফেইসিং ক্যামেরা, অকটা কোর কিরিন ৯৭০ প্রসেসর, ৬জিবি র‌্যাম, ১২৮জিবি স্টোরেজ এবং ৪০০০এমএএইচ ব্যাটারি।

ভিভো নেক্স:

পিওপি-আপ ক্যামেরা যুক্ত সর্বপ্রথম  অল-স্ক্রিন স্মার্টফোন। এতে রয়েছে স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ৬.৫৯ ইঞ্চি এফএইচডিপ্লাস সুপার এমোলেড স্ক্রিন, ১২এমপি রেয়ার ক্যামেরা, ৫মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ক্যুয়ালকাম স্নেপড্রাগন ৮৪৫ প্রসেসর, ৮ জিবি র‌্যাম এবং ৪০০০এমএএইচ ব্যাটারি।

স্যামসাং গ্যালাক্সি এস৯:

সর্বপ্রথম ভিন্ন ধরনের অ্যাপারচার এবং রেয়ার ক্যামেরায় ডুয়েল ওআইএস ফিচার নিয়ে আসে এই মডেলের স্মার্টফোনটি। এর পেছনের ক্যামেরায় ১২মেগা পিক্সেল সেন্সর এবং ৮ মেগা পিক্সেল ফ্রন্ট ক্যামেরায়। এছাড়াও এতে রয়েছে এক্সিনোস ৯৮১০ প্রসেসর, ৬জিবি র‌্যাম, ৬৪ জিবি স্টোরেজ এবং ৩৫০০এমএএইচ ব্যাটারি।

নোকিয়া সিরোক্কো:

সবচেয়ে শক্তিশালী অ্যান্ড্রয়েডের স্মার্টফোন এটি। ডিভাইসটি ক্যুয়ালকাম স্নেপড্রাগন ৮৩৫ প্রসেসর দ্বারা নিয়ন্ত্রিত। এছাড়া এতে ৫.৫ ইঞ্চি পিওএলইডি কিউএইচডি ডিসপ্লে, জেইস অপটিকসহ ১২+১৩ মেগাপিক্সেল রেয়ার ক্যামেরা, ৬ জিবি র‌্যাম, ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ১২৮জিবি স্টোরেজ এবং ৩২৬০ এমএএইচ ব্যাটারি।

আসুস আরওজি ফোন:

আসুস সম্প্রতি আরওজি ফোন  নিয়ে এসেছে যেটি সর্বপ্রথম গেইমিং স্মার্টফোনই নয় এটি বিশ্বের প্রথম  ৯০ হার্জ রিফ্রেশসহ রেট স্পোর্ট এমোলেড ডিসপ্লে রয়েছে। এছাড়াও এতে ডুয়েল চার্জিং পোর্টস রয়েছে। অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ৬ ইঞ্চি ফুলএইচডি-প্লাস ডিসপ্লে, ২মেগা পিক্সেল(ওআইএস’সহ) + ৮ মেগা পিক্সেল  রেয়ার ক্যামেরা, অকটা-কোর ক্যুয়ালকাম স্নেপডাগন ৮৪৫, ৮ জিবি র‌্যাম এবং ৪০০এমএএইচ ব্যাটারি।

ইনারজিজার পাওয়ার মেক্স পি১৬কে প্রো:

এই মডেলের স্মার্টফোনটি এ বছরই যাত্রা করেছে। এটিই প্রথম বিশাল ১৬০০০ এমএই্চ নন-রিমোভেবল ব্যাটারির ফিচার নিয়ে এসেছে। এছাড়াও উল্লেখযোগ্য অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ৫.৯৯ ইঞ্চি ফুলএইচডি প্লাস আইপিএস এলসিডি ডিসপ্লে, অকটা কোর মিডিয়া টেক হেলিও পি২৫, ৬জিবি র‌্যাম, ১২৮ জিবি স্টোরেজ, ১৬ মেগা পিক্সেল+১৩ মেগা পিক্সেল রেয়ার ক্যামরো এবং ১৩+৫ মেগা পিক্সেল ফ্রন্ট ফেইসিং ক্যামেরা।

এইচটিসি এক্সোডাস:

প্রথম ব্লকচেইন ফোন বাজারে আনে তাইওয়ানে এইচটিসি। তাদের ব্লকচেইন ফোনটির মডেল 'এক্সোডাস'।

বিএইচ/