তুর্কি স্থাপত্যশৈলীতে নির্মিত জাপানের বৃহত্তম মসজিদ

ঢাকা, রবিবার, ২০ জানুয়ারি ২০১৯ | ৭ মাঘ ১৪২৫

তুর্কি স্থাপত্যশৈলীতে নির্মিত জাপানের বৃহত্তম মসজিদ

পরিবর্তন ডেস্ক ১:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০১৮

তুর্কি স্থাপত্যশৈলীতে নির্মিত জাপানের বৃহত্তম মসজিদ

টোকিও ক্যামি (Tokyo Camii/東京ジャーミイ) জাপানের রাজধানী টোকিওতে অবস্থিত দেশটির বৃহত্তম মসজিদ। এটি টোকিওর ওইয়ামাচু জেলার শিবুয়া ওয়ার্ডে অবস্থিত। মসজিদটি ১৯৩৮ সালে প্রথম নির্মাণ করা হয়। রাশিয়ায় কমিউনিস্ট আগ্রাসনের ফলে মাতৃভূমি ছেড়ে জাপানে হিজরত করা তাতার অভিবাসীগণ এটি নির্মাণ করেন।

মসজিদটি দেখলে প্রথমে মনে হতে পারে তুরস্কের ইস্তানবুলের কোন মসজিদ। তুর্কি স্থাপত্যরীতি অনুসরণ করেই পুরো মসজিদটি নির্মাণ করা হয়েছে। 

মসজিদের বর্হিভাগ এবং মিনারের সাথে ইস্তানবুলের মসজিদগুলোর স্পষ্ট সাদৃশ্য রয়েছে। 

মসজিদের অভ্যন্তরের নকশাও অভিন্ন। ছাদ, গম্বুজ ও দেওয়ালের নকশা, ক্যালিওগ্রাফি, ছাদ থেকে ঝুলন্ত ঝাঁড়বাতি, মেহরাব ও মিম্বরের অবস্থান ইত্যাদি সবকিছুর মধ্যেই তুর্কি স্থাপত্যশৈলীর ছাপ সুস্পষ্ট। 

দেওয়ালের বিভিন্ন স্থানে ওসমানী সুলতানদের নির্মিত মসজিদগুলোর মতই আল্লাহ, তাঁর রাসূল মুহাম্মদ (সা.) এবং চার খলীফার নাম ক্যালিওগ্রাফিক নকশায় অঙ্কিত রয়েছে। 

মসজিদের বর্তমান এই নকশা মূলত তুরস্কের দিয়ানত ডাইরেক্টরির প্রভাব। ১৯৮৬ সালে অভিবাসী তাতারদের নির্মিত মসজিদ ভবনটি ভগ্ন হয়ে পড়লে তুর্কি দিয়ানত ডাইরেক্টরির সহায়তায় ও নির্দেশনায় এই মসজিদটি নতুন করে নির্মান করা হয়। 

মুহাররেম হিলমি সিনালপের নকশায় নতুন করে মসজিদটি তৈরি করা হয়। মসজিদটি তৈরি করতে মোট ১.৫ বিলিয়ন ইয়েন খরচ হয়। ২০০০ সালের ৩০শে জুন নতুন মসজিদটি উদ্বোধন করা হয়। জাপানের বিভিন্ন স্থানের মুসলমানদের পাশাপাশি পর্যটকদের মধ্য থেকেও অনেকেই এই মসজিদে নামায পড়তে আসেন।

সূত্র: ilmfeed.com

এমএফ/

আরও পড়ুন...
ইথিওপিয়ার অনাড়ম্বর মসজিদে নবীযুগের প্রতিচ্ছবি
তুরস্কের অভিনব জান্নাতী মসজিদ
বাইতুল মুকাদ্দাসে প্রাণীদের বন্ধু ফিলিস্তিনি ‘আবু হুরাইরা’ (ভিডিও)
অভিনব মসজিদ ‘প্যারাডাইস হ্যাজ ম্যানি গেটস’
তুরস্কে মেঘের উপর মসজিদে পর্যটন আকর্ষণ