জামালগঞ্জে কিশোরীদের নৌকাবাইচ

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

জামালগঞ্জে কিশোরীদের নৌকাবাইচ

সুনামগঞ্জ প্রতিনিধি ৫:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৭

জামালগঞ্জে কিশোরীদের নৌকাবাইচ

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ছনোয়ার হাওরে প্রথম বারের মতো কিশোরীদের নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে কেয়ার বাংলাদেশের উদ্যোগে ও জৈন্তিয়া ছিন্নমূল সংস্থা (জেছিস) ব্যবস্থাপনায় টিপিং পয়েন্ট প্রকল্পের আওতায় জেলার জামালগঞ্জে কিশোরীদের নিয়ে গ্রামবাংলার ঐতিহ্য নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

উপজেলার ছনোয়ার হাওরের কুকরাপোরশী বেইলী ব্রিজ থেকে নৌকাবাইচ শুরু হয়ে উপজেলার সাচনা কুড়িতে গিয়ে শেষ হয়। এ সময় কুকরাপোরশী বেইলী ব্রিজ থেকে সাচনা কুড়ি পর্যন্ত নৌকাবাইচ উপভোগে করতে হাজারো দর্শকের ঢল নামে।

কেয়ার বাংলাদেশের সুনামগঞ্জ আঞ্চলিক অফিসের টিপিং পয়েন্ট প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মো. রফিকুল ইসলাম পরিবর্তন ডটকমকে জানান, এ নৌকাবাইচ প্রতিযোগিতায় জামালগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ৪টি নৌকায় প্রায় ১০০ জন কিশোরী অংশগ্রহণ করে। প্রতিটি নৌকায় ২৫ জন করে কিশোরী ছিল এবং একজন করে দক্ষ পুরুষ মাঝি ছিলেন।

নৌকাবাইচ প্রতিযোগিতার উপজেলার জামালগঞ্জ উত্তর ইউনিয়ন বিজয়ী হয় এবং ২য় হন একই উপজেলার সাচনাবাজার ইউনিয়ন দল।

পরে প্রতিযোগিতা শেষে কুড়ি এলাকায় বিজয়ী দলের হাতে পুরষ্কার তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান। এ সময় সুনামগঞ্জ জেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য ফৌজিয়া আক্তার শাম্মী, জামালগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাফিজা আক্তার দিপুসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

এসসি/এসএফ