বিদেশি গ্যাস প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে ভারতে রফতানি: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

বিদেশি গ্যাস প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে ভারতে রফতানি: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট ব্যুরো ১০:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

বিদেশি গ্যাস প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে ভারতে রফতানি: পররাষ্ট্রমন্ত্রী

সিলেটে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, ভারতে গ্যাস রফতানি করছে না বাংলাদেশ। বিদেশ থেতে গ্যাস এনে এলএনজি প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে তা ভারতে রফতানি করা হবে।

মঙ্গলবার দুপুরে সিলেট বিভাগীয় স্টেডিয়ামের আউটার কাজ পরিদর্শণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা ভারতকে গ্যাস দিচ্ছি না। গ্যাস দেওয়ার কথাটা ভুল তথ্য। সিলিন্ডার ভারতে রফতানি করা হবে। এটা আমাদের দেশের জন্য লাভজনক। আমরা গ্যাস রিএক্সপোর্ট করবো, এতে দেশ লাভবান হবে। পৃথিবীর সবদেশেই এটা হয়।

পরে বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো সিলেটে ট্যুরিস্ট বাস উদ্বোধন করেন। নগরীর জিন্দাবাজারে সিলেট ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের উদ্যোগে এই ট্যুরিস্ট বাস দুটি চালু হয়েছে। আগামীতে আরো ৬টি ট্যুরিস্ট বাস চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এসব বাসে এসি ও ওয়াইফাই আছে।

বাসের কোনোটিতে ২২টি, কোনোটিতে ২৪টি করে আসন রয়েছে। সিলেট থেকে বিভিন্ন পর্যটন কেন্দ্রে যাবে এসব বাস।

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, সিলেটে ট্যুরিস্ট বাস চালুর মধ্য দিয়ে নতুন ইতিহাস সৃষ্টি হলো। পর্যটন বিভিন্ন দেশের আয়ের অন্যতম উৎস। আমাদের পাশের দেয় থাইল্যান্ডের জিডিপির ২৩ ভাগ আসে পর্যটন খাত থেকে। কিন্তু আমাদের জিডিপিতে পর্যটনের অবদান মাত্র ০.০০৫ ভাগ। দেশে পর্যটন বিকাশের যথেষ্ট সুযোগ আছে, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অবকাঠামোগত দিক ঠিক না থাকায় আমরা উন্নতি করতে পারিনি।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানসহ বিভিন্ন শ্রেণিপেশার লোকজন।

বিকেলে পররাষ্ট্র মন্ত্রী দুর্গাপূজায় বিসর্জন অনুষ্ঠানে যোগ দেন।

এআরই

 

সিলেট: আরও পড়ুন

আরও