রোহিঙ্গাদের অবৈধভাবে অর্থায়ন, ব্যবস্থা নিচ্ছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

রোহিঙ্গাদের অবৈধভাবে অর্থায়ন, ব্যবস্থা নিচ্ছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

সিলেট ব্যুরো ১২:৩৩ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯

রোহিঙ্গাদের অবৈধভাবে অর্থায়ন, ব্যবস্থা নিচ্ছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের যারা অবৈধভাবে অর্থায়ন করছে, তাদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নিচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। শনিবার সকালে সিলেটের দক্ষিণ সুরমার পারাইচকে সিলেট সিটি করপোরেশনের বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্টের উদ্বোধনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, শর্ত লঙ্ঘন করে যে সকল এনজিও রোহিঙ্গাদের অবৈধভাবে অর্থায়ন করছে, তাদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করার পর থেকেই তদবির শুরু হয়েছে। দেশি-বিদেশি এনজিও’র পক্ষ থেকে তদবির করা হচ্ছে। বলা হচ্ছে, তারা ভালো কাজ করছে, দুই একটি ভুল হয়ে যেতে পারে।

তিনি আরো বলেন, ১৪০টির মতো এনজিও রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে। এদের মধ্যে দেশি, বিদেশি ও স্থানীয় এনজিও রয়েছে। বিদেশি এনজিও বাইরে থেকে টাকা আনে, এতে আমাদের লাভ হচ্ছে। তবে যারা শর্ত ভঙ্গ করছে, তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সমস্যা সৃষ্টের পর কাজ করা এনজিওগুলোর মধ্যে অপকর্মে লিপ্ত থাকায় তালিকা করে ৪১টি এনজিওকে সে এলাকায় সব ধরনের কার্যক্রম থেকে প্রত্যাহার করা হয়েছে। এখনো বিভিন্ন এনজিও একই কাজ করছে বলে তথ্য-প্রমাণ পাওয়া যাচ্ছে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সিসিকের ক্লিনিক্যাল বর্জ্য ব্যবস্থাপনার গুরুত্ব তুলে ধরে বলেন, ক্যান্সারের রোগীর রক্ত পরিবেশে ছড়িয়ে পড়লে সাধারণ মানুষ আক্রান্ত হতে পারেন। এ প্ল্যান্ট তার বড় ভাই সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর কৃতিত্ব বলে উল্লেখ করেন।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামসহ সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তা কর্মচারীরা।

ডিএস/জেডএস/আরপি

 

সিলেট: আরও পড়ুন

আরও