বন কর্মকর্তাদের কঠোর সর্তকবার্তা দিলেন মন্ত্রী

ঢাকা, ১১ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

বন কর্মকর্তাদের কঠোর সর্তকবার্তা দিলেন মন্ত্রী

মৌলভীবাজার প্রতিনিধি ৮:২৭ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৯

বন কর্মকর্তাদের কঠোর সর্তকবার্তা দিলেন মন্ত্রী

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বন কর্মকর্তাদের প্রতি কঠোর সর্তকবার্তা দিয়ে বলেছেন,‘বনজসম্পদ রক্ষায় যার যেখানে দায়িত্ব আছে, সেখানে গাছ চুরি হলে সেই এলাকার দায়িত্বপ্রাপ্ত বন কর্মকর্তার উপর দায় বর্তাবে।

শনিবার সকালে মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে সাতদিনব্যাপী জেলা বনজ ও ফলদ বৃক্ষমেলার উদ্বোধন শেষে আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

সম্প্রতি লাউয়াছড়া জাতীয় উদ্যানে গাছ চুরির বিষয়ে মন্ত্রী বলেন, যার যেখানে দায়িত্ব আছে, সেখানে গাছ চুরি হলে তার দায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার উপর। আমি কয়দিন আগে শুনেছি লাউয়াছড়ায় কর্মকর্তাকে তালা মেরে গাছ কেটে নিয়েছে, আমার এটা নিয়ে সন্দেহ হচ্ছে। দায়িত্বশীলকে তালা মেরে গাছ কেটে নেবে সেটা মেনে নেওয়া যাবে না।

মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, বন বিভাগের দ্বায়িত্ব হচ্ছে বনকে রক্ষা করা। এই কারণে আমি মনে করি আমার বন বিভাগের যারা আছেন তারা যেনো সঠিক ভাবে দ্বায়িত্ব পালন করেন। এই জেলায় বনাঞ্চল থেকে একটি গাছও যেনো কাটা না হয়।

মন্ত্রী আরো বলেন, দেশের সব বেদখলকৃত বন উদ্ধার করা হবে এবং উদ্ধারকৃত জায়গায় নতুন করে বনায়ন করা হবে।

দেশের উন্নয়নের প্রসঙ্গ তুলে বলেন, বাংলাদেশ ভিক্ষুকের দেশ নয়। আজকে আমরা আমাদের দেশ থেকেই বিদেশীদের সাহায্য করছি, ভিক্ষা দিচ্ছি। আমরা কারো ভিক্ষা নেই না। চাইও না। সঠিক নেতৃত্বে কারণেই- আমাদের দেশ আজ স্বাবলম্বি হচ্ছে।

জেলা প্রশাসক নাজিয়া শিরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমেদ এমপি, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম (বার), জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমেদ, মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান ও কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক কাজী জাহাঙ্গীর আলম ।

জেলা প্রশাসন, বন ও বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং জেলা কৃষি অধিদপ্তর যৌথভাবে এ মেলার আয়োজন করে। দুপুরে বৃক্ষরোপণ সচেতনতায় একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু করে শহীদ মিনার প্রাঙ্গনে মেলা মাঠে এসে শেষ হয়। পরে মন্ত্রীর সাথে অন্যান্য অতিথিরা স্টল পরিদর্শন করেন।

এইচকে/

 

সিলেট: আরও পড়ুন

আরও