সিলেট বোর্ডে পাসের হারে পিছিয়ে মৌলভীবাজার

ঢাকা, ১১ আগস্ট, ২০১৯ | 2 0 1

সিলেট বোর্ডে পাসের হারে পিছিয়ে মৌলভীবাজার

মৌলভীবাজার প্রতিনিধি ৭:৫১ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

সিলেট বোর্ডে পাসের হারে পিছিয়ে মৌলভীবাজার

এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে পাসের হারে মৌলভীবাজার জেলা সবচেয়ে পিছিয়ে আছে। এ জেলার পাশের হার ৬০ দশমিক ৯৫ শতাংশ শিক্ষার্থী এবার পাস করেছে। সেখানে বোর্ডে সামগ্রিকভাবে পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ।

বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, মৌলভীবাজার জেলার ১৫ হাজার ৯১৫ শিক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। এদের মধ্যে ছেলে ৬ হাজার ৯৬৯ ও মেয়ে ৮ হাজার ৯৪৬ জন।

এর মধ্যে পাস করেছেন ৯ হাজার ৭০১ জন। তাদের মধ্যে ছেলে ৪ হাজার ১২১ জন এবং মেয়ে ৫ হাজার ৫৮০ জন।

মৌলভীবাজারে জিপিএ-৫ পেয়েছেন ২০৭ জন। এর মধ্যে ১১০ জন ছেলে এবং ৯৭ জন মেয়ে। বুধবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেন সহকারী জেলা শিক্ষা অফিসার মো.মইনুল হক।

সিলেট শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রক কবির আহমদ বলেন, ফলাফলের দিক থেকে শতভাগ পাশ করেছে সিলেট শিক্ষা বোর্ডের ৭টি শিক্ষা প্রতিষ্ঠান। আগে সেরা প্রতিষ্ঠান ২০টি অ্যাসেস করতাম এখন তা করি না।

তিনি বলেন, আমাদের পুরো সিলেট বিভাগে ইংরেজীতে কম্পারেটিভলী রেজাল্ট খারাপ করায় বোর্ডের সামগ্রিক ফলাফল খারাপ হচ্ছে। এছাড়া বোর্ডের মোট পরীক্ষার্থীর মধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থী বেশী। মোট পরীক্ষার্থীর ৪ ভাগের একভাগ হল বিজ্ঞান ও বাণিজ্য শাখার। ফলে বিজ্ঞান ও বানিজ্য বিভাগের শিক্ষার্থীরা ফলাফলের দিক থেকে শতকরা ৯০ ভাগের উপরে পাশ করলেও মানবিকের শিক্ষার্থীরা ৫০ ভাগ পাশ করায় বোর্ডের সার্বিক ফলাফলে নেতিবাচক প্রভাব পড়ে।

এমআইএ/এএসটি

 

সিলেট: আরও পড়ুন

আরও