সিলেটে ঐতিহ্যবাহী লাকড়ী তোড়া উৎসব

ঢাকা, ১৩ জুলাই, ২০১৯ | 2 0 1

সিলেটে ঐতিহ্যবাহী লাকড়ী তোড়া উৎসব

সিলেট ব্যুরো ৩:৩৬ অপরাহ্ণ, জুন ৩০, ২০১৯

সিলেটে ঐতিহ্যবাহী লাকড়ী তোড়া উৎসব

প্রায় ৭ বছরের ঐতিহ্য হিসেবে সিলেটের হজরত শাহজালাল (রহ.) এর মাজারের বার্ষিক ওরসপূর্ব জ্বালানি কাঠ সংগ্রহের উৎসব ‘লাকড়ি তোড়া’ সম্পন্ন হয়েছে।

লাকড়ি তোড়া উৎসবে হজরত শাহজালাল (রহ.) হাজার হাজার ভক্ত আশেকানরা অংশ নেন।

রোববার জোহরের নামাজের পর দরগাহে মিলাদ শেষে ভক্ত-আশেকানরা শহরতলির লাক্কাতুরা ও মালনিছড়া চা বাগানের টিলা থেকে লাকড়ি সংগ্রহ করেন।

এ উপলক্ষ্যে সকাল থেকে ‘লালে লাল-শাহজালাল’ ‘শাহজালাল বাবা কি- জয়’ ‘৩৬০ আউলিয়া কি- জয়’ ওলি আউলিয়া কি- জয়’-এ রকম নানা স্লোগানে লাল গামছা বা চাদর গায়ে হাজার হাজার ভক্তরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে মাজারে জড়ো হন।

বাদ জোহর মিলাদ ও দোয়া শেষে বিভিন্ন ধরণের রাম দা, কুড়াল, বাদ্যযন্ত্র, বাঁশি নিয়ে উৎসবমুখর পরিবেশে জ্বালানি কাঠ সংগ্রহে যাত্রা করেন ভক্ত আশেকানরা। হজরত শাহজালালের (রহ.) দরগাহ থেকে শুরু করে নগরীর আম্বরখানা পয়েন্ট, চৌকিদেখি হয়ে লাক্কাতুরা চা-বাগান পর্যন্ত মিছিল করেন তারা। ফেরার পথে লাল গালিচার মিছিলে যুক্ত হয় গাছের সবুজ লতাপাতা।

প্রচলিত আছে, ওরসের শিরনি রান্নায় প্রথম কাঠ জ্বালানি কাঠ হিসেবে ভক্ত আশেকানদের সংগৃহীত জ্বালানি ব্যবহৃত হয়ে থাকে। মাজারের ওরস পূর্ববর্তী ভক্ত আশেকানদের এটা অন্যতম বৃহৎ মিলনমেলা। ৩৬০ আউলিয়ার অন্যতম হজরত শাহজালাল (রহ.) জীবদ্দশা থেকে ওরসের শিরনি রান্নার জ্বালানি কাঠ সংগ্রহ করা হয়ে আসছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার মো. জেদান আল মুসা বলেন, লাকড়ী তোড়া উৎসবকে কেন্দ্র করে ও মিছিলের যাতায়াতের পথে পর্যাপ্ত পুলিশি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

ডিএস/এএসটি

 

সিলেট: আরও পড়ুন

আরও