বিপদসীমার ওপরে সুরমা নদীর পানি

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

বিপদসীমার ওপরে সুরমা নদীর পানি

সুনামগঞ্জ প্রতিনিধি ৫:২৫ অপরাহ্ণ, জুন ২৯, ২০১৯

বিপদসীমার ওপরে সুরমা নদীর পানি

সুনামগঞ্জে সুরমা নদীর পানি গত ২৪ ঘণ্টায় ৫০ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপদসীমার ৪৮ সিন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বৃষ্টিপাত কম হওয়ায় পাড়া-মহল্লা, বাসাবাড়ি ও সড়ক থেকে পানি নামতে শুরু করেছে।

শনিবার সকাল ৯টায় সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড গত ২৪ ঘণ্টায় ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

বিকেল ৩টায় সুরমা নদীর পানি সুনামগঞ্জ ষোলঘর পয়েন্টে ৭ দশমিক ৬৮ সিন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যা বিপদসীমার ৪৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোডের নিয়ন্ত্রণ কক্ষ জানায়, শনিবার সকাল ৯টায় ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বিকেল ৩টায় সুরমা নদীর পানি ৭ দশমিক ৬৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যা বিপদসীমার ৪৮ সেন্টিমিটার ওপরে। সাধারণত ৭ দশমিক ২০ সেন্টিমিটার অতিক্রম করলেই বিপদসীমা ধরা হয়।

এদিকে গত ২৪ ঘণ্টায় জেলা প্রশাসকের বাংলো, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, পিটিআই, শহরের নতুনপাড়া, বড়পাড়া, বিলপাড়, নবীনগর, সদর উপজেলার জাহাঙ্গীর নগর, সুরমা ইউনিয়নের নিম্নাঞ্চল থেকে পানি নামতে শুরু করেছে। এছাড়াও জেলার তাহিরপুর, বিশ্বম্ভরপুর, ছাতক, দোয়ারাবাজার, জামালগঞ্জ ও ধর্মপাশা উপজেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি উন্নতি হচ্ছে।

তাহিরপুর উপজেলার বাদাঘাট বাজারের ব্যবসায়ী আমির শাহ পরিবর্তন ডটটকমকে জানান, অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জ-তাহিরপুর সড়কের আনোয়াপুর এলাকায় সড়কটি ভেঙে যান চলাচল বন্ধ রয়েছে। একই সড়কের বিশ্বম্ভপুর উপজেলার শক্তিয়ারখলা এলাকায়ও একইভাবে ভেঙে গেছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. ফরিদুল হক জানান, জেলার ১১টি উপজেলায় ৩শ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ৫ পরিবারের শুকনো খাবার এসে সুনামগঞ্জ পৌঁছেছে। এসব খাবারের মধ্যে রয়েছে, চিড়া, গুড়, চাল, ডাল, লবণ, তেল, দিয়াশলাই, মোমবাতিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি। প্রতিটি প্যাকেটের মূল্য ১২শ থেকে ১৪শ টাকা হবে।

জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ আব্দুল আহাদ জানান, শনিবার বিকেল ৩টায় তিনি সুনামগঞ্জ সদর উপজেলার হালুয়ার ঘাট এলাকা পরিদর্শন করেছেন।

শনিবার থেকে বন্যা পরিস্থিতি অনেকটা উন্নতি হয়েছে বলেও জানা ডিসি।

এইচআর

 

সিলেট: আরও পড়ুন

আরও