হবিগঞ্জে টানা বৃষ্টিতে জলাবদ্ধতা, জনদুর্ভোগ

ঢাকা, ১৩ জুলাই, ২০১৯ | 2 0 1

হবিগঞ্জে টানা বৃষ্টিতে জলাবদ্ধতা, জনদুর্ভোগ

হবিগঞ্জ প্রতিনিধি ১২:৫৪ অপরাহ্ণ, জুন ২৯, ২০১৯

হবিগঞ্জে টানা বৃষ্টিতে জলাবদ্ধতা, জনদুর্ভোগ

টানা বৃষ্টিতে হবিগঞ্জ শহরের প্রধান সড়কসহ বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। অলি-গলিতে হাঁটু পর্যন্ত পানি জমে গেছে। নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় দুর্ভোগ স্থায়িত্বের আশঙ্কা করা হচ্ছে।

এ ছাড়া শহরের বেশ কয়েকটি নিচু এলাকার বাসাবাড়িতেও পানি প্রবেশ করছে। এতে রান্নাবান্নার কাজেও নেমে এসেছে স্থবিরতা।

স্থানীয়দের অভিযোগ, জলাবদ্ধতার বিষয়ে পৌর কর্তৃপক্ষ ও হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড অবগত থাকলেও কার্যকরি পদক্ষেপ নিচ্ছে না।

সরেজমিনে শুক্রবার শহরের শায়েস্তানগর হকার্স মার্কেট, শ্যামলী এলাকা, গরুর বাজার, অনন্তপুর, পানি উন্নয়ন বোর্ড সড়ক, শায়েস্তানগর আবাসিক এলাকা, ঘাটিয়া বাজার ও সার্কিট হাউজ মোড় এলাকাসহ বিভিন্ন পয়েন্টে বৃষ্টির পানি জমে থাকতে দেখা গেছে।

অনেক বাসাবাড়িতেও পানি প্রবেশ করছে। এতে নষ্ট হচ্ছে হাজার হাজার টাকা মূল্যবান আসবাবপত্র। দুর্ভোগের জন্য পুরাতন খোয়াই নদীসহ বিভিন্ন ডোবা এবং নালা দখল ও অপরিকল্পিত আবাসনকে দায়ী করছেন বাসিন্দারা।

শহরের শায়েস্তানগর এলাকার ব্যবসায়ী সালমান আহমেদ জানান, শুক্রবার সকাল থেকে টানা বৃষ্টির ফলে শহরের প্রধান সড়কের হকার্স মার্কেটের সামনে হাঁটু পানি লেগে আছে। ঘণ্টাখানেক বৃষ্টি হলেই এখানে পানি জমে দুর্ভোগের সৃষ্টি হয়। কাজকর্মে স্থবিরতা দেখা দেয়।

ব্যবসায়ীরা উন্নতমানের ড্রেনেজ ব্যবস্থা করে দ্রুত পানি নিষ্কাশনের দাবি জানালেও কর্তৃপক্ষ ব্যবস্থা নিচ্ছে না।

শিক্ষার্থী তারেক হাসান জানান, হবিগঞ্জ শহরের জলাবদ্ধতা নিত্যদিনের সঙ্গী। বৃষ্টি মানেই হবিগঞ্জ শহরে জলাবদ্ধতা।

শহরের পুরাতন খোয়াই নদী দখলমুক্ত করা না হলেও এই কষ্টের শেষ হবে না বলেও জানান তিনি।

গৃহবধূ তাসলিমা আক্তার জানান, জলবদ্ধতার কারণে তাদের বাসাবাড়িতে পানি প্রবেশ করছে। যে কারণে ছোট ছোট বাচ্চারা বাসা থেকে বের হতে পারছে না। রান্না করতেও অনেক অসুবিধা হচ্ছে। মালামাল নষ্ট হচ্ছে।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল ইসলাম জানান, পৌর কর্তৃপক্ষ ও পানি উন্নয়ন বোর্ডের সমন্বয়ে জলাবদ্ধতা নিরসনে একটি মাস্টার প্ল্যান নিতে যাচ্ছি। পর্যাপ্ত অর্থ পেলে দ্রুতই এ সমস্যার সমাধান হবে।

হবিগঞ্জ পৌরসভার নবনির্বাচিত মেয়র মিজানুর রহমান বলেন, ‘আমি এখনো দায়িত্ব নেয়নি। তবে শহরের জলাবদ্ধতা নিরসনকে অগ্রাধিকার দিয়ে কাজ করে যাব।

কেএ/আইএম

 

সিলেট: আরও পড়ুন

আরও